২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি করা প্রয়োজন’

স্টাফ রিপোর্টার ॥ দক্ষিণ এশিয়ার সামগ্রিক সফলতার জন্য আঞ্চলিক সহযোগিতা আরো বৃদ্ধি করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এমপি। মঙ্গলবার সকালে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্ট্যারন্যাশনাল এ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘সার্ক এট থার্টি: এ্যাচিভমেন্টস, পটেনশিয়ালস এ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, ২০৫০ সালের মধ্যে বিশ্বে মোট উৎপাদনের অর্ধেক আসবে এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে। তাই দক্ষিণ এশিয়ার সামগ্রিক সফলতার জন্য আঞ্চলিক সহযোগিতা আরো বৃদ্ধি করা প্রয়োজন। বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধি গত কয়েক বছর নিম্নমুখী হলেও এ অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ঊর্ধ্বমুখী।

তিনি আরো বলেন, আমাদের এ অঞ্চলেই বিশ্বের সর্বাধিক দরিদ্র জনগোষ্ঠীর বাস। বিশ্বব্যাপী উত্থান হওয়া সন্ত্রাসবাদের ঝুঁকিও রয়েছে। এছাড়া জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনাও অনেক বেশি। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এসব চ্যালেঞ্জ মোকাবেলায় সার্কভুক্ত দেশগুলোকে একসঙ্গে কাজ করার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। বিআইআইএসএস বোর্ড অব গভর্নসের চেয়ারম্যান রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আব্দুর রহমান।