২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মোদিকে হত্যার চক্রান্ত ভ-ুল করে দিল ভারতীয় নিরাপত্তা বাহিনী

  • ৩ লস্কর জঙ্গী আটক

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যার চক্রান্ত ভ-ুল করে দিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। মোদিকে হত্যার জন্য গত মাসে ভারতে প্রবেশ করেছিল পাকিস্তানভিত্তিক জঙ্গী সংগঠন লস্কর-ই-তৈয়বার চার সদস্য। রাজধানী নয়াদিল্লিতে মোদির কোন জনসমাবেশে হামলা চালিয়ে অথবা গুপ্তহত্যার মাধ্যমে এ অভিযান সফল করার পরিকল্পনা নেয় লস্কর-ই-তৈয়বা।

মোদির পাশাপাশি ভারতের অন্য সিনিয়র নেতাদেরও হত্যার টার্গেট ছিল জঙ্গী সংগঠনটির। কিন্তু সম্প্রতি ভারতের ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) ও দিল্লি পুলিশের এক যৌথ অভিযানে লস্করের ওই চার সদস্যের মধ্যে তিন জনকে আটকের মধ্যে দিয়ে তাদের পরিকল্পনা নস্যাৎ করা হয়। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

আইবির এক সিনিয়র সূত্র জানিয়েছে, লস্করের চারজন উচ্চ প্রশিক্ষিত জঙ্গী গত মাসে জম্মু-কাশ্মীর সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করে। এরপর তারা লস্কর কমান্ডার আবু দুজানার কাছে রসদসহ অন্যান্য সহায়তা চায়। ওই সূত্র আরও জানায়, জঙ্গীদের মূলত দুটি পরিকল্পনা ছিল। প্রথমটি প্যারিস স্টাইলে কোন জনসমাবেশে নির্বিচারে গুলি চালিয়ে ব্যাপক হত্যাযজ্ঞ চালানো। আর দ্বিতীয় পরিকল্পনা ছিল মুম্বাই হামলার স্টাইলে হামলা পরিচালনা। হামলা সফলের জন্য আত্মঘাতীও প্রস্তুত ছিল। এই আত্মঘাতী মোদির নিরাপত্তা বেষ্টনি ভেদ করতে না পারলে নিজেকে উড়িয়ে দেয়া অথবা গ্রেনেড হামলার সাহায্যে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানোর পরিকল্পনা করেছিল। আর এসব অভিযান পরিচালনায় ব্যর্থ হলে এই জঙ্গী দলটিকে দিল্লি অথবা কাশ্মীরের সিনিয়র নেতাদের হত্যার মাধ্যমে উত্তেজনা তৈরির নির্দেশও দেয়া হয়েছিল। আর এ হামলা পরিচালনার মাধ্যমে নয়া লস্কর কমান্ডার আবু দুজানা নিজেদের সামর্থের জানান দিতে চেয়েছিল। আটক এসব লস্কর সদস্যের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।