২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উৎসব মূখর পরিবেশে ঠাকুরগাঁওয়ে পাকিস্তানী হানাদার মুক্ত দিবস পালন

উৎসব মূখর পরিবেশে ঠাকুরগাঁওয়ে পাকিস্তানী  হানাদার মুক্ত দিবস পালন

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ উৎসব মূখর পরিবেশে যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী নানান কমূসূচির মধ্যদিয়ে বৃহস্পতিবার ঠাকুরগাঁও পাকিস্তানী হানাদার মুক্ত দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে সকাল ১১টায় জেলা মুক্তিযোদ্ধা ইউনিট ও উদীচী শিল্পী গোষ্ঠীর যৌথ আয়োজনে স্থানীয় মুক্তিযোদ্ধা স্মৃতিফলক চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক পৌর মেয়র আকবর হোসেন।

এসময় বক্তব্য দেন, জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার ফারহাত আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জিতেন্দ্র নাথ রায়, উদীচী শিল্পী গোষ্ঠীর জেলা সভাপতি সেতারা বেগম ও উদ্যাপন পরিষদের আহবায়ক সুচরিতা দেব।

উদ্বোধনের পরপরই মুক্তিযোদ্ধাদের স্মৃতিফলক, মুক্তিযুদ্ধে শহীদের কবর, অপরাজেয় ‘৭১’ ও শহীদ মিনারের পাদদেশে পুষ্পার্ঘ অর্পনের মধ্যে দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এসময় প্রজন্ম ’৭১ সংগঠনের পক্ষ থেকে মুক্তিযুদ্ধে শহীদের ৫০ জন বিধবার মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য বিশাল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। র‌্যালিতে মুক্তিযোদ্ধা, স্কুল-কলেজের শিক্ষার্থী, সাংস্কৃতিক কর্মী সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন। কেন্দ্রীয় শহীদ মিনারে দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শন, যুদ্ধাহত মুক্তিযোদ্ধদের সংর্বধনা, মুক্তিযুদ্ধে শহীদ পরিবারের মাঝে অনুদান প্রদান, ফানুস উড্ডয়ন, স্মৃতিচারণসহ আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, ১৯৭১ সালের এইদিনে ঠাকুরগাঁও মহকুমা প্রথম শত্র“মুক্ত হয়। ২ ডিসেম্বর রাতে মুক্তিযোদ্ধারা পাক বাহিনীকে হটিয়ে ঠাকুরগাঁও শহর দখল করে নেন এবং ৩ ডিসেম্বর সকালে আপামর জনগণ শ্লোগন নিয়ে ঠাকুরগাঁও শহরে এসে বিজয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় উল্লাস করেন।