১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নোয়াখালীতে দারিদ্র্যবান্ধব কর আইনের দাবিতে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী ॥ দরিদ্রবান্ধব কর আইন প্রণয়নের দাবি সম্বলিত ব্যানার-ফেস্টুন নিয়ে নোয়াখালীতে মানববন্ধন করেছে গণতান্ত্রিক বাজেট আন্দোলন। মঙ্গলবার দুপুরে নোয়াখালী প্রেসক্লাব চত্বরে আয়োজিত মানববন্ধনে বক্তারা দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সেবাখাতে ব্যয় বাড়ানো, পরোক্ষ কর ও ভাটের বোঝা কমানো, কর্পোরেট ট্যাক্স ইনসেনটিভ বাতিল, কর্পোরেট ট্যাক্স ফাঁকি বন্ধে জাতীয় রাজস্ব বোর্ডের আরও সক্রিয় ভূমিকা ও মনিটরিং ব্যবস্থা ঢেলে সাজানোর দাবি জানানো হয়।

গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সদস্য এ্যাডভোকেট গোলাম আকবরের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেনÑ তেল-গ্যাস বন্দর-জাতীয় সম্পদ রক্ষা কমিটির সদস্য আনম আবদুর জাহের, সুজনের নোয়াখালী সম্পাদক এবিএম আবদুল করিম, জাতীয় যুবজোটের সদস্য আবু নাছের মঞ্জু, প্রাণের প্রধান নির্বাহী কর্মকর্তা নুরুল আলম মাসুদ প্রমুখ।

ধামইরহাটে ৭ কোটি টাকা ব্যয়ে বরেন্দ্র সেচ সম্প্রসারণ কাজের উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ ॥ মঙ্গলবার নওগাঁর ধামইরহাটে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) উদ্যোগে বরেন্দ্র এলাকায় সেচ সম্প্রসারণ প্রকল্পের আওতায় খালে পানি সংরক্ষণের মাধ্যমে সেচ সম্প্রসারণ কাজের উদ্বোধন করা হায়েছে। উদ্বোধন করেন, জাতীয় সংসদের হুইপ মোঃ শহীদুজ্জামান সরকার বাবলু এমপি। উপজেলার আত্রাই নদীর শিমুলতলী দহ থেকে দক্ষিণ খন্ডা পর্যন্ত ৬.৬০ কি. মি. দীর্ঘ পাইট লাইনের মাধ্যমে খালে পানি সংরক্ষণ করা ও সেচ কাজে ব্যবহার করা হবে। ৭ কোটি ৭৫ লাখ ঢাকা ব্যয়ে এটি নির্মাণ করা হবে এবং এতে ৬৬০ হেক্টর কৃষি জমিতে সেচ প্রদান সম্ভব বলে নির্বাহী প্রকৌশলী আব্দুল মালেক চৌধুরী জানান।

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের মূলধন এক শ’ কোটি টাকা

সংসদ রিপোর্টার ॥ বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের অনুমোদিত মূলধন ৫ কোটি টাকা থেকে বাড়িয়ে এক শ’ কোটি টাকা করা হচ্ছে। সংসদীয় কমিটির সুপারিশ অনুসারে সংসদে উত্থাপিত এ বিষয়ক খসড়া আইনে অনুমোদিত মূলধন বাড়ানোর বিধান সংযোজন করা হচ্ছে।

মঙ্গলবার বিদ্যুত, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ, হুইপ আতিউর রহমান আতিক, আবু জাহির, এম আবদুল লতিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মোঃ শিবলী সাদিক, এবিএম রুহুল আমিন হাওলাদার এবং নাসিমা ফেরদৌসী অংশ নেন।

গত মাসে ‘পেট্রোলিয়াম কর্পোরেশন বিল-২০১৫’ সংসদে উত্থাপন করেন বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। পরে এটি পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। ১৯৭৬ সালের এ বিষয়ক অধ্যাদেশটি বিলোপ করে নতুন করে করার জন্য বিলটি উত্থাপন করা হয়।