১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোমরের ব্যথা ও প্রতিকার

সুপ্রিয় পাঠক, আমার এই ছোট্ট লেখা থেকে আসুন আমরা জেনে নেই শিরদাঁড়া কষ্টের সঠিক চিকিৎসা ও প্রতিকার।

২৩ বছর বয়সের নুপুর চৌধুরী লক্ষ্মীপুর কলেজের মেধাবি ছাত্রী। নুপুর চৌধুরী গত তিন বছর যাবত কোমরের ব্যথায় ভুগছেন। সাত দিন যাবত কোমরের ব্যথায় বেশি কষ্ট পাচ্ছেন। অনেকক্ষণ বসে থাকলে কোমরের ব্যথা বেড়ে যায় এবং হাঁটলে ব্যথা নেই বললেই চলে। কাশি দিলে তার কোমরে ব্যথা হয়। চিত হয়ে শুয়ে দুই হাঁটু বুকের দিকে টানলেও কোমরে ব্যথা লাগে। সোয়াস মাসল টেস্টে ব্যথা হয়। ব্যাক মাসেল দুর্বলতার জন্য উপুর হয়ে শুয়ে মাথা উঠাতে কষ্ট হয়। নুপুর চৌধুরীর কোমরে বা লাম্বার স্পাইনের এল-৩-৪-৫ লেভেলে চাপ দিলে ব্যথা হয় অর্থাৎ টেন্ডার আছে। কোমরের মাংসের সঙ্গে সঙ্গে তার পেটের মাংসও দুর্বল। তার এমআরআই রিপোর্টে দেখা গেছে, এল-৪-৫ ডিস্ক বালজিং, এক্স-রে রিপোর্টে বলা হয়েছে মাসেল ইমব্যালান্স। ব্লাড রিপোর্টে কোন অসুবিধা নেই।

ফিজিওথেরাপি চিকিৎসা শুরুর পূর্বেই সঠিক এ্যাসেসমেন্ট অত্যন্ত জরুরী যা কি-না সঠিক রোগ চিকিৎসার জন্য প্রয়োজন। আমি মনে করি, এই রোগীর জন্য সঠিক ফিজিওথেরাপি চিকিৎসায় তার রোগের উপশম হবে। নুপুর চৌধুরীকে ফিজিওথেরাপির চিকিৎসার অন্যতম মোডালিটিস-লো-লেভেল লেজারথেরাপি ও আল্ট্রাসাউন্ড থেরাপি ব্যবহার করতে হবে। সেই সঙ্গে ওয়াক্সপ্যাক দিয়ে সুন্দর করে ব্যাক রিজিওনে বা কোমরের অংশে স্ট্রোকিং করতে হবে। এরপর উপুড় হয়ে শুয়ে কোমরের ডিপ-কোর মাসেলের অন্যতম মাসেল মাল্টিফিডাসের চিকিৎসা করে স্ট্যাবেলাইজড করতে হবে। অবশ্যই মনে রাখতে হবে, সময় নিয়ে মাল্টিফিডাস মাসেলকে গ্র্যাজুয়েলি বিভিন্ন ভঙ্গিতে শক্তিশালী করতে হবে। তারপর কোমরের সুপার ফিসিয়াল গ্রুপের মাংসের শক্তি বাড়াতে হবে। এভাবে চিকিৎসা করলে নুপুর চৌধুরী তার কোমরের কষ্ট থেকে বা ব্যাক পেইনের কষ্ট থেকে মুক্তি পাবে। অবশ্যই প্রয়োজন অনুযায়ী মেডিসিন বিশেষজ্ঞের পরামর্শে ওষুধ সেবন করা যেতে পারে।

খাদ্য তালিকায় একটু পরিবর্তন আনতে হবে। যেমন- প্রচুর পানি বা জুস খেতে হবে, দুধ বা দুগ্ধজাতীয় খাবার বেশি খেতে হবে, সঙ্গে আদাও খেতে হবে। প্রতিদিন সকালে খালিপেটে এক কাপ উষ্ম পানি খাবেন, সেই সঙ্গে প্রতিদিন গড়ে একটানা ৮ ঘণ্টা ঘুমালে এই রোগ থেকে আরও দ্রুত আরোগ্য পাওয়া যায়।

আমরা বিভিন্ন গবেষণা পড়ে জানতে পেরেছি যে, এখনও এমন ওষুধ তৈরি হয়নি, যে ওষুধ খেলে আপনার মাংসপেশী লম্বা হবে, শক্তিশালী হবে এবং আপনার জয়েন্ট মবিলিটি বেড়ে যাবে। তবে এক্সারসাইজ ইজ এ মেডিসিন (রেফারেন্স ডাব্লিউসিপিটি কংগ্রেস ২০১৫), যা আপনাকে উক্ত কষ্টগুলো থেকে মুক্তি দেবে। সুতরাং সম্পূর্ণ চিকিৎসা পেতে হলে আপনাকে সঠিক মোবালাইজেশন, মেনুপুলেশন, স্ট্রেসিং এবং স্ট্রেন্দ্রেনিংয়ের মতো চিকিৎসা করাতেই হবে।

সুপ্রিয় পাঠক, আপনারা যারা এই রোগে ভুগছেন তারা উক্ত চিকিৎসার মাধ্যমে আশা করি দ্রুত আরোগ্য লাভ করবেন। বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, চিকিৎসা বিজ্ঞানের দ্রুত প্রসারের সঙ্গে সঙ্গে ব্যাকপেইনের জন্য বা কোমরে ব্যথার জন্য ফিজিওথেরাপি চিকিৎসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি মনে করি, কোমরে ব্যথার কষ্ট থেকে মুক্ত থাকার জন্য শুধু ওষুধ নয়, ওষুধের পাশাপাশি উপরে বর্ণিত আমার সঠিক চিকিৎসা অবশ্যই গ্রহণ করুন, ব্যথা দূর করুন এবং প্রতিরোধ করুন। দৈনিন্দন জীবনে কাজকর্ম এবং চলেফেরায় সঠিক ভঙ্গি মেনে চলবেন।

প্রফেসর আলতাফ হোসেন সরকার

ব্যাকপেইন বিশেষজ্ঞ

লেজার ফিজিওথেরাপি সেন্টার

পান্থপথ, ঢাকা