১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ স্থাপনের দাবি সাংবিধানিক

  • গোলটেবিলে বক্তারা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে হাইকোর্টের বেঞ্চ স্থাপনের দাবিতে আন্দোলন শুরুর আহ্বান জানিয়েছেন বিভিন্ন শ্রেণী-পেশার নাগরিকরা। শনিবার চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত গোলটেবিল বৈঠক থেকে বক্তারা এ আহ্বান জানান। হাইকোর্টের সার্কিট বেঞ্চ বাস্তবায়ন পরিষদ ও মানবাধিকার বাস্তবায়ন কমিশন যৌথভাবে এ বৈঠকের আয়োজন করে।

বৈঠকে বক্তারা বলেন, দেশে বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে বিভাগ ও জেলার সংখ্যা বৃদ্ধি পেয়েছে, চট্টগ্রাম বন্দরের ওপর চাপ কমাতে পায়রা বন্দর তৈরি হচ্ছে। কিন্তু বিচার প্রক্রিয়াকে দ্রুত করতে চট্টগ্রামে সার্কিট বেঞ্চ স্থাপন করা হচ্ছে না। ৭২’র সংবিধানে হাইকোর্টের সার্কিট বেঞ্চ বাস্তবায়নের কথা উল্লেখ থাকার পরও দীর্ঘদিন এটি বাস্তবায়ন করা হয়নি। চট্টগ্রামের জেলা পিপি ও সার্কিট বেঞ্চ বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক এ্যাডভোকেট আবুল হাশেমের সভাপতিত্বে বৈঠকে চট্টগ্রামের বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিনিধিরা অংশ নেন। বৈঠকে বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রামের সভাপতি অধ্যাপক লতিফা কবির, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক ও খাতুনগঞ্জ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ ছগীর আহমদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এ্যাডভোকেট মোঃ ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মোঃ ছালামত উল্লাহ, চট্টগ্রাম আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক জেলা পিপি এ্যাডভোকেট কফিল উদ্দিন প্রমুখ।

ডাঃ মাসুদা সভাপতি ডাঃ মাহবুবুর সম্পাদক নির্বাচিত

সোসাইটি অব হেমাটোলজি

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ সোসাইটি অব হেমাটোলজির নতুন সভাপতি হয়েছেন অধ্যাপক ডাঃ মাসুদা বেগম ও সাধারণ সম্পাদক অধ্যাপক মাহবুবুর রহমান। মঙ্গলবার বাংলাদেশ সোসাইটি অব হেমাটোলজির দুই দিনব্যাপী কনফারেন্স-২০১৫-এ তাঁরা নির্বাচিত হন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডাঃ মিলন কনফারেন্সটি অনুষ্ঠিত হয়।

কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স¦াস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক দীন মোহাম্মদ নুরুল হক ও বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব অধ্যাপক এম ইকবাল আর্সলান। সভাপতি হিসেবে নির্বাচিত অধ্যাপক ডাঃ মাসুদা বেগম একজন রক্তরোগ বিশেষজ্ঞ। তিনি বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান।

জীবিকার তাগিদে

যে বয়সে বেলুন নিয়ে খেলার কথা সে বয়সে এই শিশুটি দৌঁড়াচ্ছে অর্থ আয়ের জন্য। নিজের আনন্দলাভের জন্য নয়, অন্য শিশুদের মুখে হাসি ফোটাবার জন্যই ব্যস্ত সে। কিন্তু যেভাবে সে গাড়ির সঙ্গে পাল্লা দিয়ে দৌঁড়াচ্ছে, তাতে যে কোন সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে। হোটেল সোনারগাঁওয়ের সামনে থেকে ছবিটি তুলেছেন জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী কেএইচ জসিম।

প্রতিভা বিকাশে-

দেশের অবহেলিত ও সুবিধাবঞ্চিত প্রতিবন্ধীদের যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে রাজধানীর উত্তরার দক্ষিণখানের হাতিমবাগে সম্প্রতি ‘বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতি’ নামে একটি সেবা প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে প্রচলিত ও কারিগরি শিক্ষা প্রদান করে এসব প্রতিবন্ধীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। চমৎকার ও পরিচ্ছন্ন পরিবেশে প্রতিবন্ধী শিক্ষার্থীদের থাকা-খাওয়ার ব্যবস্থাসহ রয়েছে আবাসিক ব্যবস্থা। এখানে শিক্ষকদের আন্তরিকতা প্রতিবন্ধীদের সুপ্ত প্রতিভা বিকাশে অনুঘটক হিসেবে কাজ করছে। শনিবার ছবিটি তুলেছেন জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী ইলিয়াস মাহমুদ।