১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্বসাহিত্যের টুকরো খবর

ডিজিটাল লাইব্রেরির অংশ হলো প্রাচীনতম আর্টবুক

১৬৩৩ সালে প্রকাশিত চীনের শিল্পী হু জ্যাঙ্গইয়েংয়ের ‘ম্যানুয়াল অব ক্যালিওগ্রাফি অ্যান্ড পেইন্টিং’ আর্টবুকটি সম্প্রতি কেমব্রিজ ডিজিটাল লাইব্রেরির অন্তর্ভুক্ত হলো। ন্যানজিং প্রদেশে শিল্পী হু জ্যাঙ্গইয়েংয়ের টেন ব্যাম্বো স্টুডিও থেকে বাটারফ্লাই বুক বাইন্ডিং পদ্ধতিতে বইটি প্রকাশ হয়। উডকাট মাধ্যমের বিভিন্ন ছবিসমৃদ্ধ বইটি রঙিন ছাপা হওয়া প্রাচীনতম বইয়ের অন্যতম। ১৬ ভাগে প্রকাশিত বইটির কাজ ১৬১৯ সাল থেকে ১৬৩৩ সালের মধ্যে শেষ হয়। চীন তথা শিল্প বিশ্বের উৎকৃষ্ট উদাহরণ এই আর্ট বইটির সংরক্ষণে ডিজিটাল লাইব্রেরিতে স্থান দেওয়া হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। পাখি, বরই, অর্কিড, বাঁশ, ফল, পাথর, কালির আঁকা এবং নানা রঙের মিশ্রণ- এমন আটটি ভাগ রয়েছে বইটিতে।

টার্নার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

ইউরোপের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মর্যাদাসম্পন্ন শিল্প পুরস্কার হলো টার্নার পুরস্কার। আগামী ৭ ডিসেম্বর প্রথমবারের মতো এবার স্কটল্যান্ডে আয়োজিত হচ্ছে এ পুরস্কারের আসর। ভিজুয়াল আর্টের জন্য ব্রিটেনের অনূর্ধ্ব পঞ্চাশ বছরের কোন শিল্পীকে এ পুরস্কার দেওয়া হয়। এক বছর পর পর এবং লন্ডনের বাইরে এ আসরের আয়োজন করা হয়ে থাকে। এবারের জন্য স্থান নির্বাচন করা হয়েছে গ্লাসগোর ট্রামওয়ে। এখানে আগে থেকেই শিল্পের বিভিন্ন কর্মকা অনুষ্ঠিত হয়ে থাকে। চূড়ান্ত বিজয়ী বাছাই করার জন্য আপাতত চারজন শিল্পীকে সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে। তাঁরা হলেন- বনি ক্যামপ্লিন, অ্যাসেম্বল, জ্যানিস কারবেল এবং নিকোল ওয়ারমার। অক্টোবর মাস থেকে শুরু হওয়া সংক্ষিপ্ত তালিকার এ চারজন শিল্পীর চিত্রপ্রদর্শনী চলবে ২০১৬ সালের জানুয়ারি মাস পর্যন্ত। দর্শনার্থীদের এ প্রদর্শনী রাখা হয়েছে উন্মুক্ত। টার্নার পুরস্কারের মোট মূল্যমান চল্লিশ হাজার পাউন্ড। এর মধ্যে চূড়ান্ত বিজয়ী শিল্পী পাবেন পঁচিশ হাজার এবং বাকি তিনজন প্রত্যেকে পাবেন পাঁচ হাজার পাউন্ড। চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হবে ডিসেম্বরের ৭ তারিখে।

শেষ হলো দ্য নিউইয়র্কার উৎসব

শেষ হলো চার দিনব্যাপী দ্য নিউইয়র্কারের ২০১৫ সালের বার্ষিক উৎসব। এ উৎসবে তুলে ধরা হয় সৃষ্টিশীলতা আর চিন্তাচেতনার নানা অনুষঙ্গ। অংশগ্রহণ করে থাকেন লেখক, শিল্পী, নিউইয়র্কারের বিভিন্ন শাখার সম্পাদক ও বাইরের আরো অনেক অতিথি। আলোচনা, আড্ডা ও অন্যান্য পরিবেশনা মুখর করে রাখে এ উৎসব। আলোচনার বিষয়বস্তু শিল্প-সংস্কৃতি, সাহিত্য থেকে শুরু করে রাজনীতি, ব্যবসায়, হাস্যরস, খাবার-দাবার ইত্যাদি। ডিরেক্টরস গিল্ড থিয়েটার, এসভিএ থিয়েটার-১-এর মাস্টারকার্ড স্টেইজ, এসভিএ থিয়েটার-২-এর মাস্টারকার্ড স্টেইজ, এসআইআর স্টেইজ-৩৭-এর আকুরা, ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, গ্রামারসি থিয়েটারসহ আরো বেশ কয়েক জায়গায় অনুষ্ঠিত হয়েছে নিউইয়র্কারের এবারে অনুষ্ঠানমালা। চার দিনের মোট ১০টি অধিবেশনে ১৭২টি পর্ব অনুষ্ঠিত হয়েছে। প্রদর্শনীর মধ্যে ছিল ১৯৬৩ সালের হলিউড চলচ্চিত্র ‘ক্লিওপেট্রা’র ওপর নির্মিত সাম্প্রতিক নাটক ‘ক্লিও’, অ্যালান বেনেটের তথ্যচিত্র ‘দ্য লেডি ইন দ্য ভ্যান’ ইত্যাদি।

অঞ্জন আচার্য