২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সৌরশক্তির বেঞ্চ

রাস্তায় পথ চলতে চলতে যদি কোন বেঞ্চে মোবাইল চার্জ দেয়া তাহলে কেমন হয়? লন্ডনের রাস্তাঘাটে পথ চলতে চলতে দেখতে পাবেন শহরের বিভিন্ন জায়গায় পাঁচটি অভিনব বেঞ্চ পাতা হয়েছে যেখানে আপনি মোবাইল ফোনে চার্জ দিতে পারেন।

সৌরশক্তিচালিত এসব বেঞ্চ স্মার্ট ফোনের মতো আরও অনেক কিছুই করতে পারে, তাই এগুলোকে বলা হচ্ছে স্মার্ট বেঞ্চ।

ইংরেজী ই অক্ষরের মতো দেখতে বেঞ্চের উপরের ছাদটা সোলার প্যানেল। আর নিচে যেখানে বসার জায়গা সেটা আসলে ব্যাটারি। ওখানেই চার্জিং পয়েন্ট।

বিভিন্ন ধরনের স্মার্ট ফোনে চার্জ দেয়ার ব্যবস্থা আছে এসব বেঞ্চে। নিজের চার্জার দিয়ে চার্জ দেয়ারও পয়েন্ট আছে। আছে ওয়ারল্যাস চার্জিং পয়েন্ট।

চার্জ দেয়া ছাড়াও এই বেঞ্চ সেখানকার তাপমাত্রা কত, আশপাশের শব্দের মাত্রা কি, এমনকি পরিবেশ কতটা দূষণের শিকার হয়েছে সেটাও বলে দিতে পারে। ফলে আপনার মোবাইল ফোনে যদি এসব এ্যাপস না থাকে তাও কোন সমস্যা নেই।

এই স্মার্ট বেঞ্চ আপনাকে সেসব তথ্য সরবরাহ করবে।

সার্বিয়ান একজন স্থপতি এই বেঞ্চের নক্সা করেছেন। তার নিজের শহর বেলগ্রেডে বসানো হয়েছে তারই নক্সা করা স্মার্ট গাছ যেখানে শুধু চার্জিং পয়েন্টই নয়, বরং ওই গাছটি ওয়াই ফাই হটস্পট হিসেবেও কাজ করছে।

প্রকৃতি ও বিজ্ঞান ডেস্ক

চোখ দিয়ে ড্রোন নিয়ন্ত্রণ

চোখ দিয়ে কি ড্রোন নিয়ন্ত্রণল করা যায়? হ্যাঁ যায়। ক্যামেরায় চোখ রেখে দূর থেকে ড্রোন নিয়ন্ত্রণের দিন ফুরাচ্ছে। এবার পুরোদস্তুর ড্রোনের ককপিটে বসার অভিজ্ঞতা কাজে লাগিয়েই এমনটি করা যাবে। ‘পাওয়ারআপ এফপিভি’ ডিভাইস কাজে লাগিয়ে এ সুযোগ মিলবে। ডিভাইসটি এ্যাপের সাহায্যে ক্যামেরায় ধারণ করা ভিডিও ভার্চুয়াল রিয়াললিটি ভিডিওতে রূপান্তর করতে পারে। ফলে ভিআর হেডসেট চোখে দিয়ে মাথা উঁচু-নিচু বা ডানে-বাঁয়ে ঘুরিয়ে ড্রোনের গতিপথ নিয়ন্ত্রণ করা যাবে।

সূত্র : ডেইলি মেইল