২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কারাবন্দীদেরও নাগরিক সুবিধা পাওয়ার অধিকার রয়েছে ॥ এইচ টি ইমাম

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ৬ ডিসেম্বর ॥ গাজীপুরের চারটি কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে পর্যাপ্ত পানি সরবরাহের লক্ষ্যে আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) সহযোগিতায় একটি আধুনিক পানি সরবরাহ সিস্টেম চালু করা হয়েছে। এ আধুনিকায়নের মাধ্যমে গাজীপুরের চারটি কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের বন্দী ও কারা কর্মকর্তা, কারা অভ্যন্তরে অবস্থিত হাসপাতাল ও স্কুলসহ প্রায় ৭ হাজার জনের প্রতিদিনের চাহিদা মিটিয়ে পর্যাপ্ত ও নিরাপদ পানি সরবরাহ করা সম্ভব হয়েছে। রবিবার বিকেলে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম কাশিমপুর কেন্দ্রীয় কারাগার আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সরবরাহ সিস্টেমের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন, কারাবন্দীরা পরিত্যক্ত নয়, তারা এদেশেরই নাগরিক, তাদেরও নাগরিক সুবিধা পাওয়ার অধিকার রয়েছে। বর্তমান সরকার তাদের নাগরিক অধিকার উন্নয়নে কাজ করছে। এ লক্ষ্যে আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) সহযোগিতায় গাজীপুরের কাশিমপুর কারাগারে ৭ হাজার বন্দীর সুপেয় বিশুদ্ধ পানি সরবরাহের জন্য গভীর নলকূপ স্থাপন করেছে। আর্ত মানবতার সাহায্যে বিশে^র সব বিভিন্ন দেশে আইসিআরসি কাজ করে যাচ্ছে। তিনি কারাগারের কর্মকর্তাদের আধুনিক প্রশিক্ষণ প্রদান অব্যাহত রাখার জন্য আইসিআরসির প্রতি আহ্বান জানান এবং কারাগারের বর্তমান পরিবেশ ও কারারক্ষীদের পোশাক পরিচ্ছেদের প্রশংসা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান ও কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দিন। এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গাজীপুরের জেলা প্রশাসক এসএম আলম, আইসিআরসি বাংলাদেশের হেড অব ডেলেগেশন ক্রিস্টিন চিপোলা। অনুষ্ঠানে গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ পিপিএম, গাজীপুর জেলা মুক্তিযোদ্ধা কামান্ডার কাজী মোজাম্মেল হক, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম, জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ আলী হায়দার খানসহ আইসিআরসি ও কারাগারের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আইসিআরসির কমিউনিকেশন কর্মকর্তা রায়হান সুলতানা তমা জানান, আইসিআরসি বাংলাদেশে কারাগার পরিদর্শন ছাড়াও আইসিআরসি ও কারা অধিদফতর যৌথভাবে জেলখানায় কর্মরত ডাক্তার ও সহকারী এবং সিনিয়র জেল কর্মকর্তাদের জন্য সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি বিষয়ক বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের এ পাম্প স্টেশনটি ইন্টারন্যাশনাল কমিটি অব দ্যা রেডক্রস কমিটি (আইসিআরসি)-এর কারিগরি এবং আর্থিক সহযোগিতায় নির্মাণ করা হয়েছে। যা দিয়ে প্রতি ঘণ্টার ৮০ হাজার লিটার পানি উত্তোলন করতে সক্ষম হবে। পাম্প হাউজটি নির্মাণের ফলে কাশিমপুর কারা কমপ্লেক্সের কারা কর্মকর্তা, কারা অভ্যন্তরে অবস্থিত হাসপাতাল ও স্কুলসহ প্রায় ৭ হাজার ব্যক্তির প্রতিদিনের চাহিদা মিটিয়ে পর্যাপ্ত ও নিরাপদ পানি সরবরাহ করা সম্ভব হবে।