১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ ও ভারতের সম্পর্ক অনেক গভীর- পঙ্কজ শরণ

কূটনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ও ভারতের সম্পর্ক এখন আগের চেয়ে অনেক বিস্তৃত, গভীর ও গতিশীল বলে মন্তব্য করেছেন ভারতের বিদায়ী হাইকমিশনার পঙ্কজ শরণ। তিনি বলেছেন, ভবিষ্যতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো গভীর ও বিস্তৃত হবে। এছাড়া সহযোগিতার ক্ষেত্রে দুই দেশই এখন সাধারণ মানুষের মধ্যে পৌছাতে পেরেছে। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন।

ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ চলতি মাসেই ঢাকা থেকে বিদায় নিচ্ছেন। পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে মঙ্গলবার বিদায়ী বৈঠক করেন তিনি। বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের মুখোমুখি হয়ে পঙ্কজ শরণ বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক এখন অতীতের চেয়ে অনেক গভীর, বিস্তৃত ও গতিশীল। দুই দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্র অনেক বেড়েছে। এছাড়া সহযোগিতার ক্ষেত্রে দুই দেশই এখন সাধারণ মানুষের মধ্যে পৌছাতে পেরেছে।

ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণকে রাশিয়ায় দেশটির নতুন রাষ্ট্রদূত নিযুক্ত করা হয়েছে। অল্প সময়ের মধ্যে তিনি দায়িত্ব নেবেন বলে ধারণা করা হচ্ছে। তিনি এর আগে বাংলাদেশে ১৯৮৯ থেকে ১৯৯২ পর্যন্ত ফার্স্ট সেক্রেটারি (রাজনৈতিক) হিসেবে কর্মরত ছিলেন। নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব ইউরোপ বিভাগের উপসচিব ও যুগ্ম সচিব (উত্তর) ছিলেন পঙ্কজ। পঙ্কজ শরণ দু’বার প্রেষণে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়েও দায়িত্ব পালন করেন। প্রথমবার ১৯৯৫ থেকে ১৯৯৯ পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের অর্থ, জ্বালানি, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পরিচালক এবং ২০০৭ থেকে ২০১২ পর্যন্ত যুগ্মসচিব ছিলেন। বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে হর্ষবর্ধন শ্রিংলাকে নিয়োগ দেয়া হয়েছে। হর্ষবর্ধন শ্রিংলা খুব শিঘ্র¦ই বাংলাদেশে হাইকমিশনার হিসেবে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। হর্ষবর্ধন শ্রিংলা বর্তমানে থাইল্যন্ডে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

নির্বাচিত সংবাদ