১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাঠে নামছে তিন জায়ান্ট

স্পোর্টস রিপোর্টার ॥ জয়ের ধারা ধরে রাখার লক্ষ্য নিয়ে স্প্যানিশ লা লিগায় আজ রাতে মাঠে নামছে তিন পরাশক্তি বার্সিলোনা, রিয়াল মাদ্রিদ ও এ্যাটলেটিকো মাদ্রিদ। নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে রিয়ালের প্রতিপক্ষ গেটাফে। এ্যাওয়ে ম্যাচে গ্রানাডার বিপক্ষে লড়বে এ্যাটলেটিকো। আর চ্যাম্পিয়ন বার্সাকে আতিথ্য দেবে ভ্যালেন্সিয়া।

অপর দুই ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে ডিপোর্টিভো লা করুনা-সেভিয়া ও রিয়াল বেটিস-সেল্টা ডি ভিগো। অপ্রতিরোধ্য ছন্দে এগিয়ে চলা বার্সিলোনা বর্তমানে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে। ১৩ ম্যাচ শেষে সর্বোচ্চ ৩৩ পয়েন্ট ভা-ারে কাতালানদের। ২৯ পয়েন্ট নিয়ে দুইয়ে এ্যাটলেটিকো আর তিনে থাকা রিয়ালের পয়েন্ট ২৭।

বর্তমানে বার্সিলোনার সঙ্গে এ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্টের ব্যবধান চার। আর এ্যাটলেটিকোর সঙ্গে রিয়ালের পয়েন্টের ব্যবধান দুই। এ কারণে আজ এ্যাটলেটিকোকে টপকে দ্বিতীয়স্থানে উঠার সুযোগ থাকছে রিয়ালের। তবে এ জন্য এ্যাটলেটিকোকে হারতে বা ড্র করতে হবে, আর রিয়ালকে জিততে হবে। এমন চিন্তা নিয়েই নিজেদের মাঠে খেলতে নামবে রিয়াল। নিজেদের জয়ের পাশাপাশি এ্যাটলেটিকোর হার বা ড্র চাইছে তারা। এমনই জানিয়েছেন রিয়াল কোচ রাফায়েল বেনিতেজ। তিনি বলেন, আমরা বেশ পিছিয়ে পড়েছি। তবে এখনও আমাদের সামনে সুযোগ আছে। আপাতত দ্বিতীয়স্থানের দিকে চোখ আমাদের। এ্যাটলেটিকো একটি ম্যাচ ফসকালেই আমাদের সামনে সুযোগ আসবে। এ জন্য আমাদের ম্যাচ জিততে হবে। কোন ম্যাচে পয়েন্ট নষ্ট করলেই আমাদের আরও সমস্যায় পড়তে হবে। তাই ম্যাচ জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। এল ক্ল্যাসিকোয় বার্সিলোনার কাছে ম্যাচ হারের পর অবশ্য ঘুরে দাঁড়িয়েছে রিয়াল। লা লিগা, চ্যাম্পিয়ন্স লীগ ও কোপা ডেল’রেতে টানা তিন ম্যাচেই জয়ের স্বাদ পেয়েছে গ্যালাক্টিকোরা।

বর্তমানে দুর্দান্ত ফর্মে আছে বার্সিলোনা। যেন স্বপ্নের সাফল্য পাচ্ছে দলটি। সব প্রতিপক্ষকেই রীতিমতো উড়িয়ে দিচ্ছে কাতালানরা। দলটির সর্বশেষ পাঁচ ম্যাচের দিকে দৃষ্টি দিলে দেখা যায়, প্রতিপক্ষকে গোল বন্যায় ভাসিয়েছে বার্সা। প্রতিপক্ষের জালে এই পাঁচ ম্যাচে ২৩ গোল দিয়েছেন মেসি, নেইমার, সুয়ারেজরা। গোল হজম করেছে মাত্র দুটি। এরমধ্যে তিনটি ম্যাচ স্প্যানিশ লীগে, একটি করে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ও কোপা ডেল’রেতে। স্প্যানিশ লীগে তিন জয়ের মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ অথবা আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়ার রসদ ছিল রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয়। তাদের মাঠ থেকে ৪-০ গোলের বিশাল জয় নিয়ে ঘরে ফিরে বার্সা। এরপর রিয়াল সোসিয়েদাদের বিপক্ষেও ৪-০ গোলে জয়ের স্বাদ নেয় বার্সিলোনা। এর মাঝে চ্যাম্পিয়ন্স লীগে এস রোমাকে ও কোপা ডেল’রেতে ভিয়ানোভেন্সকে ৬-১ গোলের একই ব্যবধানে হারায় বার্সা। এমন সব জয়ে আত্মবিশ্বাসটা আকাশ ছোঁয়া বার্সিলোনার। এসবকে পুঁজি করেই ভ্যালেন্সিয়ার বিপক্ষে নিজেদের সেরাটা খেলার জন্য মুখিয়ে আছে দলটি। কাতালান কোচ লুইস এনরিকের ইঙ্গিতটা এমনই।

তিনি বলেন, বর্তমান সময়টা আসলেই ভাল কাটছে। ছেলেরা অনেক পরিশ্রম করছে। তাই অনেক ভাল খেলছি আমরা। তাই বলে নির্ভার হলে চলবে না। আমাদের অনেক সর্তক থাকতে হবে। যেন প্রতিপক্ষ কোনভাবেই সুযোগ না পায়। ভাল খেলার ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারলেই জয় নিয়ে মাঠ ছাড়তে পারব আমরা। ম্যাচটি প্রতিপক্ষের মাঠে খেলতে হবে। তাই পরিকল্পনার নক্সা অনেক বড় আমাদের হাতে। প্রতিপক্ষের দুর্বল দিকগুলোকে বেশি কাজে লাগানোর চেষ্টায় থাকব আমরা। জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে এ্যাটলেটিকোও। গেল পাঁচ ম্যাচের শতভাগ সাফল্য আছে তাদের। অবশ্য ছোট ছোট জয় দিয়েই পয়েন্ট টেবিলের দ্বিতীয়স্থান দখল করেছে তারা। এই স্থানটিই ধরে রাখার লক্ষ্য এ্যাটলেটিকো কোচ দিয়াগো সিমিওনের।

তিনি বলেন, আমাদের লক্ষ্য জয়। আগের ম্যাচগুলোতে এমনই লক্ষ্য ছিল। সামনের ম্যাচগুলোতেও একই লক্ষ্য থাকবে। আপাতত দ্বিতীয়স্থানটি ধরে রাখাই আমাদের লক্ষ্য। তবে ভাল অবস্থায় থেকে শীর্ষস্থান নিয়ে চিন্তা করতে পারব। প্রতিপক্ষ গ্রানাডা কম শক্তির দল। তারপরও তাদের নিয়ে ভাবতে হচ্ছে। কারণ ম্যাচটি অনুষ্ঠিত হবে তাদের মাঠেই। প্রতিপক্ষের মাঠে খেলাটা সবসময়ই কঠিন।