২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রমিক অসন্তোষ কাঁচপুরে ॥ সিনহা গার্মেন্টস বন্ধ ঘোষণা

নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ, ৩ ডিসেম্বর ॥ সোনারগাঁওয়ের কাঁচপুরে শ্রমিক অসন্তোষ ও বিক্ষোভের জেরে বৃহস্পতিবার সিনহা গার্মেন্টস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। কাঁচপুর শিল্প এলাকায় সিনহা ও ওপেক্স গ্রুপের সিনহা গার্মেন্টসের আয়রন সেকশনের এক শ্রমিককে লাঞ্ছিত এবং শ্রমিকদের বিরুদ্ধে মামলা করায় অসন্তোষ দেখা দিলে শ্রমিকরা বিক্ষোভে ফেটে পড়ে। এ সময় শ্রমিকরা মহাসড়কে ওঠার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার উপক্রম হলে কর্তৃপক্ষ গার্মেন্টস সাইটটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। সিনহা গ্রুপের গার্মেন্টস সাইট বন্ধের বিষয়টি নিশ্চিত করেছে নারায়ণগঞ্জ শিল্প পুলিশ-৪এর পরিচালক এসপি সানা শামীনুর রহমান।

ঁজানা গেছে, কাঁচপুর এলাকায় অবস্থিত সিনহা ও ওপেক্স গ্রুপের ২৩ হাজার শ্রমিক কাজ করছে। এ কারখানার আয়রন সেকশনের এক শ্রমিক অসুস্থতার জন্য কয়েকদিন কাজে আসতে পারেনি। পরে সুস্থ হয়ে গত সোমবার সকালে সে কাজে যোগ দেয়। পরে ওই সেকশনের প্রধান মনির মিয়া তাকে কারণ দর্শানোর জন্য গালমন্দ করে। এক পর্যায়ে উত্তেজিত হয়ে মনির মিয়া ঐ শ্রমিককে (জামাল হোসেনকে) চরথাপ্পড় মারে। এ সময় ওই সেকশনের অন্য শ্রমিকরা প্রতিবাদ করায় তাদের চাকরিচ্যুতির হুমকি দেয়। খবরটি গার্মেন্টসের অন্য শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়লে উত্তেজনা শুরু হয়। এ সময় গার্মেন্টসের আশেপাশের কয়েকটি ভবনের শ্রমিকরাও কাজ বন্ধ করে নিচে নেমে এসে মনিরের শাস্তির দাবিতে কারখানার অভ্যন্তরে বিক্ষোভ শুরু করে। এ ঘটনায় গার্মেন্টস কর্তৃপক্ষ জামাল হোসেনকে লাঞ্ছিত করার বিষয়ে বিচারের আশ্বাস দিলেও শ্রমিকরা বিচার না পাওয়ায় বুধবার পুনরায় কারখানায় এসে কাজে যোগ না দিয়ে বিক্ষোভ করে।

এ ঘটনায় সিনহা গার্মেন্টের সিনিয়র এডমিন অফিসার সুমন হাওলাদার বাদী হয়ে সিনহা গার্মেন্টেসের শ্রমিক আমিনুল ইসলামকে প্রধান আসামি ২০ শ্রমিকের নাম উল্লেখ্য করে শতাধিক অজ্ঞাতনামা শ্রমিকের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলা দায়েরের বিষয়টি বৃহস্পতিবার সকালে শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়লে শ্রমিকরা উত্তেজিত হয়ে পুনরায় কারখানায় বিক্ষোভ করতে থাকে। খবর পেয়ে শিল্প পুলিশ, সোনারগাঁ থানা ও কাঁচপুর হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। বিক্ষোভের এক পর্যায়ে শ্রমিকরা মহাসড়কে উঠতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে থাকলে গার্মেন্টস কর্তৃপক্ষ মাইকের মাধ্যমে ঘোষণা দিয়ে শ্রমিকদের জানিয়ে দেন সিনহা গার্মেন্টস অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হলো। তবে পরবর্তীতে ফের ঘোষণা দিয়ে পুনরায় সিনহা গার্মেন্টস চালু করা হবে। সোনারগাঁও থানার ওসি এসএম মঞ্জুর কাদের জানান, সিনহা গার্মেন্টসের শ্রমিকদের নামে বুধবার রাতে দুটি মামলা দায়ের করা হয়েছে।

এ বিষয়ে সিনহা ও ওপেক্স গ্রুপের সিনহা গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক কর্নেল (অবঃ) দেলোয়ার হোসেন জানান, সাময়িকভাবে গার্মেন্টস বন্ধ ঘোষণা করা হয়েছে। পরে পরিস্থিতি শান্ত হলে গার্মেন্টস খোলা হবে।