২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কৌশল ও নীতি অন্তর্ভুক্ত করতে রাষ্ট্রপতির গুরুত্বারোপ

  • এনডিসি পাঠ্যক্রমে

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বর্তমান বিশ্বের ব্যাপক বিশৃঙ্খলা ও হুমকির কথা উল্লেখ করে ক্রমবর্ধমান এসব হুমকি মোকাবেলায় ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) পাঠ্যক্রমে কৌশল, রীতিনীতি ও ব্যবস্থাপনার বিষয় অন্তর্ভুক্ত করার প্রতি গুরুত্বারোপ করেছেন; যাতে এখানকার গ্র্যাজুয়েটরা নীতিনির্ধারণ হিসেবে সাফল্যের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করতে পারে।

রাষ্ট্রপতি আরও বলেন, বর্তমান বিশ্ব আরও আন্তঃনির্ভরশীল ও জটিল হয়ে উঠছে। এটা এখন আগের চেয়ে আরও বেশি বিশৃঙ্খল ও ঝুঁকিপূর্ণ। এ পরিপ্রেক্ষিতে, আমি মনে করি এনডিসির পাঠ্যক্রমে কৌশল, রীতিনীতি ও ব্যবস্থাপনার বিষয় অন্তর্ভুক্ত করা প্রয়োজন, যাতে স্নাতকরা নীতিনির্ধারক হিসেবে সাফল্যের সঙ্গে এই পরিস্থিতি মোকাবেলা করতে পারে। রবিবার ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৫ এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৫-তে অংশগ্রহণকারীরা বঙ্গভবনে সৌজন্য সাক্ষাত করতে গেলে রাষ্ট্রপতি এ কথা বলেন। খবর বাসসর।

রাষ্ট্রপতি বলেন, জাতীয় সমৃদ্ধি এবং অর্থনৈতিক অগ্রগতি অর্জনের জন্য উদার গণতন্ত্র হচ্ছে একটি উপযুক্ত রাজনৈতিক ব্যবস্থা। তিনি বলেন, বাংলাদেশ কট্টর রাজনৈতিক জোটের পরিবর্তে জোটনিরপেক্ষ পথ বেছে নিয়েছে এবং উন্নয়নের জন্য কাজ করছে। তিনি বলেন, আমাদের পররাষ্ট্রনীতি স্বাধীন এবং এর লক্ষ্য হচ্ছে বিশ্বে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠা। আমরা রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক ন্যায়বিচার এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠার জন্য লড়ে যাচ্ছি।

১২টি বন্ধুপ্রতিম দেশের এনডিসি এবং এএফডব্লিওসির ২৫তম কোর্সে সফলভাবে অংশগ্রহণকারী সদস্যদের ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, আপনাদের নিজ নিজ দেশে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় আপনারা আপনাদের লক্ষ্য, মূল্যবোধ ও নীতিনির্ধারণ করবেন। আমি নিশ্চিত, আপনারা একটি বিশাল পার্থক্য তৈরি করে অন্যদের কাছে দৃষ্টান্ত হয়ে উঠবেন। আমি বিশ্বাস করি, উন্নয়নের জন্য আপনাদের নেতৃত্বে গৃহীত নতুন নতুন কর্মকা- আমাদের প্রেরণা যোগাবে।