২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও সংবাদ

  • পিএসএলে বড় বাজেট

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া পাকিস্তান ক্রিকেট লীগের (পিএসএল) পাঁচটি দলের জন্য মোট ৯৩ মিলিয়ন মার্কিন ডলার খরব করছে তাদের স্পন্সর কোম্পানিগুলো। দেশটির বোর্ড (পিসিবি) সূত্রে জনানো হয়, দলগুলো করাচী, লাহোর, পেশোয়ার, ইসলামাবাদ এবং কোয়েটা। সর্বোচ্চ মূল্যের বিনিময়ে করাচীকে কিনে নিয়েছে এরআরআরাই গ্রুপ নামের এক কোম্পানি। পিএসএলের চেয়ারম্যান নাজাম শেঠি বলেন, ‘আমরা ইতোমধ্যেই পাঁচ ফ্রাঞ্চাইজির নাম ঘোষণা করেছি। আশা করছি এ দলগুলো নিয়ে সমর্থকরা ক্রিকেট মাঠের উত্তেজনা উপভোগ করবে। বিশ্ব ক্রিকেটের তারকাদের নিয়ে প্রথমবারের মতো আয়োজিত এ টুর্নামেন্টটি সফল হবে বলেই আমার বিশ্বাস।’ আগামী বছরের ফেব্রুয়ারিতে দুবাই ও শারজায় প্রথমবারের মতো আয়োজিত এই টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে। মাঠ মাতাতে শহীদ আফ্রিদি, মিসবাহ-উল-হক, মোহাম্মদ আমিরদের সঙ্গে থাকবেন সাকিব-আল হাসান, ক্রিস গেইল, কেভিন পিটারসেন, ডোয়াইন ব্রাভোর মতো বিদেশী তারকা। গত কয়েক বছর আলোচনার পর অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে পিএসএল।

ইচ্ছাকৃতভাবেই হত্যা করেছেন পিস্টোরিয়াস

স্পোর্টস রিপোর্টার ॥ বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে ইচ্ছাকৃতভাবে হত্যার অভিযোগে দক্ষিণ আফ্রিকান এ্যাথলেট অস্কার পিস্টোরিয়াসকে দোষী সাব্যস্ত করেছেন দেশের সুপ্রীমকোর্ট।

অনিচ্ছাকৃত হত্যাকা- নয়, ইচ্ছে করেই প্রেমিকাকে খুন করেছেন পিস্টোরিয়াস। এক বছর আগের দেয়া রায় বাতিল করে নতুন করে এই রায় দিয়েছেন সুপ্রীমকোর্ট। স্টিনক্যাম্পের মায়ের আপীলের শুনানির পরিপ্রেক্ষিতে পিস্টোরিয়াসের বিরুদ্ধে নতুন করে কয়েকটি গুরুতর অভিযোগের প্রমাণ পেয়েছে সুপ্রীমকোর্ট। সম্প্রতি, প্যারোলে মুক্তি পেলেও নিজ বাসায় গৃহবন্দী আছেন আলোচিত এই ব্লেড রানার। আদালতের দেয়া ৫ বছরের কারাভোগের ১ বছর ইতোমধ্যেই পার করেছেন অলিম্পিক ও প্যারা অলিম্পিকে অংশ নেয়া এই স্প্রিন্টার। আর নতুন রায়ে, সর্বোচ্চ ১৫ বছরের সাজা হতে পাড়ে পিস্টোরিয়াসের।

২০১৩ সালে বিশ্ব ভালোবাসা দিবসে নিজ বাসায় বান্ধবী স্টিনক্যাম্পকে হত্যা করেন প্রোটিয়া ব্লেড রানার পিস্টোরিয়াস।

প্রতিবন্ধী ক্রীড়া উৎসব সমাপ্ত

স্পোর্টস রিপোর্টার ॥ শুক্রবার মোহাম্মদপুর সরকারী শারীরিক শিক্ষা কলেজ মাঠে দিনব্যাপী অনুষ্ঠিত হয় ‘প্রতিবন্ধীদের শীতকালীন ক্রীড়া উৎসব।’ ক্রীড়া উৎসবে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন এফএম ইকবাল বিন আনোয়ার (ফার্স্ট সিনিয়র এডিশনাল ডিরেক্টর, ওয়ালটন গ্রুপ)। বিশেষ অতিথি ছিলেন গাজী মোহাম্মদ নুরুল কবির (মহাপরিচালক, সমাজসেবা অধিদফতর)। বিশেষ শিশু-কিশোরদের বিভিন্ন ইভেন্টে খেলা অনুষ্ঠিত হয়। ছেলেদের ৫০ মিটার দৌড়ে (৮ থেকে ১৬ বছর) তাফিমুল, ৫০ মি. দৌড়ে (১৬+ বছর) আপন, মেয়েদের ৫০ মি. দৌড়ে (৮-১৬ বছর) সুইটি, মেয়েদের ৫০ মি. দৌড়ে (১১+ বছর) লায়লা, ছেলেদের ৫০ মি. দৌড়ে (১১+ বছর) রাব্বী, মেয়েদের ১০০ মি. দৌড়ে (১৬+ বছর) সাবিনা, মেয়েদের ১০০ মি. দৌড়ে (২৩+ বছর) শিউলী, ছেলেদের ১০০ মি. দৌড়ে (১৬+ বছর) সোহেল রানা, ছেলেদের ১০০ মি. দৌড়ে (২৩+ বছর) মাহমুদ, ছেলেদের হুইল চেয়ারে ৭৫ মি. দৌড়ে (১১+ বছর) ইব্রাহীম, ছেলেদের হুইল চেয়ার ৭৫ মি. দৌড়ে (১৬+ বছর) বিল্লাল, ছেলেদের হুইল চেয়ার ৫০ মি. দৌড়ে (২৩+ বছর) রুবেল, মেয়েদের হুইল চেয়ার ৫০ মি. দৌড়ে (১৬+ বছর) নাজমা, মেয়েদের হুইল চেয়ার ৫০ মি. দৌড়ে (২৩+ বছর) সাবিনা, মেয়েদের ক্র্যাস ৫০ মি. দৌড়ে (২৩+ বছর) সোনিয়া, ছেলেদের ক্র্যাস ৫০ মি. দৌড়ে (১৬+ বছর) রায়হান এবং ছেলেদের ক্র্যাস ৫০ মি. দৌড়ে (২৩+ বছর) হানিফ প্রথম স্থান অধিকার করে।

ফিফার দুর্নীতি কেলেঙ্কারি ॥ নতুন করে ১৬ কর্মকর্তা অভিযুক্ত

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা দুর্নীতি কেলেঙ্কারির সঙ্গে এবার নতুন করে অভিযুক্ত হলেন ১৬ কর্মকর্তা। ইউএস এ্যাটর্নি জেনারেল লরেটা লিন্স নানা অনিয়মের সঙ্গে জড়িত ১৬ জনের নাম তালিকা প্রকাশ করেন। এদের প্রত্যেকের বিরুদ্ধেই বড় অংকের আর্থিক অনিয়মের অভিযোগ রয়েছে। প্রথম থেকেই ফিফার দুর্নীতির সঙ্গে অনেক রথি-মহারথীর নাম জড়িয়ে পড়ে। এবার, অভিযুক্তদের মধ্যে আছেন ব্রাজিল ফুটবল দলের বর্তমান প্রেসিডেন্ট মার্কো পোলো দেল নেরো, ইকুয়েডর, বলিভিয়ার ফুটবলের শীর্ষ কর্মকর্তারা। দুর্নীতির বিরুদ্ধে মার্কিন অনুসন্ধান দলের কার্যক্রম চলমান এবং এতে ফিফার পূর্ণ সমর্থন ও সহযোগিতা রয়েছে বলে জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। বৃহস্পতিবার জুরিখের এক হোটেল থেকে সুইস পুলিশ ফিফার দুই সহ-সভাপতিকে গ্রেফতার করেছে। ইউএস এ্যাটর্নি জেনারেল লরেটা লিন্স বলেন, ‘আর্থিক অনিয়ম ও প্রতারণার অভিযোগে বিশ্ব ফুটবলের ১৬ উচ্চপদস্থ কর্মকর্তা অভিযুক্ত হয়েছে। সবার কাছেই আমাদের বার্তা স্বচ্ছ ও পরিষ্কার। ফিফা দুর্নীতির সঙ্গে জড়িত প্রত্যেক ব্যক্তিকেই আমরা আইনের আওতায় আনতে সক্ষম। আমাদের হাত থেকে দুর্নীতিবাজদের কোন ধরনের ছাড় নেই।’

ভারতের অসহযোগিতায় বিপাকে বিওএ!

স্পোর্টস রিপোর্টার ॥ এসএ গেমসের বিষয়ে ভারতীয় অলিম্পিক এ্যাসোসিয়েশনের (আইওএ) বিপক্ষে অসহযোগিতার অভিযোগ বিওএ কর্তাদের। এদিকে শিলং বা গৌহাটিতে সরাসরি বিমান না থাকায় বিপাকে বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশন (বিওএ)। ভাবা হচ্ছে চার্টার্ড বিমানের কথা। তবে শেষ পর্যন্ত সড়কপথেই হয় তো যেতে হতে পারে ৩৭৬ এ্যাথলেটকেÑ এমনই ইঙ্গিত দিয়েছেন বিওএয়ের সহ সভাপতি হারুনুর রশীদ।

ক্ষমতার পালা বদলে প্রভাবিত আইওএ যেন হিমশিম খাচ্ছে এসএ গেমস আয়োজনে। নতুন ক্রীড়ামন্ত্রী শর্বানন্দ সনোয়ালের ইচ্ছায় আসর বসছে নিজ এলাকায়। কিন্তু এককভাবে গৌহাটি আয়োজন করার সামর্থ্য রাখে না বলে যোগ হয়েছে শিলং। পিছিয়েছে এসএ গেমসের সময়। ফুটবল দলের বয়স নিয়ে তৈরি হয়েছিল ধোঁয়াশাও। সবমিলিয়ে আইওএর ওপর বিরক্ত বিওএ।

আসর শুরু হতে বাকি এক মাসের মতো, পিছিয়ে যাওয়ায় বেড়েছে বাজেটও। জাতীয় ক্রীড়া পরিষদের কাছে নতুন করে আড়াই কোটি টাকা বরাদ্দ চেয়েছে বিওএ। এ্যাথলেট, টিম ম্যানেজমেন্ট, কর্মকর্তা মিলিয়ে পাঁচ শতাধিক সদস্যের যাতায়াত নিয়েও চিন্তায় বিওএ। সম্ভাবনাময় কাবাডি নিয়েও বিপাকে বিওএ। অনভিজ্ঞ আর ইনজুরি আক্রান্ত ভারতীয় কোচ আনায় প্রশ্নবিদ্ধ হয়েছে ফেডারেশনের ভূমিকা। ক্রিকেট, গলফ আর কারাতেকে অন্তর্ভুক্ত করার বিওএর অনুরোধ আমলে নেয়নি আয়োজক কমিটি। ২৩ ডিসিপ্লিনের এবারের আসরে শুধু ট্রায়াথলনে অংশ নিচ্ছে না বাংলাদেশ।

সেমিতে উঠতে ব্যর্থ বাংলাদেশের শাপলা-পরশ জুটি

স্পোর্টস রিপোর্টার ॥ শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে চলমান ‘বাংলাদেশ ওপেন আন্তর্জাতিক ব্যাডমিন্টন চালেঞ্জ’-এ শুক্রবার মিশ্র দ্বৈরথে রাশিয়ার ভিতালিজ দারকিন-নিনা ভিসলোভা জুটি মালয়েশিয়ার আইক কুয়ান-ই সি জুটিকে, মালয়েশিয়ার উই গিয়েন তান-শেভন জেমি লাই জুটি থাইল্যান্ডের ওয়ান্নাওয়াত আম্পুনসুান-পাচারাপান চোচুয়ং জুটিকে, ভারতের অরুণ বিষ্ণু-অর্পণা বালান জুটি মালয়েশিয়ার চি তিয়েন তান-ইয়েন ওয়েই পেক জুটিকে, সিঙ্গাপুরের ইয়ং কাই টেরি হি-ওয়েই হান তান জুটি বাংলাদেশের আহসান হাবীব পরশ-শাপলা আক্তার জুটিকে; পুরুষ দ্বৈরথে ভারতের বি সাই প্রনীথ মালয়েশিয়ার লিম চি উইংকে, থাইল্যান্ডের খোসিত ফেতপ্রদাব ভারতের আদিত্য জোশিকে, মালয়েশিয়ার জু ভেন সুং ভারতের শ্রেয়নাশ জয়সালকে, ভারতের সামির ভার্মা স্বদেশী কৌশল ধর্মমীরকে; মহিলা এককে যুক্তরাষ্ট্রের আইরিস ওয়াং মালয়েশিয়ার ইয়েন মেই হোকে, মালয়েশিয়ার লি জিল ই রাশিয়ার কেসেনিয়া পলিকারপোভাকে এবং ভিয়েতনামের এনজুয়েন থুই লিনহ থাইল্যান্ডের পোর্নপায়ি চোচুওয়াংকে; পুরুষ দ্বৈরথে ভারতের প্রণব জেরি চোপড়া-অক্ষয় দেয়ালকার জুটি সিঙ্গাপুরের জিয়াও ইয়ি-রুইশেং জেথ্রো তান জুটিকে, ভারতের কে নন্দগোপাল-শ্লোক রামচন্দ্রন জুটি-মালয়েশিয়ার ড্যারেন আইসাক-ভাইনতাস ইন্দ্র মাওয়ান জুটিকে, মালয়েশিয়ার চি তিয়েন তান-উইগিয়েন তান জুটি সিঙ্গাপুরের ইয়ং কাই টেরি-কিয়েন হিয়েন লোহ্ জুটিকে এবং ভারতের জিশ্নু সানইয়াল-শিভাম শর্মা জুটি থাইল্যান্ডের ওয়ান্নাওয়াত আম্পুনসুান-তিন ইসরিয়ানাতে জুটিকে হারিয়ে সেমিফাইনালে উন্নীত হন। ফাইনাল খেলাসমূহ শনিবার বেলা সাড়ে ১১টা থেকে শুরু হবে।

বরাদ্দ ৩ লাখ

স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় ক্রীড়া পরিষদ থেকে এরইমধ্যে সাড়ে তিন লাখ টাকা মিরপুরের শহীদ সোহ্রাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামের উন্নয়নের জন্য বরাদ্দ করা হয়েছে। এছাড়া, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য এবারের বাজেটে বরাদ্দ ৫০ কোটি টাকা এখনও জাতীয় ক্রীড়া পরিষদ বুঝে পায়নি বলে বেশকিছু উন্নয়ন কার্যক্রম বন্ধ অবস্থায় রয়েছে। নতুন করে এক কোটি ৬০ লাখ টাকা বিভিন্ন খাতের জন্য ক্রীড়া পরিষদ থেকে বরাদ্দ করা হয়েছে বলে জানা গেছে।