২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আইএস জঙ্গিদের প্রবেশ, থাইল্যান্ডকে সতর্ক করলো রাশিয়া

অনলাইন ডেস্ক ॥ রাশিয়ার নাগরিকদের লক্ষ্যকরে হামলা চালাতে স্বঘোষিত ইসলামিক স্টেটের ১০ জঙ্গির একটি গ্রুপ থাইল্যান্ডে প্রবেশ করেছে। মস্কোর শীর্ষ গোয়েন্দা সংস্থা এ ব্যাপারে দেশটিকে সতর্ক করেছে। শুক্রবার থাই পুলিশ একথা জানায়।

এ সংক্রান্ত ফাঁস হওয়া একটি চিঠি বৃহস্পতিবার রাতে স্থানীয় সংবাদ মাধ্যমে ফলাও প্রচার করা হয়। থাইল্যান্ডের স্পেশাল ব্রাঞ্চের উপ প্রধানের স্বাক্ষর করা এ চিঠির উপরে ‘গোপনীয়’ ও ‘জরুরী’ লেখা ছিল।

এতে বলা হয়, মস্কোর ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) থাই পুলিশকে জানায় যে, ইসলামিক স্টেটের ১০ জঙ্গি ১৫ থেকে ৩১ অক্টোবরের মধ্যে থাইল্যান্ডে প্রবেশ করেছে।

রাশিয়ার পর্যকটকদের কাছে বিশেষকরে বড়দিন ও নববর্ষের ছুটিতে থাইল্যান্ড হচ্ছে সবচেয়ে আকর্ষণীয় অবকাশ কেন্দ্র।

রাশিয়ার শীর্ষ গোয়েন্দা সংস্থার তথ্যের বরাত দিয়ে ওই চিঠিতে বলা হয়, ‘তারা (সিরিয়ার নাগরিক) পৃথকভাবে থাইল্যান্ডে প্রবেশ করে। এদের মধ্যে চারজন পাতায়া, দু’জন ফুকেট, দু’জন ব্যাংকক এবং অপর দু’জন অজ্ঞাত স্থানে প্রবেশ করেছে।’

সন্দেহভাজনদের নাম উল্লেখ না করে ওই চিঠিতে আরো বলা হয়, ‘তাদের লক্ষ্য হচ্ছে রাশিয়ার নাগরিক ও তাদের স্বার্থের ক্ষতি করা।’

এ ব্যাপারে মন্তব্য করার জন্য ব্যাংককে রাশিয়ার দূতাবাসের কাউকে তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

তবে থাই পুলিশের উপ মুখপাত্র বলেন, ‘চিঠির খবর সত্যি।’

এদিকে থাইল্যান্ডে এখন রমরমা পর্যটন মৌসুম চলায় দেশটিতে বিভিন্ন দেশের পর্যটকরা আসছেন। এ খাত থেকে থাইল্যান্ড প্রচুর অর্থ আয় করে থাকে।

দেশে ইসলামিক স্টেটের জঙ্গিদের প্রবেশের যেকোন ধরণের খবর পর্যটক ও এ ব্যবসার সাথে জড়িতদের আতংকিত করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, রাশিয়া গত সেপ্টেম্বর মাসে আইএসের বিরুদ্ধে অভিযান শুরু করে।