২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভূমিকম্পে স্থগিত ফাইনাল ২০ ডিসেম্বর

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ২০ ডিসেম্বর নেপালের কাঠমান্ডুতে এএফসি অনুর্ধ-১৪ মহিলা আঞ্চলিক ফুটবলের ফাইনালে খেলার প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশের মেয়েরা। গত এপ্রিলে আয়োজক নেপালের বিপক্ষে এই ফাইনালের আগেরদিন ভয়াবহ ভূমিকম্প সংঘটিত হয়। ব্যাপক প্রাণহানি ঘটে এবং ক্ষয়ক্ষতি হয়। ফলে সে সময় ফাইনাল খেলাটি আর অনুষ্ঠিত হয়নি। এশিয়ান ফুটবল কনফেডারেশন আবারও এই ফাইনালটির দিনক্ষণ নির্ধারণ করেছে।

ময়মনসিংহের কলসিন্দুর স্কুলের ১১ সদস্য ছিল সে স্কোয়াডে। তারা সবাই রয়েছে জাতীয় মহিলা ফুটবল দলের ক্যাম্পে। অন্য খেলোয়াড়রাও বৃহস্পতিবার যোগ দেবে। সানজিদা, কৃষ্ণা রানী, মারজিয়ারা কোচ গোলাম রব্বানী ছোটনের অধীনে অনুশীলন করছে। নেপালে গত এপ্রিলে দুর্দান্ত খেলেছিল বাংলাদেশের মেয়েরা। ভারতের বিপক্ষে ১-১ গোলে ড্র করে গ্রুপের শেষ ম্যাচে ভুটানকে ১৬-০ গোল হারিয়েছিল তারা। সেমিতে শক্তিশালী ইরানকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে বাংলাদেশ। অন্য সেমিতে নেপাল ১-০ গোলে ভারতকে হারিয়ে ফাইনালে ওঠে।

শীর্ষে থেকে বছর শেষ বেলজিয়ামের

স্পোর্টস রিপোর্টার ॥ শীর্ষে থেকেই ২০১৫ সাল শেষ করছে বেলজিয়াম। বৃহস্পতিবার সর্বশেষ প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকা নিশ্চিত হয়েছে বেলজিকদের। একধাপ এগিয়ে দুই নম্বরে উঠে এসেছে বিশ্বকাপ ও কোপা আমেরিকার বর্তমান রানার্সআপ আর্জেন্টিনা। বাংলাদেশের জন্য বছরের শেষটা সুখকর হয়নি। দুই ধাপ পিছিয়ে ১৮২ নম্বরে অবস্থান লাল-সবুজের এই দেশের। তিন ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এসেছে ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন। দুই ধাপ অবনমন হয়ে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির অবস্থান চার নম্বরে। আগের পাঁচ নম্বরেই আছে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন চিলি। দুই ধাপ এগিয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের অবস্থান ছয় নম্বরে। গত নবেম্বরে ফিফা র‌্যাঙ্কিংয়ে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো শীর্ষে ওঠে বেলজিয়াম। অবস্থান ধরে রেখে এক নম্বরে থেকেই বছর শেষ করার গৌরব অর্জন করেছে দেশটি।