২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৩ শিবিরকর্মী গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর বিভিন্ন এলাকা থেকে রাষ্ট্র ও সরকারের জনকল্যাণমূলক কাজের বিরুদ্ধে অপপ্রচার, রাষ্ট্রবিরোধী কার্যক্রম ও সাইবার ক্রাইমের অভিযোগে তিন শিবিরকর্মীকে গ্রেফতার করেছে র‌্যাব। বুধবার মধ্যরাতে তাদের আটক করা হয়। গ্রেফতারকৃতরা হচ্ছে তানভীর আহমেদ (১৮), ওমর ফারুক (২২) ও তাহীদ হাসান (২১)। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে র‌্যাব-২ এর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে উপ-পরিচালক ড. মোহাম্মদ দিদারুল আলম জানান, গ্রেফতারকৃতরা বিকল্প পথে অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে রাষ্ট্র ও সরকারের জনকল্যাণমূলক কাজের বিরুদ্ধে অপপ্রচার এবং রাষ্ট্রবিরোধী কার্যক্রম চালিয়ে আসছিল। পরে তাদের আইডি অনুসন্ধান চালানোর পর অভিযান চালিয়ে রাজধানীর বিভিন্ন এলাকা হতে ওই তিন শিবিরকর্মীকে আটক করা হয়।

গ্রেফতারকৃতরা জানায়, মাঝি ছাড়া নৌকা, আলবার্ট আইনস্টাইন, তৌহিদ হাসান ইত্যাদি বন্ধ থাকা ফেসবুক বিকল্প পথে ব্যবহার করে ব্লগিং করত। ওই ব্লকে এর মাধ্যমে ক্ষতিকারক লিংক শেয়ার করে শেয়ারকৃত লিংক ব্যবহার করার জন্য অন্যদের উদ্বুদ্ধ করত। উক্ত লিংকে ঢোকার পর ব্যবহারকারীদের সম্পূর্ণ ডাটা নিজ আয়ত্ত্বে নিয়ে সরকার তথা দেশের বিরুদ্ধে নানা রকম অপপ্রচার চালিয়ে যেত।

র‌্যাব-২ এর উপ-পরিচালক ড. মোহাম্মদ দিদারুল আলম জানান, জনসাধারণের মত প্রকাশের স্বাধীনতা রয়েছে, তবে এই মত প্রকাশ করতে গিয়ে অবশ্যই রাষ্ট্রীয় গণ্যমান্য কোন ব্যক্তিকে কটূক্তি করা বা রাষ্ট্রদ্রোহমূলক কোন মত প্রকাশ করা বা কর্মকান্ড করা অপরাধ হিসেবে গণ্য হবে। ভবিষ্যতে কোন সংগঠন বা গোষ্ঠী যাতে সাইবার ক্রাইমের মাধ্যমে কোন অপরাধমূলক কর্মকা- চালাতে না পারে সে জন্য এলিট ফোর্স র‌্যাব গোয়েন্দা কার্যক্রম অব্যাহত রাখবে।