২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আগামীকাল ৬ ডিসেম্বর লালমনিরহাট হানাদার মুক্ত দিবস

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট ॥ আগামীকাল ৬ ডিসেম্বর লালমনিরহাট হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে অবাঙ্গালী অধ্যূষিত রেল কেন্দ্রীক এই জেলা ( তৎকালীন মহকুমা) পাকবাহিনী ও হানাদার মুক্ত হয়।

লালমনিরহাট জেলায়( তৎকালীন মহকুমা) পাটগ্রাম উপজেলায় হাসর উদ্দিন উচ্চ বিদ্যালয়ের বাংলাদেশের অভ্যন্তরে মহানমুক্তি যুদ্ধের রনাঙ্গনের ৬ নং সেক্টরের হেড কোয়াটার ছিল। ৯ মাসের সম্মূখযুদ্ধে মুক্তিযোদ্ধারা চারপাশ দিয়ে পাকিস্তানী সেনা ও অবাঙ্গালীদের ঘিরে ফেলে। বিহারিরা ও পাকিস্তানী সেনারা বিষয়টি অনুধাবন করতে পারে। তারা নিজেদের নিরাপত্তার কথা চিন্তা করে অবাঙ্গারী ও পাকিস্তানী সেনাদের একটি রেলওয়ে ট্রেনে তুলে নেয়। শহরে পাহারা বসায় এদেশীয় রাজাকার, আলবদর ও আলসামস্দের। রাজাকাররা বিষয়টি বুঝতে পেরে বিনাবাঁধায় মুক্তিযোদ্ধাদের শহরে প্রবেশ করতে দেয়। তারা পালিয়ে আশ্রয় নেয়।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ মেজবাহ উদ্দিন জানান, ৬ ডিসেম্বর লালমনিরহাট পাকহানাদার মুক্ত হয়। লালমনিরহাট শহরে পাকিস্তানী ও তাদের দোসররা নির্মম গনহত্যা চালিয়েছে। যার চিহ্ন এখনো শহরে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান জানান, ৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস পালনে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। শহরের প্রধান প্রধান সড়কে তোরণ নির্মান করা হয়েছে। মুক্তিযুদ্ধে তাৎপর্যপূর্ন স্মৃতি নিয়ে আলোচনা সভা হবে।

নির্বাচিত সংবাদ