১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এক জলকপাটে ২৫ গ্রামের কৃষকের ভাগ্যবদল

নিজস্ব সংবাদদাতা, আমতলী, বরগুনা, ৬ ডিসেম্বর ॥ আমতলী সুবন্দি বাঁধে জলকপাট নির্মাণে লাখো কৃষকের ভাগ্যবদল হয়েছে ও বিপর্যস্ত পরিবেশ থেকে মুক্তি পেয়েছে। লবণাক্ত পানির ক্ষতিকর প্রভার থেকে মুক্তি পেয়েছে কৃষিজমি। বন্ধ চাওড়া নদী এখন মুক্ত। কচুরিপানার রাজত্ব শেষ হয়েছে। কৃষক পরিবারের ভাগ্যের চাকা ঘুরাতে পানি উন্নয়ন বোর্ডের স্থায়ী সমাধান দু’ব্যান্ডের জলকপাট নির্মাণ।

আমতলী পৌরসভা কোলঘেঁষা চাওড়া নদী। এক সময় এ নদী ছিল ভয়ঙ্কর। তিন যুগ পূর্বে পাউবো বাঁধ দিয়ে পৌরশহরকে ভয়াবহ ভাঙ্গনের হাত থেকে রক্ষা করেছিল। বর্তমানে চাওড়া নদী ভরাট হয়ে লেকে পরিণত হয়েছে। উপজেলার চাওড়া, হলদিয়া, কুকুয়া ও আমতলী সদর এ চারটি ইউনিয়নের ২৫ গ্রামের ওপর দিয়ে ৩০ কিলোমিটার দৈর্ঘ্য নদীটি প্রবাহিত। ত্রিভুজ আকৃতির খালটি রামনাবাঁধ, টিয়াখালী ও পায়রা নদীর সঙ্গে তিনটি মুখের সংযোগ রয়েছে। অপরিকল্পিত বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও ক্লোজার নির্মাণ করায় পানি নিষ্কাশনের ব্যবস্থা ছিল অপ্রতুল। এ কারণে বর্ষার মৌসুমে পানিতে প্লাবিত হয়ে যেত খালের দু’পাড়ের ২৫ গ্রাম। বন্ধ হয়ে যেত কৃষিজমি চাষাবাদ।

লবণাক্ত পানিতে ফসল নষ্ট হতো। আবার শুকনো মৌসুমে পানি নিষ্কাশন বন্ধ হয়ে যেত।

গত বছর সেপ্টেম্বর মাসে দু’ব্যান্ডের জলকপাট নির্মাণ কাজ শুরু হয়। বর্তমানে নির্মাণ কাজ শেষ। জলকপাট দিয়ে পানি নিষ্কাশন শুরু হয়েছে। এতে ওই এলাকার ২৫ গ্রামের কৃষিজমি ও লাখো কৃষকের ভাগ্য বদলে যাচ্ছে।

সড়ক দুর্ঘটনায় নিহত ৯

জনকণ্ঠ ডেস্ক ॥ সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম, সিলেট, নোয়াখালী, খুলনায় দুইজন করে ও মাগুরায় পুলিশ কর্মকর্তা নিহত হয়েছে। খবর স্টাফ রিপোর্টারদেরÑ

চট্টগ্রাম ॥ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চন্দনাইশ উপজেলায় বাসের ধাক্কায় সিএনজি অটোরিক্সার চালকসহ ২ জনের মৃত্যু হয়েছে। রবিবার সকালে বিজিসি ট্রাস্ট ইউনির্ভাসিটির সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন সিএনজিচালক মহিউদ্দিন ও যাত্রী মোঃ সাজ্জাদ হোসেন। এর মধ্যে মহিউদ্দিনের বাড়ি চন্দনাইশ উপজেলা সদর এলাকায় এবং সাজ্জাদের বাড়ি একই উপজেলার পশ্চিম এলাহাবাদ গ্রামে।

সিলেট ॥ সিলেট-তামাবিল সড়কের পীরের বাজারে শনিবার রাত সাড়ে ১০টার দিকে পাথরবোঝাই ট্রাকের সঙ্গে যাত্রীবাহী লেগুনা ও সিএনজি অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে দুইজনের মৃত্যু হয়েছে। নিহতরা হচ্ছেন রফিক আহমদ ফকির ও বাবুল আহমদ।

খুলনা ॥ সড়ক দুর্ঘটনায় শ্যালো ইঞ্জিনচালিত করিমনের দুই যাত্রী নিহত এবং তিনজন আহত হয়েছে। রবিবার দুপুরে নগরীর দৌলতপুর রেলিগেট এলাকায় খুলনা-যশোর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন বিকাশ চন্দ্র বিশ্বাস ও মোঃ সেলিম। আহতদের খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নোয়াখালী ॥ শহরের সোনাপুর বিআরটিসি বাস ডিপো ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সড়কে পৃথক সড়ক দুর্ঘটনায় একজন মোটরসাইকেল আরোহীসহ দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও চারজন। রবিবার সকালে এ দুর্ঘটনা ঘটে।

মাগুরা ॥ রবিবার বিকেলে মাগুরা ঝিনাইদহ সড়কের সাইত্রিশ নামকস্থানে এক সড়ক দুর্ঘটনায় পুলিশের এসআই (সাব ইন্সপেক্টর) মহিউদ্দিন (৫১) নিহত হয়েছেন। এই সময় সুমন নামে একজন আহত হয়েছে। নিহত এসআই মহিউদ্দিন ঝিনাইদহ জেলা পুলিশে কর্মরত ছিলেন।