২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মালয়েশিয়ায় আইএসের সঙ্গে জড়িত সন্দেহে বাংলাদেশীসহ গ্রেফতার ৫

বিডিনিউজ ॥ জঙ্গীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদার সঙ্গে জড়িত সন্দেহে মালয়েশিয়ায় শিক্ষক হিসেবে কর্মরত এক ইউরোপীয়সহ পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে এক বাংলাদেশীও রয়েছে। শনিবার এক বিবৃতিতে এসব কথা জানিয়েছে দেশটির পুলিশ বিভাগ। শুক্রবার প্রকাশিত কয়েকটি প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার স্বার্থে আঘাত হানার জন্য সিরিয়াভিত্তিক আইএসের ১০ জঙ্গী থাইল্যান্ডে প্রবেশ করেছে। এর পর থেকেই প্রতিবেশী মালয়েশিয়ায় উচ্চ সতর্কাবস্থা জারি করা হয়।

বিবৃতিতে পুলিশ প্রধান খালিদ আবু বকর জানান, গ্রেফতার হওয়াদের মধ্যে অন্যান্য দেশের চারজন এবং এক মালয়েশীয়। ১৭ নবেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে এদের গ্রেফতার করা হয়। গ্রেফতারদের মধ্যে ৪৪ বছর বয়সী এক ইউরোপীয়ও আছেন। তিনি মালয়েশিয়ার পেনাং রাজ্যে অস্থায়ী শিক্ষক হিসেবে কাজ করছিলেন। তার সঙ্গে আল কায়েদার সম্পর্ক আছে এবং তিনি আফগানিস্তান ও বসনিয়ায় জঙ্গী কার্যক্রমে অংশগ্রহণ করেছিলেন এমন অভিযোগ আছে বলে জানিয়েছে পুলিশ। গ্রেফতার অপর তিনজনের মধ্যে ৩১ বছর বয়সী এক ইন্দোনেশীয় পুরুষ, এক মালয়েশীয় এবং এক বাংলাদেশীও আছেন। এরা আইএসের একটি সেলের সঙ্গে জড়িত। বিদেশে জঙ্গী কার্যক্রমে অংশগ্রহণ করার জন্য স্বেচ্ছাসেবকদের সংগ্রহ করার দায়িত্বে ছিলেন এরা। ইন্দোনেশীয়টি এই সেলের নেতা। তিনি ২০১৪ সাল থেকে ফেসবুকের মাধ্যমে আইএস নেতা আবু বকর আল বাগদাদীর প্রতি আনুগত্য প্রকাশ করে আসছেন বলে জানা গেছে।

খালিদ বলেন, তিনি (ইন্দোনেশীয়) মালয়েশীয় সঙ্গে মিলে মালয়েশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশ থেকে সিরিয়াভিত্তিক আইএসের জন্য সদস্য সংগ্রহের কাজ করতেন। প্রকাশিত প্রতিবেদনে পুলিশের বরাতে পাঁচজন গ্রেফতারের কথা জানানো হলেও পঞ্চম জনের বিষয়ে কোন কিছু বলা হয়নি।