২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফের আল কায়েদার দখলে ইয়েমেনের দুটি শহর

অনলাইন ডেস্ক ॥ শক্তিশালী কেন্দ্রীয় সরকারের অনুপস্থিতির সুযোগে ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় দুটি শহর দখল করে নিয়েছে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল কায়েদা।

বুধবার দখল করা এ শহর দুটি চার বছর আগেও অল্প সময়ের জন্য জঙ্গিগোষ্ঠীটি দখল করেছিল বলে জানিয়েছেন স্থানীয় যোদ্ধা ও বাসিন্দারা।

ওই দিন ভোরে আকস্মিক আক্রমণে অবিয়ান প্রদেশের রাজধানী জিঞ্জিবার ও পার্শ্ববর্তী জার শহর দখল করে নেয় আল কায়েদার জঙ্গিরা। ফজরের নামাজের পর মসজিদের মাইকে শহর দখলের কথা ঘোষণা করে তারা।

গোষ্ঠীটিকে আনসার আল-শরিয়া বলে শনাক্ত করেছে স্থানীয় বাসিন্দারা। এটি আল কায়েদার স্থানীয় একটি শাখা।

স্থানীয় যোদ্ধারা জানিয়েছে, জঙ্গিদের আক্রমণের সময় লড়াইয়ে অন্ততপক্ষে সাতজন স্থানীয় বেসামরিক বাহিনীর যোদ্ধা এবং পাঁচ জঙ্গি নিহত হয়েছেন। লড়াইয়ে জারের স্থানীয় বেসামরিক বাহিনীর কমান্ডারও নিহত হয়েছেন।

শহরটি দখলের পর জঙ্গিরা এই কমান্ডারের বাড়ি বিস্ফোরক দিয়ে ধ্বংস করে দিয়েছে।

দুটি শহরের রাস্তাগুলোতেই জঙ্গিরা পাহারা বসিয়েছে। শহর দুটির স্কুল ও দোকানপাট বন্ধ রাখা হয়েছে।

ইয়েমেনের প্রধান বন্দর শহর এডেন থেকে শহর দুটি মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থিত।

একইদিন দক্ষিণাঞ্চলীয় অপর শহর তায়িজে মিতস সঁ ফঁতিয়া (এমএসএফ) পরিচালিত একটি হাসপাতালে বিমান হামলা চালানো হয়েছে। সৌদি নেতৃত্বাধীন আরব জোট বাহিনীর এ হামলায় সাতজন আহত হয়েছেন বলে অভিযোগ করেছে এমএসএফ।

ইরান সমর্থিত শিয়া হুতি বিদ্রোহীরা রাজধানী সানাসহ ইয়েমেনের অধিকাংশ স্থান দখল করে আছে। তাদের হটাতে রাজধানী ছেড়ে পালিয়ে যাওয়া সুন্নি সরকারের পক্ষ হয়ে দেশটিতে বিমান হামলা চালাচ্ছে সৌদি আরবের নেতৃত্বাধীন উপসাগরীয় সুন্নি আরব দেশগুলোর জোট বাহিনী।

সানা থেকে পালিয়ে যাওয়া সুন্নি সরকার জোট বাহিনীর ছত্রছায়ায় এডেনে অবস্থান করে সরকার পরিচালনার চেষ্টা করছে।