২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারত পাকিস্তান ॥ সম্পর্ক উন্নয়নের সম্ভাবনা

  • হার্ট অব এশিয়া সম্মেলন উপলক্ষে পাকিস্তান সফরে সুষমা স্বরাজ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মঙ্গলবার দু’দিনের সফরে পাকিস্তান এসে পৌঁছেছেন। আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠকে যোগ দেয়ার তার এই সফরের অন্যতম লক্ষ্য হলেও পরমাণু শক্তিধর দুই প্রতিবেশীর সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে এ বৈঠককে বিশেষ গুরুত্বপূর্ণ বলেই বিবেচনা করা হচ্ছে। নানা কারণে দুই প্রতিবেশী প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যকার সম্পর্কে সম্প্রতি টানাপোড়েন তৈরি হয়েছিল। খবর এএফপি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

নওয়াজ শরীফ ও নরেন্দ্র মোদির নিজ নিজ দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর দুই দেশের মধ্যে এটিই প্রথম উচ্চ পর্যায়ে আনুষ্ঠানিক যোগাযোগ। সুষমা স্বরাজের সফর সঙ্গীদের মধ্যে ভারতের স্বরাষ্ট্র সচিব এস জয়শঙ্করও রয়েছেন। শরীফ ও গনি মঙ্গলবার ইসলামাবাদে হার্ট অব এশিয়া সম্মেলন উদ্বোধন করেন। কাবুল, ইসলামাবাদ ও দিল্লীর মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটবে এমন প্রত্যাশা নিয়ে ত্রিদেশীয় এই বৈঠক আয়োজন করা হয়। শরীফ ও মোদি গত সপ্তাহে প্যারিসে চলমান জলবায়ু সম্মেলনের ফাঁকে অনানুষ্ঠানিকভাবে সাক্ষাত করেন। দুই নেতার ওই সাক্ষাতের পর থেকেই মূলত দুই প্রতিবেশী দেশের সম্পর্কে বরফ গলতে শুরু করেছে। অন্যদিকে আফগানিস্তানের সঙ্গেও পাকিস্তানের সম্পর্ক কয়েক বছর যাবত যথেষ্ট উষ্ণ ছিল না। আফগান সরকারের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, পূর্ব নির্ধারিত শরীফের সঙ্গে যৌথ বৈঠকে গনি অংশ নেবেন। গনি এর আগে গত বছর নবেম্বরে পাকিস্তান সফর করেছিলেন। অন্যদিকে এসএম কৃষ্ণ সর্বশেষ ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ২০১২ সালের সেপ্টেম্বরে পাকিস্তান সফর করেন। সম্মেলনে চীন, ইরান, তাজিকিস্তান ও কিরঘিজস্তানসহ মোট ১০টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নিচ্ছেন বলে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। তবে পর্যবেক্ষকদের মতে, ভারত ও পাকিস্তানের মধ্য সম্পর্ক উন্নয়নের দিকেই সবার মনোযোগ নিবদ্ধ থাকবে। সমন্বিত দ্বিপাক্ষিক সংলাপ পুনরায় শুরুর বিষয়ও কথা হবে বলে জানান হয়েছে। শরীফও ছাড়াও তার পররাষ্ট্র ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সারতাজ আজিজের সঙ্গে বৈঠক করবেন সুষমা।

অনেকদিন ধরেই কাবুল, ইসলামাবাদ ও দিল্লীর মধ্যে সম্পর্কে অস্বাভাবিক রকম উত্তেজনা বিরাজ করছে। কিন্তু গত সপ্তাহে প্যারিসে মূল আলোচনার পার্শ্ব আয়োজন হিসেবে শরীফ মোদি ও গনির সঙ্গে পৃথকভাবে সাক্ষাত করেন। এরপর থেকে দেশটির মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার লক্ষণগুলো স্পষ্ট হতে শুরু করে। কয়েকমাস আগে তালেবানের আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ শহর দখলের ঘটনা এবং সেপ্টেম্বরে আফগানিস্তানে তালেবানের হামলা বেড়ে যাওয়ার নেপথ্যে ইসলামাবাদের হাত ছিল বলে কাবুল মনে করে। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে রবিবার ভারত ও পাকিস্তানের মধ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের আলোচনা অনুষ্ঠিত হওয়ার পর মঙ্গলবার সুষমা স্বরাজ পাকিস্তান সফরে যান। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার তার এই সফরের খবরটি নিশ্চিত করে। দুই দেশের নিরাপত্তা উপদেষ্টাদের মধ্যে চার মাস আগে ওই বৈঠক হওয়ার কথা থাকলেও তা শেষ পর্যন্ত স্থগিত হয়েছিল। গত সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদে ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে তার সরকারের নেয়া চার দফা উদ্যোগের কথা জানিয়ে ছিলেন। এদিকে ভারত ও পাকিস্তানের সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগকে সা¦াগত জানিয়েছে যুক্তরাষ্ট্র।