১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শহীদদের নাম সংগ্রহের নির্দেশনার রিট আবেদন খারিজ

অনলাইন রিপোর্টার ॥ ত্যাগের স্বীকৃতি হিসেবে একাত্তরে গণহত্যার শিকার শহীদদের নাম ও বৃত্তান্ত সংগ্রহের নির্দেশনা চেয়ে করা একটি রিট আবেদন হাই কোর্টের সাড়া পায়নি।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ সোমবার আবেদনটি শুনে ‘উপস্থাপিত হয়নি মর্মে’ খারিজ করে দেয়।

‘স্বাধীনতা যোদ্ধা অধিকার ফোরাম’ নামের এক সংগঠনের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন সিকদার গত ১৮ নভেম্বর এই রিট আবেদন করেন।

আদালতে আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী হাসনাত কাইয়ূম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল তাপস কুমার বিশ্বাস। পরে তিনি বলেন, আদালত রিট আবেদনটি উপস্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছে। অন্যদিকে হাসনাত বলেন, এখন রিট আবেদনটি অন্য আদালতে উপস্থাপন করা হবে।

ত্যাগের স্বীকৃতি হিসেবে একাত্তরের গণহত্যার শিকার শহীদদের নাম ও বৃত্তান্ত সংগ্রহে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না- এ বিষয়ে রুল চাওয়া হয় রিট আবেদনে। এতে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব ও আইন সচিবকে বিবাদী করা হয়।

আইনজীবী হাসনাত বলেন, বহু রক্তের বিনিময়ে আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে। এর ৪৪ বছর পেরিয়ে গেলেও সেই শহীদদের নাম ও বৃত্তান্ত সংগ্রহের তেমন কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এখনও সেসময়কার প্রত্যক্ষদর্শীদের কেউ কেউ জীবিত আছে। কিছু দিন পর তাদেরও পাওয়া যাবে না। এসব যুক্তিতে শহীদদের নামের তালিকা ও বৃত্তান্ত সংগ্রহের নির্দেশনা চেয়ে রিট আবেদনটি করা হয়।