২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আধুনিক সার্জিক্যাল সেন্টার করব আমরা ॥ স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ দেশে আধুনিক সার্জিক্যাল সেন্টার গড়ার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সব ধরনের অপারেশনের সুযোগ থাকবে এ সেন্টারে। তিনি বলেন, বাংলাদেশের চিকিৎসাসেবার মান এখন অনেক উন্নত। সার্জনরা আন্তরিক থাকলে এ অবস্থার আরও উন্নতি সম্ভব। একটি আধুনিক সার্জিক্যাল সেন্টার করব আমরা। বাংলাদেশে ভাল সার্জন থাকায় হার্টের অপারেশনের রোগীসহ অনেক রোগী এখন আর সেভাবে বাইরে যায় না।

শনিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন। ১৩তম ‘ইন্টারন্যাশনাল সার্জিক্যাল কংগ্রেস’ এবং ‘সার্ক সার্জিক্যাল কংগ্রেসের’ আয়োজক ‘সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ’। আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক মোঃ জুলফিকার রহমান খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব অধ্যাপক ইকবাল আর্সলান, ১৩তম ইন্টারন্যাশনাল সার্জিক্যাল কংগ্রেস সভাপতি অধ্যাপক মওদুদ হোসেন আলমগীর, সাধারণ সম্পাদক অধ্যাপক এ জেডএম মুস্তাক হোসেন তুহিন প্রমুখ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এমন আয়োজনে নিজেদের অভিজ্ঞতা দিয়ে অন্যকে যেমন সমৃদ্ধ করা যায়, তেমনি নিজেরাও সমৃদ্ধ হতে পারি। আমরা চিকিৎসা খাতে কতটা এগিয়েছি সেটি বিশ্বের কাছে তুলে ধরার এটি একটি সুযোগ। মাসে অন্তত একটি দিন বিনামূল্যে দরিদ্র রোগীদের সেবা দিতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানান তিনি। মন্ত্রী আরও বলেন, অনেকেই বলছেন, বিনামূল্যে চিকিৎসা দিচ্ছেন; কিন্তু আমি বিশ্বাস করি না। আপনারা ঘোষণা দিন- গরিব রোগীদের মাসে অন্তত একটি দিন বিনা পয়সায় সেবা দেবেন।

ভাইরাসের মতো ক্ষতি করছে আইএস ॥ ইয়াফেস

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ‘আইএস’ ভাইরাসের মতো ক্ষতি করছে উল্লেখ করে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, আমরা প্রাণিকুল থেকে আসা নানা ধরনের রোগ নিয়ে ভাবছি। কিন্তু ‘আইএস’ ভাইরাস নিয়ে তেমন ভাবছি না। এই ভাইরাসের কারণেই আমরা নিজেরা নিজেদের ধ্বংস করছি।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির ১৯তম দ্বিবার্ষিক আন্তর্জাতিক সম্মেলন ও বার্ষিক সাধারণ সভায়’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ টেলিযোগাযোগ কমিশনের সাবেক চেয়ারম্যান সুনীল কান্তি বোস, প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি খান হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক নিয়ামুল নাসের, ঢাবি প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোঃ আনোয়ারুল ইসলাম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ‘জোনোটিক ডিজিজেস ইন বাংলাদেশ’ (তড়ড়হড়ঃরপ উরংবধংবং রহ ইধহমষধফবংয) শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাণিবিজ্ঞানী তৌহিদ উদ্দিন আহমেদ। অনুষ্ঠান শেষে প্রাণিবিজ্ঞান সমিতির নতুন কমিটি গঠনের লক্ষ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়। এ সময় মন্ত্রী আরও বলেন, বিজ্ঞানের মাধ্যমেই দেশের অগ্রগতি সম্ভব। বাংলাদেশের মানুষ খুবই সৃজনশীল। তাদের যদি একটু শক্তি দেয়া যায়, তাহলে তাদের দ্বারা সবই সম্ভব। বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধনের মাধ্যমে বর্তমান সরকার দেশকে এগিয়ে নিতে চায়।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সন্ত্রাস, সহিংসতা ও সাম্প্রদায়িকতার কারণেই বিশ্ব সভ্যতা আজ সঙ্কটের মুখে ।