২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘বিয়ে বিড়ম্বনা’ নাটকের দুই প্রদর্শনী কাল

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে আগামীকাল সোমবার নাটুকের দর্শকনন্দিত ব্যাঙ্গাত্মক কমেডি ‘বিয়ে বিড়ম্বনা’ নাটকের দুটি মঞ্চায়ন হবে। ওইদিন সন্ধ্যা ৫-১৫ মিনিট ও সন্ধ্যা ৭টায় নাটকের ৫৪ ও ৫৫ তম মঞ্চায়ন হবে। বিশ্ববিখ্যাত নাট্যকার মলিয়ে রচিত,অরূপ রুদ্র অনুদিত ও রূপান্তরিত ‘বিয়ে বিড়ম্বনা’ নাটকটি নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যায়ের নাট্যকলা বিভাগের চেয়ারম্যান অসীম দাশ। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন আল নোমান, শহীদুল, শিমুল, মনি, শ্যামল, পল্লব, খোকন, আলমগীর, আহসান, আশিক, মুরাদ, মেরিন, দীপু, আল আমিন ও জান্নাত।

নাটকের সমন্বয়কারী আল নোমান জানান, নাটকের ৫টার প্রদর্শনিটি স্কুলের শিক্ষর্থীদের জন্য উন্মুক্ত।

নাটকের কাহিনীতে দেখা যাবে সারাজীবন অক্লান্ত পরিশ্রম করা নব্য ধনী, হাঁড়কিপ্টে ষাটোর্ধ বোমকেশ চক্কোত্তির বিয়ে করার সাধ জাগে। পাত্রী হিসেবে বেছে নেয় একই এলাকার অর্থনৈতিকভাবে ক্ষয়িষ্ণু সম্ভ্রান্ত ভট্ট পরিবারের উৎকট ভট্টের সুন্দরী ষোড়শী কন্যা কেঁতকি ভট্টকে। সবসময় সাজুগুজু করা কেতেরাদুরস্ত কেঁতকি ভট্ট, ঘুরে ঘুরে শপিং আর রেস্টুরেন্ট রেস্টুরেন্টে খাওয়াই অভ্যস্ত। কেঁতকি ভট্ট এইভেবে বলিহারিকে বিয়েতে সম্মত হয় যে, অল্প কিছু দিনের মধ্যে বুড়োটা মরে গেলে সব সম্পত্তির মালিক হয়ে সে তার প্রেমিককে বিয়ে করে নেবে। কেঁতকির একমাত্র ভাই ভীমদাস ভট্ট। যে কিনা দিনরাত দুটো তলোয়ার হাতে ঘুরে বেড়ায়। বোমকেশ বিয়ের ব্যাপারে তার বন্ধু বলিহারি পুরোকায়স্তকে জানালে বলিহারি রীতিমত আঁতকে ওঠে এবং তাকে সতর্ক করে দেয়।

যদিও তাৎক্ষণিকভাবে বন্ধুর কথাকে সে পাত্তা দেয়নি, কিন্তু পরক্ষনে সে দ্বিধাগ্রস্ত ও বীতশ্রদ্ধ হয়ে পড়ে। পরামর্শ নেয়ার জন্যে ক্রমান্বয়ে প্রতিবেশী দুজন বিখ্যাত দার্শনিক এবং সন্যাসী বাবার দ্বারস্থ হলে তারা রীতিমতো তাকে পাগল বানিয়ে ছেড়ে দেয়। মুক্তি পাওয়ার শেষ উপায় হিসেবে হবু শ্বশুরের দ্বারস্থ হলে পরিণামে দুই হাতে দুটো তলোয়ার নিয়ে বোমকেশের বাড়ি এসে হাজির হয় হবু শ্যালক ভীমদাস। এইভাবে সমাজের নানা শ্রেণীর মানুষের অসামঞ্জস্যতা ও বিদ্রুপকে ব্যাঙ্গাত্মক ও হাস্যরসের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে ‘বিয়ে বিড়ম্বনা’ নাটকে।