২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফ্রান্সে তিন মসজিদ বন্ধ, বন্ধের পথে আরও ১৬০

  • উগ্রপন্থী মতবাদ প্রচার

জনকণ্ঠ ডেস্ক ॥ জরুরী অবস্থার সময় পুলিশের অভিযানের কারণে ফ্রান্স আগামী মাসগুলোতে ১৬০ মসজিদ বন্ধ করে দেবে। যেসব মসজিদ উগ্রপন্থী মতবাদকে প্রাধান্য দেয় তা বন্ধ করে দেয়া হবে বলে দেশটির এক প্রধান ইমাম জানান। বুধবার ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বানার্দ কাজিনিউ সাংবাদিকদের বলেছেন, বিগত সপ্তাহগুলোতে তিনটি মসজিদ বন্ধ করে দেয়া হয়েছে। জরুরী অবস্থার সময় চলা অভিযানে জিহাদী নথিপত্র পাওয়ায় সেগুলো বন্ধ করে দেয়া হয়। এই প্রথম ফ্রান্সে উপাসনালয় বন্ধের ঘটনা ঘটল। খবর আলজাজিরা অনলাইনের।

স্থানীয় এবং আঞ্চলিক মুসলিম ইমাম নিয়োগের দায়িত্বে নিয়োজিত হাসান আল আলাউয়ি বুধবার আল জাজিরাকে বলেন, আরও মসজিদ বন্ধ করে দেয়া হবে। তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর সরকারী সিদ্ধান্ত অনুযায়ী ১০০ থেকে ১৬০টি মসজিদ বন্ধ করে দেয়া হবে। কারণ, সেগুলো চালানোর বৈধ কোন অনুমোদন নেই। এগুলো বিদ্বেষমূলক বক্তব্য এবং মুসলিম সম্প্রদায়ের মধ্যে বিভেদ সৃষ্টিকারী উগ্রপন্থী মতবাদ প্রচার করে।

তিনি বলেন, ফ্রান্স তো দূরের কথা, এ ধরনের বক্তব্য ইসলামিক দেশগুলোতেও প্রচার করার অনুমতি দেয়া উচিত নয়।

সম্প্রতি মসজিদ বন্ধ প্রসঙ্গে তিনি বলেন, আইন অনুসারেই মসজিদগুলো বন্ধ করা হয়েছে। কারণ, সেগুলোতে অবৈধ নথিপত্র পাওয়া গেছে। আল আলাউয়ি জানান, ফ্রান্সে প্রায় দুই হাজার ছয় শ’ মসজিদ রয়েছে।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বুধবার সন্দেহজনক একটি মসজিদ বন্ধ করে দেয়া হয়েছে। মসজিদটি প্যারিসের পূর্বে অবস্থিত। নিরাপত্তা বাহিনীর লোকজন সেখানে জিহাদী কাগজপত্র পেয়েছে এবং অভিযানে রিভলবারসহ একজনকে গ্রেফতার করা হয়েছে। অন্য দুটি মসজিদ গত সপ্তাহে বন্ধ করা হয়েছে।