১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ন্গুগি ওয়া থিয়োঙ্গ’ও ॥ সংক্ষিপ্ত পরিচিতি

কেনিয়ার লিমুরু শহরের কাছে কামিরিথুতে ১৯৩৮ সালের ৫ জানুয়ারি ন্গুগি ওয়া থিয়োঙ্গ’ও-র জন্ম। ঔপনিবেশিক আমলে ব্যাপটাইজ করে তাঁর নাম রাখা হয়েছিল জেমস্ ন্গুগি।

তিনি উগান্ডার ম্যাকেরেরে বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৩ সালে ইংরেজীতে স্নাতক ডিগ্রী লাভ করেন। এ সময়ে, ১৯৬২-তে তাঁর লেখা ঞযব ইষধপশ ঐবৎসর নাটকটি মঞ্চস্থ হয়। ইংল্যান্ডের লিডস্ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ১৯৬৪ সালে তাঁর প্রথম উপন্যাস প্রকাশিত হয়। এটা কোন পূর্ব আফ্রিকান লেখকের ইংরেজীতে লেখা প্রথম উপন্যাস। ১৯৬৭ সালে প্রকাশিত হয় তাঁর সাড়া জাগানো উপন্যাস . এই উপন্যাসে ফ্যানোনিস্ট মার্কসিজমের প্রতি তার আগ্রহ লক্ষ্য করা যায়। তিনি ইংরেজী, খ্রিস্টধর্ম এবং তাঁর নাম জেমস্ ন্গুগিকে ঔপনিবেশিক ক্ষতচিহ্ন আখ্যা দিয়ে তা ত্যাগ করেন এবং ফিরে যান ন্গুগি ওয়া থিয়োঙ্গ’ও নামে ; লেখালেখির কাজও করতে থাকেন মাতৃভাষা গিকুতে।

ন্গুগি ওয়া থিয়োঙ্গ’ও বর্তমানে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, আর্ভিন-এ ‘ইংরেজী ও তুলনামূলক সাহিত্য’র একজন সম্মানিত অধ্যাপক (উরংঃরহমঁরংযবফ চৎড়ভবংংড়ৎ)। সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য একজন কথাশিল্পী হিসেবে তাঁর নাম বার বার আলোচনার শীর্ষে উঠে আসে। ‘খরায় হারিয়ে যাওয়া’ তাঁর বিখ্যাত গল্প এঙঘঊ ডওঞঐ ঞঐঊ উজঙটএঐঞ-এর অনুবাদ।