১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেখ জামালের সঙ্গে যোগ হলো আরও চার ক্লাব

  • বাফুফের বিরুদ্ধে বিদ্রোহ

স্পোর্টস রিপোর্টার ॥ দেশের অন্যতম শীর্ষ দুই ফুটবল ক্লাব শেখ জামাল ধানম-ি এবং ঢাকা মোহামেডান বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) ফুটবল ক্যালেন্ডার অনুযায়ী খেলা চালানো, বৃষ্টির দিনে খেলা আয়োজন না করা, ক্লাবগুলোর পাওনা পরিশোধের দাবিসহ বিভিন্ন ইস্যু নিয়ে দাবি জানিয়ে আসছিল। এবার তাদের সেই দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে প্রিমিয়ার ফুটবল লীগের আরও তিনটি ক্লাব শেখ রাসেল ক্রীড়াচক্র, ব্রাদার্স ইউনিয়ন এবং টিম বিজেএমসি। এবার বাফুফের বিরুদ্ধে একজোট হয়েছে তারা।

শুধু একজোট নয়, হুমকিও দিয়েছে বিদ্রোহী ক্লাবগুলো। তাদের দাবিÑ পেশাদার ফুটবল লীগ কমিটি পুনর্গঠন না করলে দলবদলে অংশ নেবে না তারা। শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত ক্লাব সমিতির বৈঠক শেষে এই হুমকি দেয় ক্লাবগুলো।

ক্লাব সমিতি ও শেখ জামাল ধানম-ি ক্লাবের সভাপতি মনজুর কাদেরের সভাপতিত্বে আয়োজিত সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শেখ রাসেল ক্রীড়াচক্রের ভাইস চেয়ারম্যান গোলাম রব্বানী হেলাল, মোহামেডানের ডিরেক্টর ইনচার্জ লোকমান হোসেন ভুঁইয়া, ব্রাদার্স ইউনিয়নের ম্যানেজার আমের খান ও বিজেএমসির মজিবর রহমান মল্লিক।

সভায় মনজুর কাদের বলেন, ‘ক্লাব ছাড়া ফুটবল ফেডারেশনের মূল্য নেই। বাফুফে আমাদের কোর্ট-কাচারি দেখাচ্ছে। শেখ জামাল চ্যাম্পিয়ন দল। কিন্তু বাফুফের কিছু কর্মকর্তা ব্যক্তিগতভাবে আমাদের ক্লাবকে ভেঙ্গে দিতে চায়। তাদের নিরপেক্ষ হতে হবে। টেবিলে কোনও খেলা চলবে না।

শেখ রাসেলের ভাইস চেয়ারম্যান গোলাম রব্বানী হেলাল বলেন, ‘বাফুফের কারও সঙ্গে আমাদের কোন দ্বন্দ্ব নেই। সবাই আমাদের বন্ধু ও সহকর্মী। কিন্তু ফেডারেশনের মধ্যে যেভাবে রাজনৈতিক সভা-সমাবেশ করে নোংরামি করা হয়েছে তা নজিরবিহীন। কাদের ও লোকমান সাহেবকে শোকজের নিন্দা জানাই। ফুটবলের উন্নতি চাইলে এ থেকে সরে আসতে হবে বাফুফেকে। ক্লাবগুলোর সঙ্গে একত্রে কাজ করতে হবে। ক্লাব ছাড়া ফুটবল ফেডারেশনের কোন মূল্য নেই।’

পিএসজির শিখরে সুইডিস তারকা ইব্রা

স্পোর্টস রিপোর্টার ॥ আরেকটি রেকর্ড গড়লেন জা¬লাতান ইব্রাহিমোভিচ। ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) হয়ে লীগ ওয়ানে সর্বাধিক গোলের রেকর্ড গড়লেন তিনি। ক্লাবটির হয়ে সব ধরনের প্রতিযোগিতামূলক ম্যাচে সর্বোচ্চ ১১৯ গোলের রেকর্ড আগেই গড়েছিলেন তিনি। এবার ফরাসী লীগ ওয়ানে সবাইকে ছাড়িয়ে গেলেন সুইডিশ এ স্ট্রাইকার। এতদিন ৮৫ গোল নিয়ে সবার ওপরে ছিলেন আলজেরিয়ার কিংবদন্তি মিডফিল্ডার মুস্তফা দালেব। কিন্তু শুক্রবার সিনের বিপক্ষে জোড়া গোল করে তাকে ছাড়িয়ে যান ইব্রা।

এদিন ইব্রার অসাধারণ পারফর্মেন্সের সৌজন্যে পিএসজি ম্যাচটা জেতে ৩-০ গোলে। ম্যাচের ৩৫ মিনিটে সফরকারী দলটিকে এগিয়ে দেন উরুগুইয়ান স্ট্রাইকার এডিসন কাভানি। আর ৪৪ মিনিটে পেনাল্টিতে ব্যবধান দ্বিগুণ করেন ইব্রা। এটিই ছিল তার মুস্তফাকে ছাড়িয়ে যাওয়ার গোল। পরে ৬১ মিনিটে আরেকটি গোল করেন তিনি। যা কেবল নিজেকেই ছাড়িয়ে যাওয়ার কীর্তি। সেইসঙ্গে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান ইব্রাহিমোভিচ। ফরাসী লীগ ওয়ানে তার গোল ১০২ ম্যাচে ৮৭। এই জয়ে টানা চতুর্থ মৌসুমে শিরোপা জয়ের আরও কাছাকাছি চলে গেল পিএসজি।