১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উ. কোরিয়ায় মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা করবে নিরাপত্তা পরিষদ

অনলাইন ডেস্ক ॥ উত্তর কোরিয়ায় মানবাধিকার লংঘন নিয়ে আলোচনা করতে চলতি মাসে বৈঠক করবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের মিশন বৃহস্পতিবার এ কথা জানিয়েছে। ব্রিটেন, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রসহ নিরাপত্তা পরিষদের নয় সদস্য চলতি মাসে এর প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের দূত সামান্থা পাওয়ারকে লেখা এক চিঠিতে বৈঠকের আহবান জানিয়েছে। এটা উত্তর কোরিয়ার ওপর চাপ আরো জোরদার হয়েছে।

সামান্থা পাওয়ার বলেন, ‘উ. কোরিয়ায় মানবাধিকার পরিস্থিতি নিয়ে নিয়মিত কথা বলা এবং সেখানে দীর্ঘদিন ধরে যে ধরণের অপরাধ সংঘটিত হচ্ছে তা পরিবর্তনে আমাদের করণীয় নিয়ে আলোচনা করা পরিষদের জন্য গুরুত্বপূর্ণ বলে আমরা বিশ্বাস করি।’

জাতিসংঘে যুক্তরাষ্ট্র মিশনের নারী মুখপাত্র হাগার চেমালি বলেন, বৈঠকের তারিখ নির্ধারণে যুক্তরাষ্ট্র দ্রুত কাজ করবে।

গত বছর পিয়ংইয়ংয়ের একমাত্র শক্তিশালী মিত্র চীন নিরাপত্তা পরিষদের এজেন্ডায় উ. কোরিয়ার মানবাধিকার পরিস্থতি স্থান পাবে কিনা তা নিয়ে ভোটাভুটির প্রস্তাব দিয়ে এই ইস্যুতে প্রথমবারের মত অনুষ্ঠিত বৈঠক বন্ধ করতে চেয়েছিল। কিন্তু পরিষদের বেশিরভাগ সদস্য বৈঠকের পক্ষে ছিল এবং শেষ পর্যন্ত বৈঠকটি হয়েছিল। এতে উ. কোরিয়া ক্ষুব্ধ হয়েছিল।

এই ইস্যুতে চলতি বছর ব্রিটেন, চিলি, ফ্রান্স, জর্ডান, লিথুয়ানিয়া, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, স্পেন ও যুক্তরাষ্ট্র বৈঠকের অনুরোধ জানিয়েছে। তবে পিয়ংইয়ংয়ের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনার সিদ্ধান্তের সঙ্গে মতানৈক্য প্রকাশ করে চীন আবারো ভোটের প্রস্তাব দেবে কিনা তা স্পষ্ট নয়।