২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টি২০ বিশ্বকাপে জাহানারারা

স্পোর্টস রিপোর্টার ॥ গতবারই প্রথম বিশ্বকাপের মতো মর্যাদাপূর্ণ বড় আসরে খেলার গৌরব দেখিয়েছিল বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। আয়োজক হলেও বাছাই খেলেই অংশ নিতে হয়েছিল। এবারও বাছাই পর্ব দুর্দান্তভাবেই পেরিয়ে গেছে বাংলাদেশের মেয়েরা। ব্যাংককে অনুষ্ঠিত সেমিফাইনালে বৃহস্পতিবার জিম্বাবুইয়ের মহিলা ক্রিকেট দলকে ৩১ রানে পরাজিত করে আগামী বছরে ভারতে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করেছে বাংলাদেশ দল। চলমান বাছাইয়ের গ্রুপ পর্বে তিন ম্যাচ জিতেই সেমিতে উঠেছিল জাহানারা আলমের দল। সেই ধারাবাহিকতা রেখে এবার শেষ চারেও জয় নিয়ে চলমান টি২০ বিশ্বকাপ বাছাইয়ের ফাইনালে উঠলো তারা। শনিবার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ আয়ারল্যান্ড মহিলা ক্রিকেট দল।

সেমিফাইনালে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ৮৯ রানের ছোট সংগ্রহ গড়ে বাংলাদেশ দল। ওপেনার শারমিন আখতারের ৩৪ বলে ২২ এবং ফারাজানা হক পিংকির ৪৩ বলে ৪ চারে করা ৪৩ রানের সুবাদে এ রান করতে সক্ষম হয় বাংলাদেশের মেয়েরা। জিম্বাবুইয়ে মহিলা দলের পক্ষে মাত্র ১২ রানে দুই উইকেট নেন জোসেফিন এনকোমো। জবাব দিতে নেমে রুমানা আহমেদের বিধ্বংসী বলে শুরু থেকেই বিপর্যস্ত হয় জিম্বাবুইয়ে। তিনি ৪ ওভারে দুটি মেডেনসহ মাত্র ৮ রান দিয়ে ৪ উইকেট দখল করেন। দুটি করে উইকেট নেন ফাহিমা খাতুন ও শায়লা শারমিন। ১৯.১ ওভারে মাত্র ৫৮ রানেই গুটিয়ে যায় জিম্বাবুইয়ে মহিলা দলের ইনিংস। সর্বোচ্চ ১০ রান করেন পেলাজিয়া মুজাজি। আর কোন ব্যাটার দুই অঙ্কে পৌঁছাতে পারেননি। ৩১ রানের জয় নিয়ে ফাইনালে উঠে নিশ্চিত করে আগামী বছর ভারতে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপের মূল পর্বের টিকেট।

নিয়ম অনুযায়ী বাছাইপর্বের দুই ফাইনালিস্ট ভারতে অনুষ্ঠেয় আগামী বছর ১১ মার্চ থেকে ৩ এপ্রিলের টি২০ বিশ্বকাপে খেলবে। বাংলাদেশ ফাইনালে উঠে তা নিশ্চিত করলো টানা দ্বিতীয়বারের মতো। গ্রুপ পর্বে থাইল্যান্ডকে ৭৩ রানে, স্কটল্যান্ডকে ৮ উইকেটে, পাপুয়া নিউগিনিকে ৪১ রানে হারিয়ে সেমিফাইনালে খেলে বাংলাদেশ। জিম্বাবুইয়েকে হারিয়ে এখন ফাইনালে খেলার সঙ্গে বিশ্বকাপেও খেলবে বাংলাদেশ। মহিলা বিশ্বকাপের পঞ্চম আসর আগামী বছর ভারতে অনুষ্ঠিত হবে। টি২০ র‌্যাঙ্কিংয়ে সেরা ৮টি দল এতে সরাসরি অংশগ্রহণ করার সুুযোগ পাচ্ছে। আর বাছাই পর্বের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল শীর্ষ আট দলের সঙ্গে যোগ দিয়ে মূল পর্বে অংশ নিবে। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আটে থাকায় অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান ও শ্রীলংকা সরাসরি আগামী বছর টি২০ বিশ্বকাপে অংশগ্রহণ করবে। এ দলগুলোর সঙ্গে যুক্ত হবে এখন বাংলাদেশ ও আয়ারল্যান্ড।