২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টেস্ট-ওয়ানডে দু’দলে স্মিথ ও বোল্ট

  • আইসিসি বর্ষসেরা দল

স্পোর্টস রিপোর্টার ॥ দুর্দান্ত বছর কাটানোর পুরস্কার পেলেন স্টিভেন স্মিথ ও ট্রেন্ট বোল্ড। বুধবার বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দল ঘোষণা করে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)। দুই ভার্সনেই জায়গা করে নিয়েছেন তুখোড় দুই ক্রিকেটার অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। পাশাপাশি প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ানডে দলে স্থান পেয়েছেন ‘পেস সেনসেশন’ মুস্তাফিজুর রহমান। তার দলের অধিনায়ক করা হয়েছে দক্ষিণ আফ্রিকান তারকা এবি ডি ভিলিয়ার্সকে। আর টেস্ট দলের নেতৃত্বের বাটন ইংল্যান্ডকে এ্যাশেজ সিরিজ জেতানো এ্যালিস্টার কুকের হাতে।

আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান ও সাবেক ভারতীয় অধিনায়ক অনিল কুম্বলের নেতৃত্বে নিয়োগকৃত একটি নির্বাচক প্যানেল আইসিসির বর্ষসেরা দু’টি দল নির্বাচন করেছে। গত বছরের ১৮ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে খেলোয়াড়দের পারফর্মেন্স বিবেচনায় এই দল নির্বাচন করা হয়েছে। নির্বাচক প্যানেলে আরও রয়েছেন সাবেক ওয়েস্ট ইন্ডিজ পেসার ইয়ান বিশপ, ইংল্যান্ডের সাবেক তারকা ব্যাটসম্যান মার্ক বুচার, অস্ট্রেলিয়ান নারী দলের সাবেক অধিনায়ক বেলিন্ডা ক্লার্ক ও দ্য হিন্দু ও স্পোর্টস্টারের উপ-সম্পাদক জি. বিশ্বনাথ। মুস্তাফিজের সঙ্গে ওয়ানডে দলে থাকা অপর তিন পেসার হলেন ইনজুরি থেকে সেরে ওঠা ভারতীয় পেসার মোহামা¥দ সামি, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও অস্ট্রেলিয়ার মিশেল স্টার্ক। ইংল্যান্ডের এ্যালিস্টার কুক টেস্ট দলের ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ওয়ানডে দলের অধিনায়ক মনোনীত হয়েছেন।

ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন দুর্দান্ত পারফর্মেন্স দেখিয়ে বর্ষসেরা টেস্ট দলে দ্বাদশ খেলোয়াড় হিসেবে জায়গা করে নিয়েছেন। তার কল্যাণেই বিদেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার নয় বছরের অপরাজিত থাকার রেকর্ড সম্প্রতি ভঙ্গ হয়েছে। কেবল তাই নয়, সম্প্রতি বাইশ বছর পর শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ জেতে ভারত, সেখানেও গুরুত্বপূর্ণ ভূমিকা তুখোড় এই অফস্পিনারের। ২০০৯ সালের পরে পঞ্চমবারের মত টেস্ট দলে জায়গা করে নিয়েছেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড। অন্যদিকে ২০১৩ সালের পরে দ্বিতীয়বারের মত অধিনায়কের দায়িত্ব পেয়েছেন কুক। এই দলে তিনজন অস্ট্রেলিয়ানদের মধ্যে রয়েছেন স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও পেসার জস হ্যাজেলউড। এছাড়া তিনজন পাকিস্তানী খেলোয়াড়ও রয়েছেন এই দলেÑ ইউনুস খান, উইকেটরক্ষক সারফরাজ আহমেদ ও তরুণ লেগ স্পিনার ইয়াসির শাহ।

গত পাঁচ বছরে চতুর্থবারের মত এবি ডি ভিলিয়ার্স ওয়ানডে দলে জায়গা পেলেও এবারই প্রথম অধিনায়ক মনোনীত হয়েছেন। তার সঙ্গে রয়েছেন আরও দুই প্রোটিয়া ক্রিকেটার ব্যাটসম্যান হাশিম আমলা ও স্পিনার ইমরান তাহির। ওয়ানডে ক্রিকেটে অভিষেকের পর থেকেই মুস্তাফিজের যা পারফর্মেন্স, তাতে বর্ষসেরা দলে জায়গা পাওয়ায় খুব বেশি বিস্মিত হওয়ার কিছু নেই। তবে বিস্ময়কর হতে পারে আরেকটি তথ্য। বর্ষসেরা দল নির্বাচনের জন্য বিবেচনায় নেয়া সময়ে মাত্র ৬টি ওয়ানডে খেলেছেন মুস্তাফিজ। তাতেই জায়গা পেয়েছেন প্রায় তুখোড় সব ক্রিকেটার নিয়ে গড়া ওয়ানডের বর্ষসেরা এই দলে! এটাই বলে দিচ্ছে, এত অল্প সময়ে কতটা নজরকাড়া ও প্রভাব বিস্তারী ছিল তার পারফর্মেন্স।

আইসিসির বর্ষসেরা টেস্ট দল ॥ অ্যালেস্টার কুক (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, ইউনুস খান, স্টিভেন স্মিথ, জো রুট, সরফরাজ আহমেদ (উইঃ), স্টুয়ার্ট ব্রড, ট্রেন্ট বোল্ট, ইয়াসির শাহ, জস হ্যাজেলউড ও রবিচন্দ্রন অশ্বিন (দ্বাদশ খেলোয়াড়)।