১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মনোনয়নপত্র জমা দিলেন যাঁরা

  • জনকণ্ঠ ডেস্ক ॥ পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা উৎসবমুখর পরিবেশে তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। -খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

দিনাজপুর

দিনাজপুর পৌরসভায় ৫ মেয়রপ্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। বৃহস্পতিবার দলীয় নেতাকর্মীদের নিয়ে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির মেয়রপ্রার্থী মনোনয়নপত্র দাখিলের জন্য জেলা নির্বাচন অফিসে জমায়েত হন। আওয়ামী লীগের মেয়রপ্রার্থী দলের শহর শাখার সভাপতি আনোয়ারুল ইসলাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ ফরিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগ নেতা শরিফুল আহসান লাল, বজলুল হক ও আতাউর রহমান আজাদ বাবলু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমদাদ সরকার এবং শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান রাজুকে সঙ্গে নিয়ে মনোনয়নপত্র দাখিল করেন। জেলা বিএনপির যুগ্মসাধারণ সম্পাদক ও বর্তমান মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম দলের জেলা সভাপতি লুৎফর রহমান মিন্টু, মাহবুব আহমেদ, খালেকুজ্জামান বাবুকে সঙ্গে নিয়ে মনোনয়নপত্র দাখিল করেন। জাতীয় পার্টির শহর শাখার সভাপতি মোতালেব হোসেন, সাবেক প্যানেল মেয়র আলতাফ উদ্দীন এবং বর্তমান কাউন্সিলর ফয়সাল হাবিব সুমন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়রপদে মনোনয়নপত্র দাখিল করেন।

খাগড়াছড়ি

পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে খাগড়াছড়ি সদর ও মাটিরাঙা পৌরসভার বিএনপি-আ’লীগ দলীয় ও স্বতন্ত্র ছয় মেয়রপ্রার্থী এবং কাউন্সিলররা মনোনয়নপত্র দাখিল করেছেন। মেয়র প্রার্থীদের মধ্যে রয়েছেন আ’লীগ সমর্থিত শানে আলম ও শামছুল হক। বিএনপির প্রার্থী আব্দুল মালেক মিন্টু এবং বাদশা মিয়া। স্বতন্ত্র মেয়র প্রার্থী মোঃ রফিকুল আলম ও সমারী চাকমা।

রূপগঞ্জ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাব পৌরসভার মেয়রপদে আওয়ামী লীগের মিসেস হাসিনা গাজী, বিএনপির মনোনীত প্রার্থী নাসির উদ্দিন ভুইয়া ও স্বতন্ত্র প্রার্থী বর্তমান মেয়র শফিকুল ইসলাম চৌধুরী মনোনয়নপত্র জমা দিয়েছেন। আওয়ামী লীগের মেয়রপ্রার্থী উপজেলা আওয়ামী মহিলা লীগের সভানেত্রী মিসেস হাসিনা গাজী মনোনয়নপত্র জমা দেন। বিএনপি সমর্থিত প্রার্থী জেলা বিএনপির যুগ্মসম্পাদক নাসির উদ্দিন ভুইয়া মনোনয়নপত্র জমা দেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন বর্তমান মেয়র শফিকুল ইসলাম চৌধুরী।

ঝালকাঠি

নলছিটি পৌরসভার মেয়র পদে আওয়ামী লীগ প্রার্থী তছলিম উদ্দিন চৌধুরী, বিএনপি প্রার্থী মজিবুর রহমান, আওয়ামী লীগের সমর্থক বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী মাসুদ খান, ইঞ্জিনিয়র মাসুম হোসেন ও আবু সাঈদ মোস্তফা কামাল মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়াও ইসলামীয় আন্দোলনের পক্ষে মোঃ আজিজ খান মনোনয়নপত্র দাখিল করেছেন।

ভৈরব

ভৈরব পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ থেকে ফখরুল আলম আক্কাছ ও বিএনপি থেকে হাজী শাহিন মেয়র পদে তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নাটোর

সিংড়া পৌরসভার মেয়র পদে মনোনয়ন ফরম জমা দেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী জান্নাতুল ফেরদৌসসহ মোট ৪ জন। এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৩৪ এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৯ জন মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

বোয়ালমারী

মেয়র পদে আ’লীগের প্রার্থী মোঃ শাহজাহান মীরদাহ পিকুল, বিএনপির প্রার্থী আব্দুস শুকুর শেখ, স্বতন্ত্র প্রার্থী মোজাফফর হোসেন বাবলু মিয়া, মনিরুজ্জামান মৃধা লিটন ও সৈয়দ নিয়ামুল হাসান মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

মীরসরাই

উপজেলার বারইয়াহাট পৌরসভার মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী। মীরসরাই পৌরসভায় মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগের প্রার্থী গিয়াস উদ্দিন। বিএনপির মনোনয়ন জমা দিয়েছেন রফিকুল ইসলাম পারভেজ। জাপা প্রার্থী পৌর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এরশাদুল্লাহর মনোনয়নপত্র জমা প্রদানকালে উপস্থিত ছিলেন- উত্তর জেলা ও উপজেলা জাতীয় পার্টির সহ-সভাপতি মোহাম্মদ হোসেন ও এনামুল হক চৌধুরী শান্তু মিয়া, শেখ নুর নবী, রফিক উদ্দিন প্রমুখ। এছাড়া মীরসরাই পৌরসভায় দলীয় প্রার্থীর বাইরে নতুন চমক হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন মীরসরাই পৌরসভার প্রথম মেয়র আজহারুল হক চৌধুরী নওশা মিয়ার পুত্র মোজাহের হোসেন চৌধুরী সোহেল। অপরদিকে, বারইয়ারহাট পৌরসভায় আওয়ামী লীগের মনোনয়ন জমা দিয়েছেন পৌর আওয়ামী লীগের সভাপতি ভিপি নিজাম উদ্দিন। বিএনপির প্রার্থী মাঈনউদ্দিন লিটনের মনোনয়ন জমা দেন পিতা খায়েজ আহাম্মদ।

নড়াইল

নড়াইল এবং কালিয়া পৌরসভা নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছেন। বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত নড়াইল পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত জাহাঙ্গীর বিশ্বাস, বিএনপি জুলফিকার আলীসহ ৫ মেয়র প্রার্থী এবং কালিয়া পৌর নির্বাচনে আ’লীগ ওয়াহিদজ্জামান হিরা ও বিএনপির এসএম ওয়াহিদজ্জামান মিলুসহ ৭ মেয়র প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বাগেরহাট

বাগেরহাট পৌরসভা নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছেন সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও প্যানেল মেয়র মিনা হাসিবুল হাসান শিপন। এই পৌরসভায় আওয়ামী লীগ দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র খান হাবিবুর রহমান।

মোহনগঞ্জ

আওয়ামী লীগের লতিফুর রহমান রতন, বিএনপির মাহবুবুন্নী শেখ, স্বতন্ত্র প্রার্থী জহিরুল ইসলাম ও ৯টি ওয়ার্ডের ৩৩ কাউন্সিলর, সংরক্ষিত মহিলাসহ মোট ৪৩ প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন।

বরিশাল

জেলার ৬ পৌরসভায় দলীয় মেয়র প্রার্থী ঘোষণা করেছে ইসলামী শাসনতন্ত্র আন্দোলন বাংলাদেশ। বৃহস্পতিবার সকালে ঘোষিত তালিকার মেয়র প্রার্থীরা ওইদিন রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

দলের জেলা কমিটির প্রচার সম্পাদক কাওসারুল ইসলাম বলেন, গৌরনদীতে হাতপাখা প্রতীকে মেয়র পদে তাদের মনোনীত প্রার্থী ওবায়দুল হক মিয়া নবী, মেহেন্দীগঞ্জে জাহাঙ্গীর আলম খোকন, মুলাদীতে মাওলানা মঞ্জুর হোসেন, বাকেরগঞ্জে হেমায়েত উদ্দিন হাওলাদার, উজিরপুরে আব্দুল মান্নান হাওলাদার এবং বানারীপাড়া পৌরসভায় মোঃ জালিফ মৃধা।

কিশোরগঞ্জ

জেলার সাতটি পৌরসভা নির্বাচনে কেন্দ্রীয় আওয়ামী লীগ ও বিএনপির দলীয় মনোনীত প্রার্থীদের নাম চূড়ান্ত করে মনোনয়ন প্রত্যয়ন করা হয়েছে। এছাড়া এ নির্বাচনে জেলার মধ্যে সদর পৌরসভায় একমাত্র প্রার্থী আবুল হাশেম বিএসসিকে সিপিবি-বাসদ সমন্বয়ে দলীয় মনোনয়ন দিয়েছে। মেয়র পদে যারা নির্বাচন করছেন তারা হলেনÑ সদরে আ’লীগের মাহমুদ পারভেজ, বিএনপির মাজহারুল ইসলাম, সিপিবির আবুল হাশেম বিএসসি, হোসেনপুরে আ’লীগের আবদুল কাইয়ুম খোকন, বিএনপির মাহবুবুর রহমান, করিমগঞ্জে আ’লীগের কামরুল ইসলাম চৌধুরী মামুন, বিএনপির আশরাফ হোসেন পাভেল, বাজিতপুরে আ’লীগের আনোয়ার হোসেন আশরাফ, বিএনপির এহসান কুফিয়া, কটিয়াদীতে আ’লীগের শওকত উসমান শুক্কুর আলী, বিএনপির তোফাজ্জল হোসেন খান দিলীপ, কুলিয়ারচরে আ’লীগের আবুল হাসান কাজল, বিএনপির সাফি মিয়া ও ভৈরবে আ’লীগের ফখরুল ইসলাম আক্কাস, বিএনপির হাজী শাহীন।

পটিয়া

আওয়ামী লীগ মনোনীত এক মেয়র প্রার্থী অধ্যাপক হারুনুর রশিদ, জাতীয় পার্টির ময়র প্রার্থী শামশুল আলমের পক্ষে দলীয় লোকজন, ইসলামী ফ্রন্টের একক মেয়র প্রার্থী আবু তাহের মুজাহিদী, একমাত্র স্বতন্ত্র মেয়র প্রার্থী মোহাম্মদ ইব্রাহিমসহ কাউন্সিলররা মনোনয়ন জমা দিয়েছেন।

মৌলভীবাজার

মৌলভীবাজার পৌরসভায় আওয়ামী লীগ দলীয় মেয়রপ্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন জেলা যুবলীগ সভাপতি মোঃ ফজলুর রহমান। বিএনপি থেকে পৌর বিএনপির সভাপতি অলিউর রহমান ও ওয়ার্কার্স পার্টি থেকে মনোনয়ন জমা দেন সৌমিত্র দেব টিটো, খেলাফত মজলিশ থেকে সৈয়দ মোজাদ্দিদ আলী। কুলাউড়া পৌরসভা নির্বাচনে বিএনপি থেকে বর্তমান মেয়র কামাল আহমদ জুনেদ, আওয়ামী লীগ থেকে এ কে এম সফি আহমদ সলমান ও জাতীয় পার্টি থেকে মুহিবুর রহমান লাল দলীয় মনোনয়ন জমা দেন।

কমলগঞ্জ পৌরসভা নির্বাচনে বিএনপি থেকে মনোনয়নপত্র জমা দেন বর্তমান মেয়র আবু ইব্রাহীম জমসেদ, আওয়ামী লীগ থেকে পৌর যুবলীগ সভাপতি জুয়েল আহমদ মনোনয়ন জমা দেন। বিএনপির বিদ্রোহী প্রার্থী (সাবেক সাধারণ সম্পাদক, কমলগঞ্জ উপজেলা বিএনপি) হাসিন আফরোজ চৌধুরী স্বতন্ত্র প্রার্থী হিসেবে জমা দেন। বড়লেখা পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন জমা দেন বড়লেখা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আবুল ইমাম মোঃ কামরান চৌধুরী। বিএনপি থেকে দলীয় মনোনয়ন জমা দেন বড়লেখা পৌর বিএনপির সভাপতি আনোয়ারুল ইসলাম। বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন আওয়ামী লীগের আব্দুন নুর, বড়লেখা যুবদলের সাবেক সভাপতি মতিউর রহমান ইরাজ আলী, জাতীয় পার্টি থেকে মনোনয়ন জমা দেন মীর মুজিবুর রহমান ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে বড়লেখা পৌর জামায়েতের সাধারণ সম্পাদক খিজির আহমদ মনোনয়ন জমা দেন।

ঈশ্বরদী

আ’লীগের পক্ষ থেকে পৌর আ’লীগের সভাপতি আবুল কালাম আজাদ মিন্টু ও বিএনপি থেকে পৌর বিএনপির সাবেক সভাপতি মকলেছুর রহমান বাবলু মেয়রপদে মনোনয়নপত্র দাখিল করেছেন।

গফরগাঁও

ময়মনসিংহের গফরগাঁওয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইকবাল হোসেন সুমন ও বিএনপি মনোনীত প্রার্থী শাহ আব্দুল্লাহ আল

মামুন বৃহস্পতিবার নিজ নিজ দলের পক্ষে মেয়র পদে মনোনয়নপত্র জমা দেন।

রাজশাহী

রাজশাহীর ১৩ পৌরসভায় মেয়র পদে অর্ধ শতাধিক প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তারা হলেন চারঘাটে নার্গিস খাতুন (আ’লীগ), বিকুল আলী (বিএনপি), কায়েমুদ্দিন, আনিসুর রহমান, সাইফুল ইসলাম, গোলাম কিবরিয়া বিপ্লব ও সাব্বির হোসেন। গোদাগাড়ীতে মনিরুল ইসলাম (আ’লীগ), আনোয়ারুল ইসলাম (বিএনপি)। তানোরে ইমরুল হক (আ’লীগ), মিজানুর রহমান মিজান (বিএনপি) ও ফিরোজ সরকার। নওহাটায় আবদুল বারী খান (আ’লীগ), শেখ মকবুল হোসেন (বিএনপি), হাফিজুর রহমান, আফজাল হোসেন, ও কাউসার আলী। মু-ুমালা পৌরসভায় ফিরোজ কবীর (বিএনপি), গোলাম রাব্বানী (আ’লীগ), আহসানুল হক স্বপন, আহম্মেদ হোসাইন সিরাজ, অধ্যাপক লুৎফর রহমান ও আনিসুর রহমান।

তাহেরপুরে আবুল কালাম আজাদ (আ’লীগ), আবু নাঈম মোঃ শামছুর রহমান মিন্টু (বিএনপি), এসএম আরিফুল ইসলাম ও নওসাদ আলী। আড়ানীতে মোক্তার হোসেন (আ’লীগ), তোজাম্মেল হক (বিএনপি), মতিউর রহমান মতি, মাফুজুর রহমান কলিন্স ও নজরুল ইসলাম। দুর্গাপুরে তোফাজ্জল হোসেন সৈয়দ জামাল উদ্দিন, আজাহার আলী, শামীনুল ইসলাম ও হাসানুজ্জামান সান্টু। পুঠিয়ায় রবিউল ইসলাম (আ’লীগ), আসাদুল হক আসাদ, (বিএনপি), জিএম হিরা বাচ্চু, সাইফুল ইসলাম, এনামুল হক, হাসিবুল ইসলাম ম-ল, আহাদ আলী মন্টু ও রুহুল আমিন। ভবানীগঞ্জে আবদুল মালেক ম-ল (আ’লীগ), আবদুর রহমান প্রামাণিক (বিএনপি), আবু তালেব ও শাহীনুল ইসলাম। কাঁকনহাটে আবদুল মজিদ (আ’লীগ), হাফিজুর রহমান (বিএনপি), কেশরহাটে শহীদুজ্জামান শহীদ (আ’লীগ), আলাউদ্দিন আলো (বিএনপি) এবং কাটাখালীতে মাসুদ রানা (বিএনপি), আব্বাস আলী (আ’লীগ), জহুরুল ইসলাম ও অধ্যাপক সিরাজুল ইসলাম।

খুলনা

পাইকগাছা পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের ৩ জনসহ মোট ৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরা হলেন বর্তমান মেয়র সেলিম জাহাঙ্গীর, সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ কামরুল হাসান টিপু এবং পাইকগাছা পৌরসভার বর্তমান প্যানেল মেয়র ও জেলা যুবলীগ নেতা শেখ আনিছুর রহমান মুক্ত, বিএনপি মনোনীত এ্যাডভোকেট জিএম আব্দুস সাত্তার ও স্বতন্ত্র প্রার্থী জামায়াত নেতা এ্যাডভোকেট আঃ মজিদ গাজী। চালনা পৌরসভায় মেয়র পদে বর্তমান মেয়র ড. অচিন্ত্য কুমার ম-ল, আওয়ামী লীগ মনোনীত সনত কুমার বিশ্বাস ও বিএনপি মনোনী শেখ আব্দুল মান্নান এবং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ৩৪ ও সংরক্ষিত নারী কাউন্সির পদে ১০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সিলেট

জকিগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাজী খলিল উদ্দিন, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সাবেক যুগ্ম আহ্বায়ক ফারুক আহমদ, জাতীয় পার্টি মনোনীত আব্দুল মালেক ফারুক, বিএনপি মনোনীত বদরুল হক বাদল, খেলাফত মজলিস মনোনীত জাফরুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী কাজী হিফজুর রহমান তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন।