১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আধুনিক সার্জিক্যাল সেন্টার গড়ে তোলা হবে------নাসিম

স্টাফ রিপোর্টার ॥ স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশেই আধুনিক সার্জিক্যাল সেন্টার গড়ে তোলা হবে। সব ধরনের অপারেশনের সুযোগ থাকবে এ সেন্টারে।বাংলাদেশের চিকিৎসা সেবার মান এখন অনেক উন্নত। সার্জনরা আন্তরিক থাকলে এ অবস্থার আরও উন্নতি সম্ভব।একটি আধুনিক সার্জিক্যাল সেন্টার করবো আমরা। সার্জিক্যাল সেন্টার নির্মাণের বিষয়টি মূলত সার্জনদের দীর্ঘদিনের সুপারিশের ফল, যা এবার পূরণ হতে চলেছে। শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৩তম ‘ইন্টারন্যাশনাল সার্জিক্যাল কংগ্রেস’ এবং ‘সার্ক সার্জিক্যাল কংগ্রেস’এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ এর আয়োজনে এ সম্মেলটি অনুষ্ঠিত হচ্ছে।

আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক জুলফিকার রহমান খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন-বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব অধ্যাপক ইকবাল আর্সলান, কংগ্রেস সভাপতি অধ্যাপক মওদুদ হোসেন আলমগীর, সাধারণ সম্পাদক অধ্যাপক এজেডএম মুস্তাক হোসেন তুহিন প্রমুখ।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, বাংলাদেশে ভালো সার্জন থাকায় হার্টের অপারেশনের রোগীসহ অনেক রোগী এখন আর সেভাবে বাইরে যায় না। এমন আয়োজনে নিজেদের অভিজ্ঞতা দিয়ে অন্যকে যেমন সমৃদ্ধ করা যায়, তেমনি নিজেরাও সমৃদ্ধ হতে পারি। আমরা চিকিৎসাখাতে কতটা এগিয়েছি, সেটি বিশ্বের কাছে তুলে ধরার এটি একটি সুযোগ। মাসে অন্তত একটি দিন বিনামূল্যে দরিদ্ররোগীদের সেবা দিতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, অনেকেই বলছেন, বিনামূল্যে চিকিৎসা দিচ্ছেন, কিন্তু আমি বিশ্বাস করি না। আপনারা ঘোষণা দিন- গরীব রোগীদের মাসে অন্তত একটি দিন বিনা পয়সায় সেবা দিন। দেশের জনসংখ্যা প্রায় ১৬ কোটি। এতো রোগীর যথেষ্ট সেবা দিতে সরকারকে কখনও কখনও বেগ পেতে হয়। কিন্তু আপনারা আরও মানবিক হলে মানুষ ভালো সেবা পাবে।