২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

থাইল্যান্ডে সিল্ক রোড ‘পরামর্শক’ গ্রেফতার

অনলাইন ডেস্ক ॥ অনলাইনে মাদক দ্রব্যের অবৈধ বাজার হিসেবে কুখ্যাত ওয়েবসাইট ‘সিল্ক রোড’ পরিচালনার সঙ্গে জড়িত সন্দেহে থাইল্যান্ডে এক কানাডিয়ান নাগরিককে গ্রেপ্তার করেছে এফবিআই। বলা হচ্ছে সিল্ক রোড-এর শীর্ষস্থানীয় পরামর্শকদের একজন ছিলেন রজার থমাস ক্লার্ক নামের ওই ব্যক্তি।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর নজর এড়িয়ে সিল্ক রোড পরিচালনার ব্যাপারে ক্লার্ক পরামর্শ দিতেন বলে অভিযোগ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ জাস্টিস।

এইবিআই ও অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর অভিযানের মুখে ২০১৩ সালে বন্ধ হয় যায় সিল্ক রোড। চলতি বছরের মে মাসেই কারাদণ্ডের সাজা হয়েছে সাইটটির প্রতিষ্ঠাতা রস আলব্রিখট-এর।

ডিপার্টমেন্ট অফ জাস্টিসের অভিযোগ, সিল্ক রোডের শীর্ষস্থানীয় পরিচালকদের একজন ছিলেন ক্লার্ক। সাইটটির পরিচালনায় তার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর চোখ এড়িয়ে সাইটটি থেকে মাদক দ্রব্যের বিক্রি বাড়ানো এবং আলবিখ্রটের নিজের পরিচয় গোপন রাখার ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার।

এক বিবৃতিতে ডিপার্টমেন্ট অফ জাস্টিস জানিয়েছে, বিভিন্ন পরামর্শের জন্য সিল্ক রোড পরিচালকদের কাছ থেকে কমপক্ষে ১ লাখ ডলার মজুরি পেয়েছেন ক্লার্ক।

এ প্রসঙ্গে এফবিআই-এর সহকারী পরিচালক ডিয়েগো রড্রিগেজ বলেন, ক্লার্ক হয়তো ভেবেছিলেন থাইল্যান্ডে লুকিয়ে থাকলে তিনি মার্কিন কর্তৃপক্ষের নাগালের বাইরে থাকতে পারবেন। কিন্তু আমাদের আন্তর্জাতিক জোট তাকে ভুল প্রমাণ করেছে।

ইতোমধ্যেই ক্লার্ককে যুক্তরাষ্ট্রে পাঠানোর প্রক্রিয়া শুরু হয়ে গেছে বলে জানিয়েছে বিবিসি। মার্কিন আদালতে তার বিরুদ্ধে মাদক পাচারের ষড়যন্ত্র এবং অর্থ পাচারের অভিযোগ আনা হবে। দোষী প্রমাণিত হলে ৩০ বছরের কারাদণ্ড হতে পারে তার।