২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কে-ওয়ান ফিয়াঁসে ভিসা পর্যালোচনার নির্দেশ ওবামার

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে কে-ওয়ান ফিয়াঁসে ভিসা কর্মসূচী পর্যালোচনার নির্দেশ দিয়েছেন। ক্যালিফোর্নিয়া হত্যাকা-ে জড়িত দম্পতি এই ভিসা ব্যবহার করেছিল বলে রবিবার হোয়াইট হাউস জানিয়েছে। এরপরই ওবামা এমন নির্দেশ দিলেন। খবর ইয়াহু নিউজের।

ওই হামলায় জড়িত তাশফিন মালিক (২৯) মার্কিন বংশোদ্ভূত সৈয়দ রিজওয়ান ফারুককে (২৮) বিয়ে করতে কে-ওয়ান ভিসার মাধ্যমে সৌদি আরব থেকে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। আমেরিকার নাগরিকদের বিয়ে করতে বিদেশীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেয় এই ভিসা এবং এই ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে পৌঁছার ৯০ দিনের মধ্যে বিয়ে করতে হয়। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৪ সালে প্রায় ৩৬ হাজার ভিসা ইস্যু করা হয়েছে। রবিবার টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে ওবামা বলেন, তাশফিনের যুক্তরাষ্ট্রে প্রবেশে ব্যবহৃত ‘ভিসা ফ্রি কর্মসূচী’ পর্যালোচনার নির্দেশ দিয়েছেন তিনি। তবে হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেছেন, ওবামা ভুলে ‘ভিসা ফ্রি কর্মসূচী’ বলেছেন, তিনি কে-ওয়ান ভিসা কর্মসূচী বোঝাতে চেয়েছেন। যুক্তরাষ্ট্র তার ভিসা ফ্রি কর্মসূচীর আওতায় ভ্রমণকারীদের আরও নিবিড়ভাবে পরীক্ষা করতে আলাদাভাবে এতে ব্যাপক পরিবর্তন আনছে। এই ভিসার মাধ্যমে ৩৮টি দেশের নাগরিকরা যুক্তরাষ্ট্রে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারে। প্যারিসে ১৩ নবেম্বর আইএসের হামলার পর যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ নেয়।

ব্রিটেনে বন্যার্তদের উদ্ধারে সেনা মোতায়েন

ব্রিটেন বন্যায় আটকে পড়া লোকজনকে উদ্ধারে রবিবার সেনা সদস্য, লাইফবোট ও একটি সামরিক হেলিকপ্টার মোতায়েন করেছে। ভয়াবহ ঝড় ডেসমন্ডের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে এ বন্যা দেখা দিয়েছে। ব্রিটেনে গত সপ্তাহান্তে ডেসমন্ড আঘাত হানে। এর প্রভাবে প্রবল বাতাস বয়ে যায় ও ভারি বৃষ্টিপাত হয়। এতে হাজার হাজার বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। লন্ডনে ঝড়ে একজনের প্রাণহানির খবর জানিয়েছে পুলিশ। খবর এএফপির।

ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলের বিভিন্ন এলাকা ও কামব্রিয়ায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এখানে বিভিন্ন শহর ও গ্রামে বন্যা দেখা দিয়েছে। কিছু স্থানে কোমর সমান পানি জমে গেছে।

প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এক বিবৃতিতে বলেছেন, এই সপ্তাহান্তে আঘাত হানা ভয়াবহ ঝড়ে উত্তর-পশ্চিমাঞ্চলের বিভিন্ন এলাকা ও কামব্রিয়ায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। সারাদেশের মানুষ দুর্গতদের সঙ্গে রয়েছে। তিনি বলেন, সরকার বন্যার্তদের সাহায্য করতে এবং আরও ক্ষতি ঠেকাতে সম্ভাব্য সবকিছু করছে। কামব্রিয়ায় ঐতিহাসিক পুলি সেতু ভেঙ্গে পড়েছে এবং পুলিশ জানিয়েছে, দু’জন ভেসে গেছে। উত্তর ইংল্যান্ডে হাজার হাজার বাড়িঘর কয়েকদিন ধরে বিদ্যুবিহীন অবস্থায় রয়েছে। বন্যায় বিদ্যুতের একটি সাব-স্টেশন ডুবে গেছে। রবিবার সন্ধ্যা পর্যন্ত ব্রিটেনের পরিবেশ সংস্থার ওয়েবসাইটে ১৩০টি এলাকারও বেশি বিশেষত উত্তর-পশ্চিমাঞ্চলের জন্য বন্যা সতর্কতা বহাল ছিল। এরমধ্যে ৪৬টি এলাকার জন্য ‘ভয়াবহ’ বন্যার সতর্কবাণী ছিল।