২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফিলিস্তিনীদের নৈরাশ্য ইসরাইলের জন্য হুমকি হতে পারে

  • কেরির হুঁশিয়ারি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ফিলিস্তিনী কর্তৃপক্ষের ভেঙ্গে পড়ার পরিণাম সম্পর্কে হুঁশিয়ার করে বলেছেন, এটি ইসরাইলের জন্য হুমকি হিসেবে দেখা দেবে।

গত মাসে মধ্যপ্রাচ্য সফরকারী কেরি শনিবার ব্রুকিংস ইনস্টিটিউটে দেয়া এক বক্তব্যে বলেন, আমার বন্ধু ফিলিস্তিনী প্রেসিডেন্ট আব্বাস আগের যে কোন সময়ের চেয়ে অনেক বেশি নৈরাশ্যের ভঙ্গিতে কথা বলেছেন। এর আগে ফিলিস্তিনী জনগণের এত আশাহীনতার কথা আমি কখনও শুনিনি। খবর এএফপির।

কেরি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে বলেন, পরিস্থিতি চরম আকার ধারণ করার আগেই তা বন্ধ হওয়া উচিত। ফিলিস্তিনী নিরাপত্তা বাহিনীর অনুপস্থিতিতে ফাঁকা জায়গা পূরণে আইডিএফ (ইসরাইল ডিফেন্স ফোর্স) পশ্চিম তীরে হাজার হাজার সৈন্য মোতায়েন করতে পারে। কিন্তু অনিবার্য সংঘাত সহিংসতার কারণে আইডিএফে চাকরি করা ইসরাইলীদের সন্তান ও তাদের বংশধরদের যে পরিস্থিতির সম্মুখীন হবে তার জন্য কি তারা প্রস্তুত রয়েছে? কেরি ইসরাইলী বসতির সমালোচনা করে বলেন, বসতি অব্যাহতভাবে চালিয়ে যাওয়ার কারণে দীর্ঘমেয়াদে ইসরাইলের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এসবের সহজ কোন উত্তর নেই। কিন্তু আমরা সমাধান খোঁজার চেষ্টা বন্ধ রাখতে পারি না।

রাজস্থানে সড়ক দুর্ঘটনায় ১১ নারীসহ ১৮ জনের মৃত্যু

ভারতের রাজস্থানের প্রতাপগড় জেলায় শনিবার রাতে অতিরিক্ত যাত্রীবোঝাই একটি পিকআপ ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে সজোরে ধাক্কা দিলে ১১ নারীসহ অন্তত ১৮ জন প্রাণ হারায় ও আরও ১৬ জন আহত হয়। পুলিশ কর্মকর্তারা জানান, প্রতাপগড়ের ছোটি সাদরির ধোলাপানি এলাকার কাছে এই দুর্ঘটনা ঘটে। আশপাশের গ্রাম থেকে আসা শ্রমিকদের বহনকারী পিকআপ ভ্যানটি নিয়ন্ত্রণ হারিয়ে দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে পিছন থেকে সজোরে ধাক্কা দেয়। সংঘর্ষের পর ভ্যানটি উল্টে যায়। -এএফপি