২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভ্যালেন্সিয়ায় জয়রথ থামল বার্সিলোনার

ভ্যালেন্সিয়ায় জয়রথ থামল বার্সিলোনার
  • রিয়াল মাদ্রিদের আয়েশি জয়

স্পোর্টস রিপোর্টার ॥ জ্বলে উঠল ‘বিবিসি, আর আলো ছড়াল রিয়াল মাদ্রিদও। শনিবার রাতে স্প্যানিশ লা লিগার ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, করিম বেনজেমা ও গ্যারেথ বেলের আলোকিত নৈপুণ্যে রিয়াল ৪-১ গোলে হারিয়েছে গেটাফেকে।

তবে চিরপ্রতিদ্বন্দ্বীদের জয়ের রাতে হোঁচট খেয়েছে বার্সিলোনা। কাতালানদের জয়রথ থামিয়েছে ভ্যালেন্সিয়া। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। এ্যাটলেটিকো মাদ্রিদ ২-০ গোলে গ্রানাডাকে হারিয়ে পয়েন্ট তালিকায় বার্সার আরও কাছাকাছি পৌঁছে গেছে। বর্তমানে ১৪ ম্যাচ শেষে ৩৪ পয়েন্ট নিয়ে সবার উপরে বার্সিলোনা। ৩২ পয়েন্ট নিয়ে দুইয়ে এ্যাটলেটিকো। আর তিনে থাকা রিয়ালের ভা-ারে জমা ৩০ পয়েন্ট। পরশুর অপর দুই ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত থাকে। ম্যাচ দুটিতে মুখোমুখি হয়েছিল ডিপোর্টিভো লা করুনা-সেভিয়া ও রিয়াল বেটিস-সেল্টা ডি ভিগো। নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে কোপা ডেল’রে থেকে বহিষ্কৃত হতাশ রিয়াল মানসিকভাবে বিপর্যস্ত অবস্থায় মাঠে নামে। তবে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ম্যাচে প্রাধান্য বিস্তার করে স্বাগতিকরা। ম্যাচের চতুর্থ মিনিটে পেপের দুর্দান্ত ক্রস থেকে করিম বেনজেমা দৃষ্টিনন্দন গোল করে রিয়ালকে এগিয়ে নেন। ১৬ মিনিটে গ্যারেথ বেলের পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন এই ফরাসী তারকাই। ম্যাচের ৩৫ মিনিটে রোনাল্ডোর পাস থেকে গ্যারেথ বেল দলের পক্ষে তৃতীয় গোল করলে রিয়ালের জয় অনেকটা নিশ্চিত হয়ে যায়। তিন মিনিট পর টনি ক্রুসের পাস থেকে মৌসুমে নিজের ১৭ নম্বর গোল করে দলের জয়ে অবদান রাখেন রোনাল্ডো। ম্যাচের ৭০ মিনিটে গেটাফের হয়ে সান্ত¡নাসূচক গোলটি করেন রুয়ানো ডেলগাডো। ম্যাচ শেষে গেটাফের বিপক্ষে সহজ জয়ের কৃতিত্ব ‘বিবিসি’ নামে পরিচিত গ্যারেথ বেল, করিম বেনজেমা ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে দিয়েছেন কোচ রাফায়েল বেনিতেজ। তিনি বলেন, বেনজেমা, ক্রিশ্চিয়ানো আর বেল যে কোন রক্ষণেরই ক্ষতি করতে পারে। বেনজেমার দুই গোল বোঝায় সে আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। বেনিতেজ বলেন, প্রথম ৪৫ মিনিট দারুণ ছিল আমাদের। আমরা ৪ গোলে এগিয়ে গেছি এবং এটাকে ম্যাচ নিয়ন্ত্রণে কাজে লাগিয়েছি। প্রথমার্ধ এটাই দেখিয়েছে যে, এই দল মাঠে পার্থক্য গড়ে দেয়ার মতো খেলোয়াড়ে ঠাসা। দুই অর্ধে রিয়ালের দুই রকমের খেলার ব্যাখ্যাও দেন বেনিতেজ। বলেন, তীব্রতা কমে গিয়েছিল, কারণ কাজ প্রথমার্ধেই শেষ হয়ে গিয়েছিল।

নতুন কোচ গ্যারি নেভিলের প্রথম ম্যাচেই দারুণভাবে নিজেদের মেলে ধরেছে ভ্যালেন্সিয়া। বর্তমান চ্যাম্পিয়ন বার্সাকে ঘরের মাঠে রুখে দিয়েছে তার দল। গোলশূন্য প্রথমার্ধের পর ৫৯ মিনিটে বিতর্কিত গোলে লুইস সুয়ারেজ এগিয়ে নেন বার্সাকে। তবে গোলটি নিয়ে অফসাইডের দাবি উঠে। কিন্তু ম্যাচের ৮৬ মিনিটে মিনা লরেঞ্জো দুর্দান্ত গোল করে ভ্যালেন্সিয়াকে সমতায় ফেরান। এই ম্যাচে অবশ্য নেভিল আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পালন করতে পারেননি। যে কারণে স্ট্যান্ডে বসেই শিষ্যদের পরখ করে নিয়েছেন ইংল্যান্ড জাতীয় দলের সহকারী কোচ ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক রাইটব্যাক নেভিল। তার ভাই ফিল নেভিল ভ্যালেন্সিয়ার কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে দলের উজ্জীবিত পারফর্মেন্সে নেভিলকে নিয়ে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে টেবিলের সপ্তম স্থানে থাকা ভ্যালেন্সিয়া।

ম্যাচ শেষে বার্সা কোচ লুইস এনরিকে বলেন, ম্যাচ নিয়ে নতুন করে কিছুই বলার নেই। অত্যন্ত কঠিন একটি মাঠে আমরা পরিপূর্ণ ফুটবল খেলেছি। পুরো ম্যাচেই আমাদের প্রাধান্য ছিল। কিন্তু তার তুলনায় সুযোগ কম এসেছে, যা আমরা কাজে লাগাতে পারিনি। কিন্তু ভ্যালেন্সিয়ার রক্ষণাত্মক কৌশল ভাল ছিল। ম্যাচে বার্সার তিন প্রাণভোমা মেসি, নেইমার ও সুয়ারেজ বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করেন।

নির্বাচিত সংবাদ