২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্থবিরতা এশিয়ার শিল্প-কারখানায়

যুক্তরাষ্ট্রে সুদের হার বৃদ্ধি পেতে পারে এমন আশঙ্কায় এশিয়ার শিল্প-কারখানায় স্থবিরতা দেখা দিয়েছে। জাপান ছাড়া এশিয়ার অন্য কোথাও বাণিজ্যে তেজীভাব নেই।

স্থানীয় বাজারে চাহিদায় স্থবিরতার পাশাপাশি রফতানিতে শ্লথগতির কারণে চীন থেকে ইন্দোনেশিয়া পর্যন্ত সর্বত্র কারখানা মালিকরা উৎপাদন কমিয়ে দিয়েছেন। পণ্যমূল্য হ্রাস ও কর্মী ছাঁটাইও শুরু হয়েছে। এতে পুরো এশিয়ার অর্থনীতি ঘিরেই তৈরি হয়েছে শঙ্কা।

স্বর্ণের দাম সর্বনিম্নে

ধারাবাহিকভাবে স্বর্ণের দাম কমতে কমতে গত ছয় বছরের মধ্যে এখন সর্বনি¤েœ ঠেকেছে। স্বর্ণের এই রেকর্ড পরিমাণ দরপতনের কারণ যুক্তরাষ্ট্রের সুদহার বাড়ানো নিয়ে ফেডারেল রিজার্ভ (ফেড) প্রধান জেনেট ইয়েলেনের সাম্প্রতিক মন্তব্যে, মুদ্রাবাজারে ডলারের বিনিময় মূল্য বেড়ে যাওয়া। প্রতি আউন্স স্বর্ণের দাম নেমে এসেছে ১ হাজার ৪৫ ডলার ৮৫ সেন্টে, যা ২০১০ সালের ফেব্রুয়ারির পর সর্বনিম্ন।

ইইউ-ভিয়েতনামের এফটিএ

দীর্ঘ তিন বছর আলোচনা শেষে ইউরোপীয় ইউনিয়ন এবং ভিয়েতনাম মুক্তিবাণিজ্য চুক্তি (এফটিএ) তে স্বাক্ষর করছে। এই চুক্তিটি সম্পন্ন হওয়া খুব সহজ ছিল না। বিনিয়োগের ক্ষেত্রে দু’পক্ষের সম্ভাব্য বিবাদ মীমাংসায় অস্থায়ী প্যানেলের বদলে স্থায়ী ট্রাইব্যুনাল গঠনে ভিয়েতনাম মত দিলে চুক্তিটি আলোর মুখ দেখে। চুক্তিটির সুবাদে ইউরোপ ও ভিয়েতনামের মধ্যে সিংহভাগ বাণিজ্যই শুল্কমুক্তভাবে পরিচালিত হবে।

নির্বাচিত সংবাদ