২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রিয়াল মাদ্রিদের আজ মালমো চ্যালেঞ্জ

  • মাঠে নামছে ম্যানচেস্টারের দুই ক্লাব, পিএসজির প্রতিপক্ষ শাখতার দোনেস্ক, ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস মুখোমুখি সেভিয়ার

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে আজ মাঠে নামছে রিয়াল মাদ্রিদ। প্রতিপক্ষ খর্বশক্তির দল মালমো। মাঠের পারফর্মেন্সে রিয়ালের সময়টা বেশ ভালই কাটছে কিন্তু বাইরের নানান ঘটনায় এই মুহূর্তে বিতর্কের কেন্দ্রবিন্দুতে স্প্যানিশ ক্লাবটি। সম্প্রতি নিষিদ্ধ খেলোয়াড় মাঠে নামানোয় কোপা ডে’লরে থেকে নিষিদ্ধ হয়েছে রাফায়েল বেনিতেজের দল। শুধু তাই নয়, দলের সেরা তারকা করিম বেনজেমাও সেক্স টেপ কেলেঙ্কারির ঘটনায় নিষিদ্ধ হতে পারেন জাতীয় দল থেকে। তবে রিয়াল মাদ্রিদের এমন পরিস্থিতির উন্নতি খুব দ্রুতই হবে বলে মনে করেন ওয়েলস তারকা গ্যারেথ বেল। তার মতে, এই মুহূর্তে মালমোর বিপক্ষে জয়ের বিকল্প কোন ভাবছে না রিয়াল মাদ্রিদ।

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ছাড়াও আজ গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামছে তাদেরই নগরপ্রতিদ্বন্দ্বী এ্যাটলেটিকো মাদ্রিদ। তারা খেলবে বেনফিকার বিপক্ষে। ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি। লুইস ভ্যান গালের দল ম্যানইউর প্রতিপক্ষ ওল্ফসবার্গ। আর ম্যানসিটি আতিথ্য দেবে মনশেনগ্লাডবাখকে। যারা এই মুহূর্তে বেশ ভাল পারফর্ম করছে। ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস মুখোমুখি হবে স্প্যানিশ ক্লাব সেভিয়ার। প্যারিস সেইন্ট জার্মেই খেলবে জার্মান ক্লাব শাখতার দোনেস্কের।

গত মাসে এল ক্ল্যাসিকোয় লজ্জাজনকভাবে হেরেছিল রিয়াল। এরপর থেকেই দুর্দান্ত খেলছে রাফায়েল বেনিতেজের দল। তবে এই মুহূর্তে বিতর্কের কেন্দ্রবিন্দুতে রিয়াল। তবে দলের সেরা তারকা করিম বেনজেমার সেক্স কেলেঙ্কারি নিয়ে বিপাকে স্প্যানিশ ক্লাবটি। তবে এমন কা-ে জড়িত থাকার কারণে ফ্রান্স জাতীয় দল থেকে রিয়াল মাদ্রিদ তারকার অপসারণ চান না কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদান। বেনজেমার প্রতি অভিযোগ ওঠে সেক্স টেপ দ্বারা ভালবুয়েনাকে ব্ল্যাকমেইল করার ষড়যন্ত্র করা হচ্ছে। ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনকে নিয়ে আগামী বৃহস্পতিবার এক সভায় বসবেন দলটির প্রেসিডেন্ট নোয়েল লে গ্রেট। তিনি জানান, এই ঘটনার সংশিষ্ট সব ইস্যু নিয়ে আলোচনা করা হবে। এমন সভার বিপরীতে ফরাসী পত্রিকা এল’ইকুইপ ও লে প্যারিসিনে খবর ছেপেছে, সভার সিদ্ধান্ত অনুযায়ী অনুসন্ধান চলাকালীন বেনজেমাকে আন্তর্জাতিক ফুটবল থেকে বাইরে রাখা হতে পারে। তবে ফ্রান্সের হয়ে ১৯৯৮ বিশ্বকাপ জয়ী অধিনায়ক জিদান আশা করেন, লা ব্লুজদের দলে বেনজেমাকে রাখা হবে। তিনি আগামী বছর ঘরের মাঠে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও তার দলের শিরোপার সম্ভাবনা দেখছেন। জিদান বলেন, ‘আমাদের বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে ফ্রান্স দলের অবশ্যই বেনজেমার বহিষ্কারাদেশ থেকে সরে আসতে হবে। সে আমাদের দলের খুবই গুরুত্বপূর্ণ একজন ফুটবলার এবং আমি এখানে শুধু খেলার দিকটিই বিবেচনা করছি।’ সাবেক রিয়াল তারকা আরও বলেন, ‘আমি আশা করি সে তার ব্যক্তিগত সমস্যার সমাধান করবে। সে দলের হয়ে খেলার জন্য মুখিয়ে আছে। তার মতো ফুটবলারের সেরা স্থান খেলার মাঠ।’

জতীয় দলের সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনাকে ঘিরে যৌন ঘটনা বিষয় সকলের সামনে ফাঁস করে দেয়া নিয়ে করিম বেনজেমার বিপক্ষে ব্যাকমেইলের অভিযোগ নিয়ে বিশ্ব ফুটবলে বেশ সমালোচনার ঝড় উঠেছে। কিন্তু বেনজেমা স্বয়ং দাবি জানিয়েছেন ফ্রেঞ্চ কোচ দিদিয়ের দেশম নাকি তার পক্ষেই আছেন। ফ্রেঞ্চ টেলিভিশনে দেয়া এক সাক্ষাতকারে বেনজেমা বলেন, ‘আমি তার কাছ থেকে বার্তা পেয়েছি। অবশ্যই সে আমাকে সমর্থন করেছে। গত মাসে জার্মানি ও ইংল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ইনজুরির কারণে খেলতে পারেননি রিয়াল মাদ্রিদ তারকা বেনজেমা। যদিও ওই ম্যাচগুলো ভালবুয়েনাকে ঘিরে আবর্তিত ঘটনার পরপরই অনুষ্ঠিত হয়। লিঁও মিডফিল্ডার ভালবুয়েনাও সম্প্রতি ফ্রান্স দল থেকে বাদ পড়েছেন। দেশম অবশ্য দাবি করেছেন ভালবুয়েনাকে রক্ষা করার দায়িত্বের কারণেই দল থেকে আপাতত বাইরে রাখা হয়েছে। বেনজেমার বিপক্ষে অভিযোগ প্রমাণিত হলে পাঁচ বছর পর্যন্ত কারাদ- হতে পারে। আর সে কারণেই ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপের দলে তার থাকা নিয়ে মারাত্মক শঙ্কা দেখা দিয়েছে। যদিও ফ্রান্সের হয়ে ৮১ ম্যাচে সর্বোচ্চ ২৭টি আন্তর্জাতিক গোল করা বেনজেমার পক্ষে প্রায় সব খেলোয়াড়ই রয়েছে বলে জানা গেছে।