২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নারী প্রার্থীদের প্রতীক নিয়ে প্রশ্ন ॥ মহিলা পরিষদের স্মারকলিপি

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ পৌরসভা নির্বাচনে নারী প্রার্থীদের বরাদ্দকৃত প্রতীক প্রসঙ্গে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখা পৃথক পৃথকভাবে জেলা রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসারের মাধ্যমে প্রধান নির্বাচন কমিশন বরাবর স্মারকলিপি প্রদান করেছে। সোমবার দিনাজপুর মহিলা পরিষদের স্মারকলিপি গ্রহণ করেন জেলা রিটার্নিং অফিসার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু রায়হান মিঞা এবং জেলা নির্বাচন অফিসার নুরুজ্জামান তালুকদার।

বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান ও সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম স্বাক্ষরিত প্রধান নির্বাচন কমিশনার বরাবর স্মারকলিপিতে বলা হয়, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, সরকার যখন নারী ক্ষমতায়নের জন্য বিভিন্ন প্রদক্ষেপ গ্রহণ করেছে, এদেশের নারীরা যখন পুরুষদের সঙ্গে সমানতালে দেশের উন্নয়নে ভূমিকা রাখছে, ঠিক সে সময় বাংলাদেশ নির্বাচন কমিশনের কিছু কর্মকা- আমাদের ব্যথিত ও ক্ষুব্ধ করেছে। আসন্ন পৌরসভা নির্বাচনে নারী কাউন্সিলর প্রার্থীদের নির্বাচনের প্রতীক হিসেবে চুড়ি, কাঁচি, ভ্যানিটি ব্যাগ, গ্যাসের চুলা, চকোলেট ইত্যাদি প্রতীক বরাদ্দ করা হয়েছে। আমরা মনে করি, এসব প্রতীকে নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশন এদেশের নারী সমাজকে চরমভাবে হেয় করেছে এবং প্রচলিত পুরুষতান্ত্রিক মনোভাবেরই প্রকাশ ঘটিয়েছেন। আসন্ন পৌরসভা নির্বাচনে নির্বাচন কমিশন এ ধরনের প্রতীকে নির্বাচন স্থূলরুচি ও সাংস্কৃতিক মানের দৈন্যতার পরিচায়ক বলে বাংলাদেশ মহিলা পরিষদ মনে করে।

বগুড়ায় বড় দুই দলের সঙ্গে আরও যারা নির্বাচনে

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ পৌর নির্বাচনে জামায়াত শেষ পর্যন্ত কাহালু পৌরসভায় মেয়র পদে প্রার্থী দিয়েছে স্বতন্ত্র হিসেবে। কাউন্সিলের পদে অবশ্য জামায়াতের অনেক প্রার্থী মনোনয়ন জমা দিয়েছে। যাদের অনেকেই নতুন মুখ। এছাড়াও নতুন দল ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মেয়র প্রার্থী আছে গাবতলি ও শেরপুরে। ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী আছে শেরপুরে। বগুড়া পৌরসভায় মেয়র পদে আছেন ইসলামী ঐক্যজোটের খেলাফত মজলিশের জেলা শাখার সভাপতি ইঞ্জিনিয়ার শামসুল হক। যে পৌরসভাগুলোতে আওয়ামী লীগ ও বিএনপির বিদ্রোহী প্রার্থী স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন সেখানে নানা কৌশলে তাদের আয়ত্তে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। মাঠ পর্যায়ের চিত্র এখনই বলে দেয় আর যাই হোক ভোটের খেলা জমবে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে। যে দলগুলো নির্বাচনের মাঠে আছে সেগুলো হলো আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, ইসলামী ঐক্যজোট, এনপিপি এবং ছদ্মবরণে জামায়াত। মেয়র পদে বাম দলগুলোর কাউকে এখনও খুঁজে পাওয়া যায়নি।