২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্যালিফোর্নিয়া গুলিবর্ষণে নিহতদের পরিচয়

তারা ছিলেন পরিশ্রমী, পরিবারের প্রতি যতœশীল, ভদ্র মানুষ, তারা সবাই চলে গেলেন। কাল বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার সান বারনারডিনোতে বুধবারের হত্যাকা-ে নিহতদের স্মরণে এভাবে স্মৃতিচারণ করেছেন তাদের স্বজনেরা। নিহতদের মধ্যে ইরান থেকে পলিয়ে আসা এক নারীও ছিলেন। ওই ঘটনায় নিহতরা হলেন রবার্ট এ্যাডামস, আইজাক আমানিওস, সিয়েরা ক্লেবোর্ন, জুয়ান এস্পিনোজা, বেনিটা বেটবেডাল, হ্যারি বোম্যান, অরোরা গডয়, শ্যানন জনসন, ল্যারি কাউফম্যান, ড্যামিয়েন মিন্স, তিন নগুয়েন, নিকোলাস থালাসিনোস, ইভেটে ভেলাসকো ও মাইকেল ওয়েটজেল। খবর ওয়াশিংটন পোস্টের।

রবার্ট এ্যাডামস (৪০) : সান বার্নারডিনো কাউন্টির পরিবেশ স্বাস্থ্য বিশেষজ্ঞ এ্যাডামস কর্মক্ষেত্রে উজ্জ্বল রঙের টাই পরতে পছন্দ করতেন। তার পারিবারিক বন্ধু জেনি কোসি লস এ্যাঞ্জেলেস টাইমসকে এ কথা বলেছেন। স্কুল জীবনের বান্ধবী সামারকে বিয়ে করেছিলেন এ্যাডামস। তার ২০ মাস বয়সী একটি মেয়ে রয়েছে।

আইজাক আমানিওস (৬০) : আইজাক আমানিওস ১৫ বছর আগে ভাইয়ের সঙ্গে থাকতে যুক্তরাষ্ট্রে এসেছিলেন। তার বাড়ি ইরিত্রিয়ায়। তিনি গত ১০ বছর ধরে সান বার্নারডিনো কাউন্টির সরকারী স্বাস্থ্য পরিদর্শক হিসেবে কর্মরত ছিলেন। তার স্ত্রী একটি নিবন্ধিত নার্স। এই দম্পতির তিনজন সন্তান রয়েছে।

বেনিটা বেটবেডাল (৪৬) : তিন সন্তানের জননী বেনিটা বেটবেডাল ধর্মীয় রক্ষণশীলরা ক্ষমতা গ্রহণ করার পর তিনি ইরান থেকে যুক্তরাষ্ট্রে পলিয়ে আসেন। এড়ঋঁহফগব নামে তাদের একটি পারিবারিক ওয়েবসাইট আছে। সেখানে বলা হয়েছে, ইরানে ইসলামী বিপ্লবের পর খ্রীস্টানরা নিজেদের নিরাপদ করতেন না। রসায়ন ডিগ্রীধারী বেনিটাও ছিলেন সান বার্নারডিনো কাউন্টির সরকারী স্বাস্থ্য পরিদর্শক। তার স্বামী একজন পুলিশ কর্মকর্তা।

হ্যারি বোম্যান (৪৬) : হ্যারি বোম্যান ১৫ বছর আগে ক্যালিফোর্নিয়ায় এসেছিলেন, লস এ্যাঞ্জেলেস টাইমসকে তার মা ম্যারিয়ন এ কথা জানিয়েছেন। হ্যারির দুজন সন্তান রয়েছে। তিনি ছিলেন একজন নিষ্ঠাবান ক্যাথলিক। প্রায়ই তিনি ধর্মীয় ক্লাস নিতেন।

সিয়েরা ক্লেবোর্ন (২৭) : সান বার্নারডিনো কাউন্টির পরিবেশ স্বাস্থ্য বিশেষজ্ঞ সিয়েরা ক্লেবোর্ন বৃহস্পতিবার সকালে ফেসবুকে তার বোন টামিশিয়া ক্লেবোর্ন লিখেছেন, ‘আমার জীবনের সবচেয়ে দুঃখজনক সংবাদটি পেলাম। আমার বোন সিয়েরা ক্লেবোর্ন গতকাল সান বার্নারডিনো গুলিবর্ষণে মারা গেছে। প্রিয় বোন ভাল থেক।’

জুয়ান এস্পিনোজা : পরিবেশ স্বাস্থ্য বিশেষজ্ঞ হিসেবে জুয়ান এস্পিনোজা সান বার্নারডিনো কাউন্টিকে খুবই ভালবাসতেন। তার স্ত্রী ও দুই সন্তান রয়েছে। তিনি নিরিবিলি জীবন পছন্দ করতেন। তার সহকর্মী সিয়েরা মেন্ডোজা ওয়াশিংটন পোস্টকে এ কথা বলেছেন।

অরোরা গডয় (২৬) : নিজের পরিবারের সঙ্গে হলিডে করতে যাওয়ার অপেক্ষায় ছিলেন অরোরা গডয় (২৬)। স্বামী জেমস ও ছেলে আলেক্সান্ডারকে নিয়ে সুখেই ছিলেন অরোরা। অরোরা ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথে অফিস সহকারী হিসেবে কাজ করতেন। তিনি এই পদে এক বছরের কম সময় কাজ করেন।

শ্যানন জনসন (৪৫) : সান বারনারডিনো কাউন্টির ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথের বিশেষজ্ঞ হিসেবে শ্যানন ১০ বছর কাজ করেছেন। সঙ্গীত ও শিল্পের বিষয়ে তার অনুরাগ ছিল। এ ছাড়া পশু কল্যাণ, নাগরিক অধিকার ও দারিদ্র্য বিমোচনের মতো বিষয়গুলোতে তার আগ্রহ ছিল।

ল্যারি কাউফম্যান (৪২) : ল্যারি কাউফম্যানের মৃত্যু সংবাদটি নিশ্চিত হতে তার গার্লফ্রেন্ড রিয়েন রিয়েসের ২২ ঘণ্টা সময় লেগেছে বলে লস এ্যাঞ্জেলেস টাইমসকে তিনি জানিয়েছেন। তার হরর ছবির প্রতি দুর্বলতা ছিল।

ড্যামিয়েন মিন্স (৫৮) : ড্যামিয়েন মিন্স সান বার্নারডিনো কাউন্টির হেলথ ডিপার্টমেন্টের পরিবেশ স্বাস্থ্য পরিদর্শক হিসেবে কাজ করতেন। তিনি এর আগে রিভারসাইড কাউন্টিতে ২৬ বছর সরকারী চাকরি করেন। তিনি বিবাহিত এবং দুই সন্তানের জনক ছিলেন।

তিন নগুয়েন (৩১) : একদিন আগেই তিনি দীর্ঘদিনের বান্ধবী সান ত্রিনের ৩২তম জন্মদিন উদযাপন করেছিলেন। ২০১৭ সালে তাদের দুজনের বিয়ে করার পরিকল্পনা ছিল বলে লস এ্যাঞ্জেলেস টাইমস জানিয়েছে। নগুয়েন ছিলেন সান বারনারডিনো কাউন্টির ডিপার্টমেন্টের পরিবেশ স্বাস্থ্য পরিদর্শক।

নিকোলাস থালাসিনোস (৫২) : বন্ধুরা জানিয়েছেন, তিন বছর আগে নিকোলাস থালাসিনোস ইহুদী থেকে খ্রীস্টান হয়েছিলেন। ডায়াবেটিসের সঙ্গে মানিয়ে নিতে তিনি এ সময় ১শ’ পাউন্ড ঝরিয়েছেন।

ইভেটে ভেলাসকো (২৭) : তিনি ছিলেন রোসা মারিয়া কফি শপের ম্যানেজার। বুধবার রাতে গুলিবর্ষণের ঘটনায় অন্যদের সঙ্গে তিনিও মারা যান।

মাইকেল ওয়েটজেল (৩৭) : মাইকেল ওয়েটজেলের মৃত্যু সংবাদ পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই তার পরিবারের পক্ষ থেকে একটি তহবিল সংগ্রহ ওয়েবসাইট খোলা হয়েছে। তিনি ছয় সন্তান রেখে গেছেন। তিনি সান বার্নারডিনো কাউন্টির ডিপার্টমেন্টের পরিবেশ স্বাস্থ্য পরিদর্শক হিসেবে কর্মরত ছিলেন।

নির্বাচিত সংবাদ