১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হকার পুনর্বাসনে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে চসিক

  • তৈরি হচ্ছে মোবাইল ভেহিক্যাল

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম মহানগরীতে হকার পুনর্বাসনে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে সিটি কর্পোরেশন। যানবাহন চলাচল ও পথচারীদের হাঁটাচলায় প্রতিবন্ধকতা দূর করতে এ উদ্যোগ গ্রহণ করেছে চসিক। হকারদের ফুটপাথ থেকে পুরোপুরি সরিয়ে দিলে তাদের জীবিকায় আঘাত আসতে পারে এ বিবেচনায় চুয়েটের বিশেষজ্ঞদের ডিজাইন অনুযায়ী তৈরি করা হবে মোবাইল ভেহিকেল। সারাদিন নয়, নির্দিষ্ট একটি সময়ে ব্যবসা করার সুযোগ পাবেন হকাররা।

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন বৃহস্পতিবার দুপুরে নগরীর রেজিস্টার্ড হকার্স সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান। হকার্স প্রতিনিধিদের সঙ্গে আলাপ আলোচনার ভিত্তিতে পুনর্বাসনে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। মেয়র বলেন, দিনব্যাপী রাস্তা বা ফুটপাথ দখলে না রেখে নির্দিষ্ট একটি সময় পর্যন্ত ব্যবসা পরিচালনার উপায় বের করা হবে, যাতে হকারদেরও কোন ধরনের ক্ষতি না হয়। কোন ধরনের হয়রানি, চাঁদাবাজি, দখল, রাজনীতি, সাম্প্রদায়িকতা ও আঞ্চলিকতার উর্ধে থেকে হকারদের স্বার্থ সংরক্ষণ করা হবে বলে মেয়র তার অভিমত ব্যক্ত করেন।

মতবিনিময় সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম, জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক সফর আলী, মহানগর সভাপতি বখতেয়ার উদ্দিন খান, কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম ও হাসান মুরাদ বিপ্লব, আবদুল মতিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আহমদুল হক, জনসংযোগ কর্মকর্তা মোঃ আবদুর রহিম, চট্টগ্রাম ফুটপাথ হকার্স সমিতির সভাপতি নূরুল আলম লেদু, চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সভাপতি মোহাম্মদ মিরন হোসেন মিলন বক্তব্য রাখেন। এ সময় চট্টগ্রাম হকার্স লীগ, সম্মিলিত হকার্স ফেডারেশন, ফুটপাথ হকার্স সমিতি, সিটি হকার্স লীগ, বঙ্গবন্ধু হকার্স লীগ টেরিবাজার, আন্দরকিল্লা হকার্স সমিতি ও আল বায়তুল্লাহ বেল্ট হকার্স সমিতিসহ নিবন্ধিত হকার্স সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

নির্বাচিত সংবাদ