১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইতিবাচক সিদ্ধান্তে পুঁজিবাজারে স্থিতিশীলতার আভাস

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন বেড়েছে ১৪ শতাংশ। এর প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। উল্লেখ্য, পুঁজিবাজারে ভাল মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। আর ডিএসইতে ‘এ’ ক্যাটাগরিসম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

জানা গেছে, পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে বাড়ছে বাজার মূলধনের পরিমাণও। পুঁজিবাজারকে ঘিরে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ইতিবাচক সিদ্ধান্তে বিনিয়োগকারীদের আস্থা বাড়ছে, যার ফলে বাজারে স্থিতিশীলতার আভাস দেখা যাচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই সূত্র থেকে পাওয়া তথ্যমতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.১৪ গুণ বা ১৪.৩১ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে লেনদেন বেড়েছে ২৭৩ কোটি ১৭ লাখ ৮৬ হাজার ৩৩৬ টাকা।

সূত্রমতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে দুই হাজার ১৮২ কোটি ২৯ লাখ ১০ হাজার ৪৮৩ টাকা। তার আগের সপ্তাহে ছিল এক হাজার ৯০৯ কোটি ১১ লাখ ২৪ হাজার ১৪৭ টাকা। এদিকে, গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমাণ লেনদেন হয়েছে তার ৮৭.০১ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি।

উল্লেখ্য, ‘এ’ ক্যাটাগরিতে বর্তমানে ২৭৪টি কোম্পানি রয়েছে। এরমধ্যে সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, বিএসআরএম স্টিল, স্কয়ার ফার্মা, ইফাদ অটোস, কেডিএস এক্সেসরিজ, খুলনা পাওয়ার, লাফার্জ সুরমা, সামিট পাওয়ার এবং আমান ফিড মিলস লিমিটেডের শেয়ার গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। সাপ্তাহিক দরবৃদ্ধির সেরা ১০-এর তালিকায় থাকা প্রায় সকল কোম্পানি ‘এ’ ক্যাটাগরির।