২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রাণপণ চেষ্টাও আমলাদের শেষরক্ষা হয়নি ॥ প্রতিরোধ ভেঙে ভারতের জয়

অনলাইন ডেস্ক ॥ মাটি কামড়ানো ব্যাটিংয়ে দিল্লি টেস্ট বাঁচাতে প্রাণপণ চেষ্টা করেছিলেন এবি ডি ভিলিয়ার্স, হাশিম আমলারা। কিন্তু শেষরক্ষা হয়নি। রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদবের দারুণ বোলিংয়ে ২৭ বলের মধ্যে অতিথিদের শেষ ৫ উইকেট তুলে নিয়ে দারুণ এক জয় পেয়েছে ভারত।

চতুর্থ ও শেষ টেস্টে ৩৩৭ রানে জিতেছে ভারত। এই জয়ে চার ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে ঘরে তুলেছে বিরাট কোহলির দল। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলের বিপক্ষে এই সিরিজ জয়ে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে উঠে এসেছে তারা।

২০০৬ সালের পর প্রথম কোনো সিরিজে তিন টেস্ট হারা দক্ষিণ আফ্রিকা ১১৪ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান ধরে রেখেছে। অস্ট্রেলিয়াকে (১০৯) ও পাকিস্তানকে (১০৬) পেছনে ফেলে আমলাদের পরের স্থানটিতেই উঠে এসেছে ভারত (১১০)।

সোমবার দিল্লির ফিরোজ শাহ কোটলায় ২ উইকেটে ৭২ রান নিয়ে চতুর্থ ও শেষ টেস্টের পঞ্চম দিনের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। জয়ের জন্য শেষ দিন আরও ৪১০ রান প্রয়োজন ছিল অতিথিদের। প্রায় অসম্ভব সেই লক্ষ্য তাড়ার কোনো চেষ্টাই করেননি আমলারা, সময় কাটানোর দিকেই ছিল তাদের সমস্ত মনোযোগ।

টেস্টে দুইশ’ বা তার বেশি বল স্থায়ী সবচেয়ে মন্থর তিনটি জুটিই দিল্লিতে গড়েছে দক্ষিণ আফ্রিকা। তারপরও ম্যাচ বাঁচাতে পারেননি তারা।

প্রথম ইনিংসে ১২১ রানে অলআউট হওয়া দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে করে ১৪৩ রান। এই রান করতে গিয়ে অতিথিরা খেলে ১৪৩.১ ওভার।

দিনের শুরুতেই আমলাকে হারায় দক্ষিণ আফ্রিকা। ২৫ রান করা আমলার ২৪৪ বলের প্রতিরোধ ভাঙে রবিন্দ্র জাদেজার বলে বোল্ড হয়ে। পরের উইকেটের জন্য লম্বা সময় অপেক্ষা করতে হয় কোহলিদের।