১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বেগম রোকেয়া পদক পাচ্ছেন ফ্যাশন ডিজাইন বিবি রাসেল ও কবি তাইবুন নাহার রশীদ

বিশেষ প্রতিনিধি ॥ ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল এবং কবি তাইবুন নাহার রশীদ বেগম রোকেয়া পদক দিচ্ছে সরকার। তাঁতশিল্প ও তাঁতীদের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখা এবং নারী জাগরণ ও আর্থ-সামাজিক উন্নয়নে রাখায় তাদের এই পদক দেয়া হচ্ছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোকেয়া পদকের জন্য তাদের নাম ঘোষণা করে। নারী শিক্ষার বিস্তার, নারীর সামাজিক অধিকার প্রতিষ্ঠা, নারী জাগরণ এবং আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সরকার প্রতিবছর এই পদক দেয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ বুধবার রোকেয়া পদক দেয়া হবে। প্রত্যেকে এক লাখ টাকা, ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক এবং একটি সম্মাননাপত্র পাবেন।

ফ্যাশন ডিজাইনে স্নাতক ডিগ্রীধারী বিবি রাসেল বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়ন, তাঁতশিল্প ও তাঁতীদের আর্থ-সামাজিক উন্নয়নে কাজের স্বীকৃতি হিসেবে এই পদক পাচ্ছেন।

মডেলিংয়ে ইউরোপে খ্যাতি অর্জনকারী বিবি রাসেল ১৯৫০ সালে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। পোশাক ডিজাইনে বাংলাদেশের ঐতিহ্যবাহী খাদি ও জামদানি শিল্পের উন্নয়নের লক্ষ্য নিয়ে ১৯৯০ সালে ঢাকায় ফেরেন তিনি। অন্যদিকে মরণোত্তর পদকপ্রাপ্ত তাইবুন নাহার ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় বাংলা ভাষায় কবিতা লিখে সরকারের রোষানলে পড়েন।

চট্টগ্রামে বিচারক সাইদ হত্যা মামলার চার্জশীট দাখিল

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর হালিশহরে বিচারক আব্দুল হাসিব মোঃ সাইদ হত্যা মামলায় ৫ জনকে আসামি করে চার্জশিট দিয়েছে নগর গোয়েন্দা পুলিশ। ঘটনার এক বছর দুই মাস ২২ দিন পর মঙ্গলবার বিকেলে পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) নির্মলেন্দু বিকাশ চক্রবর্তীর নিকট চার্জ দাখিল করা হয়। নগর গোয়েন্দা পুলিশের চট্টগ্রাম অঞ্চলের পরিদর্শক মামলার তদন্ত কর্মকর্তা কাজল কান্তি চৌধুরী চার্জশীট জমা দেন।

কাজল কান্তি চৌধুরী বলেন, বিচারক সাইদ হত্যা মামলায় আজ চার্জ জমা দেয়া হয়েছে। চার্জশীটে ৫ জনকে আসামি এবং ৪৮ জনকে সাক্ষী করা হয়েছে।প্রসঙ্গত, ২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর নওগাঁ জেলার অতিরিক্ত জেলা ও দায়রা জজ কাজী আব্দুল হাসিব মোঃ সাইদকে চট্টগ্রাম নগরীর হালিশহর মোল্লাপাড়ায় তার বাসায় গিয়ে হত্যাকারীরা তার মাথায় অস্ত্র দিয়ে আঘাত করে।