২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সেঞ্চুরি- এলিট ক্লাবে রাহানে

সেঞ্চুরি- এলিট ক্লাবে রাহানে

স্পোর্টস রিপোর্টার ॥ বিরাট কোহলির পর তাকেই ভাবা হয় আধুনিক ভারতের সেরা প্রতিভাবান ব্যাটসম্যান। সেটা যে কেবল অনুমানে সীমাবদ্ধ নয়, অজিঙ্কা রাহানে নিজেই সেই স্বাক্ষর রেখে চলেছেন। দিল্লী টেস্টে এমন এক কীর্তি গড়েছেন যেটি খোদ শচীন টেন্ডুলকরও পারেননি। পঞ্চম ভারতীয় হিসেবে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকানোর অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন ২৭ বছরের ‘মহারাষ্ট্র হিরো।’ তার ১২৭ রানের ওপর ভর করে ৩৩৪-এ প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। দ্বিতীয় ইনিংসে ঠিক ১০০তে পা রাখার সঙ্গে সঙ্গে ইনিংসের যবনিকা টানেন অধিনায়ক কোহলি। ৫ উইকেটে ২৬৭ রান করে স্বাগতিকরা পায় ৪৮০ রানের বিশাল লিড!

প্রথম ইনিংসের সেঞ্চুরিটি চলতি সিরিজে কোন ব্যাটসম্যানের প্রথম তো বটেই, ভারতের মাটিতে রাহানেরও প্রথম সেঞ্চুরি এটি। এপর দ্বিতীয় ইনিংসে স্রোতের বিপরীতে আরও এক দুরন্ত ‘ট্রিপল’ ফিগার তাকে তুলে দেয় অনন্য উচ্চতায়। একাধিক রেকর্ডে নাম লেখান রাহানে। দিল্লীর ফিরোজ শাহ কোটলায় কোন ব্যাটসম্যানের এটিই প্রথম দুই ইনিংসে সেঞ্চুরির নজির। এছাড়া নিজেদের টেস্ট ইতিহাসে মাত্র পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এমন অনন্য কীর্তি গড়লেন তিনি। আগের চার জন হলেন বিজয় হাজারে, সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড় ও বিরাট কোহলি। ভারতের মাটিতে এর আগে সাতবার এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি হয়েছে- যার পাঁচটিই কলকাতার ইডেনে, দু-বার চেন্নাইয়ে।

গত পাঁচ বছরে ভারতের মাটিতে এক টেস্টের দুই ইনিংসে কোন ব্যাটসম্যানের সেঞ্চুরির প্রথম ঘটনা এটি। এর আগে ২০১০ সালে ইডেন গার্ডেনে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা সর্বশেষ ১১৪ ও ১২৩ রান করেছিলেন। দিল্লীতে মাঠে নামার আগে ২১ টেস্টে ৭ হাফসেঞ্চুরির বিপরীতে সেঞ্চুরি ছিল ৪টি। যার সবই বিদেশের মাটিতে। ঘরের মাটিতে একটি সেঞ্চুরির জন্য হাহাকার করেছেন। সিরিজে ব্যাট হাতে ঠিক নামের প্রতি সুবিচার করতে পারছিলেন না। আগের দুই ম্যাচের চার ইনিংসে সর্বোচ্চ ১৫। বাকি তিন ইনিংসে ২, ১৩ ও ৯। শেষ ম্যাচে এসে এভাবে জ্বলে উঠবেন, রাহানে নিজেও হয়ত এতটা ভাবেননি। ভাবনাকে ছাড়িয়ে দুই ইনিংসেই তুলে নিলেন সেঞ্চুরি। ৭ হাফসেঞ্চুরির বিপরীতে এখন সেঞ্চুরি সংখ্যা ৬!

ক্লেসিক্যাল ব্যাটিংয়ের জন্য অনেকে রাহানের মাঝে গ্রেট রাহুল দ্রাবিড়ের ছায়া খুঁজে পান। তার ক্রিকেটীয় দর্শনটা একেবারে রাহুলসুলভ। সে কারণই হয়ত বলতে পারেন, ‘যখন ব্যাট করছিলাম, মনকে ব্ল্যাঙ্ক বা শূন্য করে দিয়ে একেকটা বল ফোকাস করে খেলছিলাম। আগের টেস্টগুলোয় রান না পাওয়ায় রবি ভাইর (রবি শাস্ত্রী) সঙ্গে কথা বলেছি। দুজনেই বলেছিলেন, একটু তাড়াতাড়ি শট খেলে ফেলছি। তাই এখানে শুরুর দিকে এতটুকু তাড়াহুড়ো করিনি। ফলে সেঞ্চুরিটাও এলো।’ প্রথম ইনিংসের সেঞ্চুরির পর এমনটা বলেন রাহানে। সিরিজে দুই দল মিলিয়ে সাত ইনিংসে একমাত্র সেঞ্চুরিয়ান রাহানেই, তাও আবার নিজের অভিষেক ভেন্যু ফিরোজ শাহ কোটলায় (মার্চ, ২০১৩)। এতদিন লর্ডস, ওয়েলিংটন, মেলবোর্ন, কলম্বোয় সেঞ্চুরি ছিল, ছিল না কেবল জন্মভূমিতে। সেই অপ্রাপ্তিটা কি দারুণভাবেই না ঘুচে গেল।

মুরলি বিজয় ও কোহলিকে বাদ দিলে গত এক বছরে টেস্টে ভারতীয় ব্যাটিংয়ে ভরসার নাম রাহানে। শ্রীলঙ্কা সফরে তিন নম্বরে সেঞ্চুরি পেয়েছেন, দেশে এলো পাঁচ নম্বরে, সেটি সিরিজে একমাত্র ব্যাটসম্যান হিসেবে।