১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মজাদার পিঠাপুলি

  • পাটিসাপটা

উপকরণ

ময়দা দেড় কাপ, চালের গুঁড়া আধা কাপ, ডিম ১টি, চিনি আধা কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, পানি ১ কাপ, দুধ ১ কাপ, লবণ সামান্য।

প্রণালী

ডিম ফেটিয়ে তাতে দুধ, চিনি, পানি, লবণ মিশিয়ে আরও একটু ফেটিয়ে নিন। এরপর বাকি উপকরণগুলো এর সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার ফ্রাইপ্যান গরম করে তাতে সামান্য তেল মেখে ওই মিশ্রণ সিকি কাপ দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে অল্প জ্বালে পিঠা বানিয়ে নিন। এরপর পাটির মতো করে বটে পিঠা উঠুয়ে গরম গরম বেশন করুন।

ইচ্ছা করলে পিঠার মধ্যে পুর ভরে নিতে পারেন।

পুর তৈরির প্রণালী : ১ লিটার দুধ ও ১ কাপ চিনি জ্বাল দিয়ে ঘন করে তাতে ১ কাপ গুঁড়া দুধ ও এলাচের গুঁড়া দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে হালুয়ার মতো করে নামিয়ে নিন। এই পুর পিঠায় ভরে পিঠা ভঁাঁজ করে পরিবেশন করুন।

নকশী পিঠা

উপকরণ

আতপ চালের গুড়া ২ কাপ, ময়দা আধা কাপ, গুড় বা চিনি ২ কাপ, পানি ১ কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচি ২টি, লবণ সামান্য।

প্রণালী

প্রথমে গুড় বা চিনি, পানি, এলাচি, দারুচিনি চুলায় দিয়ে সিরা তৈরি করে নিন। চালের গুঁড়া টেলে নিয়ে তাতে পানি ও সামান্য লবণ দিয়ে চুলায় খামির তৈরি করে নিন। খামির হয়ে গেলে তা ঢেকে রাখুন এবং ঠা-া হলে ভাল করে মথে আধা ইঞ্চি পুরু করে রুটি বেলে নিন। এরপর পছন্দমতো আকারে কেটে খেজুর কাঁটা বা খেজুর কাঁটার মতো সরু কোন কাঠি দিয়ে নকশা করে নিয়ে ডুবোতেলে ভেজে নিন। ভাজা পিঠা সিরায় দিয়ে কিছুক্ষণ রাখুন এবং সিরা থেকে উঠিয়ে পরিবেশন করুন।

ভাপে পুলি

পুর তৈরির উপকরণ : নারকেল কোরানো ২ কাপ, তিল আধা কাপ, খেজুরের গুড় ১ কাপ, এলাচের গুঁড়া সামান্য।

প্রণালী : সব উপকরণ একসঙ্গে চুলায় দিয়ে নাড়তে হবে এবং চটচটে হয়ে এলে নামিয়ে রাখতে হবে।

পিঠা তৈরির উপকরণ : আতপ চালের গুড়া ২ কাপ, ময়দা ১ কাপ লবণ আধা চা-চামচ, পানি ২ কাপ, তেল এক টেবিল চামচ।

প্রণালী : পানি তেল ও লবণ চুলায় দিন। ফুটে উঠলে চালের গুড়া ও ময়দা দিয়ে খামির করে কিছুক্ষণ ঢেকে রাখুন। এবার খামিরের ছোট ছোট টুকরা করে তা রুটির মতো বেলে তার মধ্যে পুর দিয়ে দিন। এবার তা অর্ধচন্দ্রাকারে কেটে পিঠার মুখ বন্ধ করে করে নিয়ে স্টিমার বা হাঁড়িরি মুখে ঝাঁজরি দিয়ে পিঠা ভাব দিয়ে নিন। পিঠা হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ঝাল সবজি ভাপা

উপকরণ

ভাপা পিঠার চালের গুঁড়া। ধনেপাতা কুচি ১ কাপ। পেঁয়াজ কুচি ১ কাপ। কাঁচামরিচ কুচি ১ টেবিল-চামচ। গাজর ৩/৪ কাপ। লবণ সামান্য।

পদ্ধতি

ভাপা পিঠার নিয়মে চালের গুঁড়া ও পিঠার তৈরির হাঁড়ি তৈরি করে নিন। ধনেপাতা পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি সামান্য লবণ দিয়ে মাখুন। ভাপা পিঠার নিয়মে চালের গুঁড়া ভেতরে ধনেপাতার পুর ভরে পিঠা বানিয়ে নিন। ভাপা পিঠার মতোই ভাপে পিঠা তৈরি করুন। এই পিঠা ভুনা মাংসের সঙ্গে গরম গরম খেতে মজা।