১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এ্যাকোর্ড-এ্যালায়েন্সের মেয়াদ বাড়ানো হবে না ॥ বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক কারখানা পরিদর্শনের জন্য এ্যাকোর্ড এবং এ্যালায়েন্সের মেয়াদ বৃদ্ধি করা হবে না। আগামী ২০১৮ সালের জুলাই মাসে এগুলোর মেয়াদ শেষ হবে। বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের কারখানাগুলোর অবস্থার আমূল পরিবর্তন হয়েছে। দেশের বেশিরভাগ কারখানা এখন কমপ্লায়েন্স হয়েছে। ফায়ার ও বিল্ডিং সেফটি এখন অনেক ভাল। নিরাপদ কাজের পরিবেশে শ্রমিকরা সন্তুষ্ট। মন্ত্রী বলেন, তাজনিম ও রানা প্লাজায় অপ্রত্যাশিত দুর্ঘটনার ফলে অনেক দেশ বাংলাদেশ সম্পর্কে ভুল ধারণা পেয়েছিল। সরকারী ও বেসরকারী উদ্যোগের ফলে সে ইমেজ সঙ্কট কাটিয়ে উঠেছে বাংলাদেশ। বিশ্ব রফতানি বাণিজ্যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। গত ৫ মাসের রফতানি লক্ষ্যমাত্রা ছিল ২.৪৬ বিলিয়ন মার্কিন ডলার। লক্ষ্যমাত্রা অর্জন করে প্রবৃদ্ধি হয়েছে ১৬.৭৯ ভাগ। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের মাত্র কয়েকটি পণ্যের ওপর জিএসপি সুবিধা প্রদান করত। তাও বন্ধ করে দেয়া হয়েছে। সে কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্যের রফতানি কমেনি বরং বৃদ্ধি পেয়েছে।

গত ৫ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ২.৩৯ বিলিয়ন মার্কিন ডলার, তা অর্জন করে প্রবৃদ্ধি হয়েছে ২.৯৬ ভাগ। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের টিকফা চুক্তি রয়েছে। কিন্তু বাংলাদেশকে বাণিজ্য সুবিধা দেয়া হচ্ছে না। বাংলাদেশের জিএসপি সুবিধার ওপর স্থগিতাদেশ প্রত্যাহার না করা হলে, এ টিকফা চুক্তি অর্থহীন। বাণিজ্যমন্ত্রী সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজিএমইএ এবং এ্যালায়েন্স আয়োজিত ‘৩য় ইন্টারন্যাশনাল ট্রেড এক্সপো ফর বিল্ডিং এ্যান্ড ফায়ার সেফটি’ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন। অনুষ্ঠানে বিজিএমইএ-এর প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান, সাহায্য সংস্থা এ্যালিভেটের প্রধান নির্বাহী কর্মকর্তা ল্যান স্পাউলডিং, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান এবং এ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটির ব্যবস্থাপনা পরিচালক মেসবাহ রবিন বক্তব্য রাখেন।

ফরিদপুরে মাসব্যাপী কৃষি, শিল্প ও বাণিজ্য মেলা শুরু

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর ॥ ফরিদপুরের সরকারী রাজেন্দ্র কলেজ মাঠে মাসব্যাপী কৃষি, শিল্প ও বাণিজ্য মেলা শুরু হয়েছে। রবিবার এই মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। ফরিদপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ ও মৌলভীবাজার বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের যৌথ আয়োজনে মেলায় ভারত ও নেপালসহ দেশের ৮৬টি কোম্পানির প্যাভিলিয়নে কৃষি ও শিল্পসহ বিভিন্ন মূল্যের পণ্য পাওয়া যাবে। এছাড়া মেলায় দর্শনার্থীদের বিনোদনের জন্য সার্কাস ও র‌্যাফেল ড্রর ব্যবস্থা থাকবে। উদ্বোধনী অনুষ্ঠানে ফরিদপুর চেম্বারের সভাপতি জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে জেলা প্রশাসক সরদার সরাফত আলী, পুলিশ সুপার মোঃ জামিল হাসান, সরকারী রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ মাহবুবুর রহমান, ফরিদপুর সদর উপজেলা চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর বক্তব্য দেন।