২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কেবিন ক্রু সম্ভাবনাময় পেশা

ঢাকা শহরে এমন কয়েকটা কেবিন ক্রু ট্রেনিং সেন্টার আছে যারা ক্যাবিন ক্রু জব ট্রেনিং দিচ্ছে। ক্যাবিন ক্রু জব ট্রেনিং নেবার আগে আপনাকে জানতে হবে যে এটা আমার প্রয়োজন আছে কিনা? অথবা কেবিন ক্রু হতে কি কি থাকা/জানা থাকা দরকার।

শুধু শুধু টাকা নষ্ট করার আগে একটু ভাবুন আপনি সঠিক কাজ করছেন কি না?

কেবিন ক্রু হতে : (১০০% সত্য তথ্য)

বয়স : ১৮- ৩০ বছর। এটা হলো একটা নরমাল রেঞ্চ, কিন্তু আজকাল এয়ারলাইন্স কোম্পানি বয়স আরও কম দিয়ে থাকে।

উচ্চতা : ৫ ফুট, ২ ইঞ্চি+ (মেয়েদের জন্য), ৫ ফুট, ৬ ইঞ্চি (ছেলেদের জন্য)

ওজন : উচ্চতা অনুযায়ী ওজন/ ইগও নরমাল থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা : এইচএসসি কমপক্ষে।

ইংলিশ / বাংলা এ কথা বলা জানতে হবে সাবলীলভাবে।

উপরের পয়েন্টগুলার যদি একটা বাদ পড়ে তাহলে তাহলে কোন এয়ারলাইন্স তাকে ক্রু হিসেবে নিয়োগ দিবে না (১০০% ভাবে বাদ দেবে)। তার অর্থ হলো, এয়ারলাইন্স এ আবেদন করার আগে আপনাকে উপরের পয়েন্টগুলো ঠিক করে যেতে হবে।

যদি কোন কেবিন ক্রু ট্রেনিং সেন্টার বলে যে এত উচ্চতা লাগে না বা আপনি তো জুতা/হিল পরলে উচ্চতা টিক হয়ে যাবে, তার অর্থ হলো সে আপনাকে ভর্তি করে পকেট এ টাকা ঢুকাবে আর কিছু না। আপনার চাকরি জীবনেও হবে না। প্রতিষ্ঠানটি ভাল নাকি ভুয়া তা জানা দরকার আগে তারপর ভর্তি। প্রতিষ্ঠানে ফোন দিয়ে/ গিয়ে বলবেন যে, আপনার বয়স, উচ্চতা, ওজন, শিক্ষাগত যোগ্যতা এগুলোর যে কোন একটা ঠিক নেই । তারপর আসলটা বের হবে।

এরপর আসেন, আপনার কেবিন ক্রু ট্রেনিং দরকার আছে কি না?

আমি বলব আপনার কেবিন ক্রু ট্রেনিং দরকার নেই। কেননা ক্যাবিন ক্রু ট্রেনিং আপনাকে এয়ারলাইন্স দেবে।

ক্রু হতে আপনার দরকার ভাল সিভি, ভাল প্রফাইল ছবি, ভাল নাম্বার লিখিত এবং মৌখিক পরিক্ষাতে।

কেবিন ক্রু হওয়ার জন্য, কেবিন ক্রু ট্রেনিং দরকার নেই, দরকার ভাল প্রস্তুতি।

এখন দেখুন যে কে ভাল কেবিন ক্রু প্রস্তুতিমূলক কোর্স করায়। দেখুন প্রতিষ্ঠানে যে আপনার সঙ্গে কথা বলছে ফোনে/ সরাসরি, সে কোন দিন কেবিন ক্রু ছিল কি না? না থাকলে বুজতে হবে, আপনি ভুল জায়গাতে গিয়েছেন। কারণ কেবিন ক্রু বানানোর চোখ তার নেই।

আর একটা বিষয় না বললেই না, ক্লাস এ কি পড়ানো হয় তা ভর্তি হওয়ার আগেই জেনে নিন। তাতেই বুঝবেন কে কি করায় এবং সেটা আপনার লাগবে কি না। নদীতে টাকা ফেলবেন না।

কেবিন ক্রু হওয়ার জন্য যে ছবি তুলতে হয় তার খরচটা কত টাকা সেটা আগেই জেনে নিন। ৫০০/৬০০ টাকার বেশি হলেই বুঝবেন ঝামেলা আছে।

অনেক প্রতিষ্ঠান আপনাকে বলবে যে, আমাদের সেখানের পারমিশন আছে, আমাদের এই বিল্ডিংয়ে অফিস আছে, আমাদের ঐ বিল্ডিংয়ে অফিস আছে। আমরা এত বছর ধরে এগুলা করছি। এগুলা দিয়ে আপনি কি করবেন, যদি চাকরি না হয় আপনার?

ঢাকা ক্রু একাডেমী , একমাত্র প্রতিষ্ঠান যারা আপনাকে দেখে বলে দিবে আপনি ক্রু হতে পারবেন কি, পারবেন না। যেখানে আছে ৩১ বছর এর অভিজ্ঞ ক্যাবিন ক্রু / বিভিন্ন এয়ারলাইন্স এর এক্সঃ ক্যাবিন সার্ভিস এর ম্যানেজার , অভিজ্ঞ সিনিয়র ক্রু ( ঝঈঈগ ) সহ দেশি, বিদেশি এয়ারলাইন্সের লিখিত এবং মৌখিক পরীক্ষার সিলেবাস যা আপানার দেশি, বিদেশী এয়ারলাইন্সের পরীক্ষা গুলোতে ৯০% নম্বর এর নিরচিত করবে বাকিটা আপনার জানার এবং নিজেকে তৈরি করার প্রবল আগ্রহই আপনাকে ক্যাবিন ক্রু তৈরি করবে। এমন কার-ও কাছে যেতে হবে যে কেবিন ক্রু ছিল এবং যে আপনাকে আপনার বয়স, উচ্চতা, ওজন, শিক্ষাগত যোগ্যতা এগুলা যাচাই করে বলতে পারবে যে আপনি ক্যাবিন ক্রু হতে পারবেন। যে আপনাকে লিখিত এবং মৌখিক পরীক্ষায় ৯০% এর বেশি নাম্বার পাওয়ার জন্য হেল্প করবে। এমন প্রতিষ্ঠান খুঁজে বের করুন। সবাইকে অনুরোধ করছি লেখাটা শেয়ার করার জন্য। নিজে বাঁচুন অন্যকে বাঁচান।

দেওয়ান হাসান বিন্দু

info@crewacademy.net