১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এক সপ্তাহের মধ্যে নতুন বেতন কাঠামো কার্যকরে আদেশ জারি হবে ॥ মুহিত

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুুল মুহিত বলেছেন আগামী এক সপ্তাহের মধ্যেই নতুন বেতন কাঠামো কার্যকরের আদেশ জারি হবে। বেতন কাঠামো কার্যকরের আদেশ আইন মন্ত্রণালয়ে অপেক্ষমাণ রয়েছে। আজকালের মধ্যে তা অর্থ মন্ত্রণালয় আসবে। এর পরই আদেশ জারি হবে। এবারই শেষ পে-স্কেল, পরবর্তীতে নতুন করে কোন পে-স্কেল গঠন করা হবে না জানিয়ে মন্ত্রী বলেন, বিশ্বের অন্য দেশের মতো পরবর্তী পাঁচ বছর অন্তর অন্তর সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাড়ার একটি নির্দেশনা থাকবে। মঙ্গলবার বিকেলে সিলেট সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে জাতীয় ইস্যুতে মন্ত্রী এসব কথা বলেন। আগামী বাজেটের আকার ৩ লাখ ৪০ হাজার কোটি হতে পারে বলে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘চলতি বাজেটে জ্বালানি, বিদ্যুত ও পরিবহন খাতকে অগ্রাধিকার দেয়া হয়েছে। আগামী বাজেটে সামাজিক নিরাপত্তা, স্যানিটেশন, শিক্ষা ও স্বাস্থ্য খাতকে প্রাধান্য দেয়া হবে।’

সরকার তার নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন করে যাচ্ছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, দেশের অর্থনীতি, আর্থ সামাজিক, অবকাঠামো, বিদ্যুত সব খাতেই উন্নয়ন হয়েছে। সরকারের সুযোগ্য নেতৃত্ব দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। মতবিনিময় সভায় উপিস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, অর্থমন্ত্রীর ভাই জাতিসংঘের সদ্য বিদায়ী স্থায়ী প্রতিনিধি ড. আবুল কালাম আব্দুল মুমেন, সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীন, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, জেলার সহ-সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ প্রমুখ।

সিলেট কেন্দ্রীয় কারাগার শহরের ভেতর থেকে সদর উপজেলার বাধাঘাটে স্থানান্তরের বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, সামনের বছরই কারাগার স্থানান্তরের প্রক্রিয়া শুরু হবে। কারাগার স্থানান্তরের পর এই স্থানে অনেক কিছুই করা হবে, সেটাকে ‘মহাযুদ্ধ’ আখ্যা দিয়ে মন্ত্রী বলেছেন, এই মহাযুদ্ধটা তাদের হাতেই হবে।

কারাগার সরিয়ে বর্তমান স্থানে বিনোদন পার্ক হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন এটা নিয়ে বড়সড় পরিকল্পনা রয়েছে। এখানে নগরবাসীর চিত্তবিনোদনের জন্য অনেক কিছু করা হবে, বিনোদনের সঙ্গে জ্ঞানার্জনের জন্য বঙ্গবন্ধু লাইব্রেরিও থাকবে। এই উদ্যোগকেই মহাযুদ্ধ আখ্যা দিয়ে অর্থমন্ত্রী বলেন, এই মহাযুদ্ধটা আমাদের হাতেই হবে। নগরীর যানজট বিষয়ে তিনি বলেন, ফুটপাথ থেকে হকার, অবৈধ টমটম ও ব্যাটারিচালিত রিকশা উচ্ছেদে আমি বারবার নির্দেশ দিয়েছি। কিন্তু এখনও এর পুরোপুরি বাস্তবায়ন হয়নি। অর্থমন্ত্রী বলেন, এসব বিষয়ে আইন আছে, কিন্তু প্রয়োগ নেই। এসব ইস্যুতে নাগরিক উদ্যোগ জরুরি বলে তিনি উল্লেখ করেন। জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের যে পরিমাণের ক্ষতি হচ্ছে, সেই পরিমাণে ক্ষতিপূরণ পাচ্ছে না জানিয়ে অর্থমন্ত্রী বলেন, উন্নত দেশগুলো বিভিন্ন ফোরামে প্রতিশ্রুতি দেয়। কিন্তু সেটার বাস্তবায়ন করে না। সিলেট মদন মোহন কলেজের ৭৫ বর্ষপূর্তি উপলক্ষে ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী সিলেটে আসছেন জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীর সিলেট সফর ৯৯ ভাগ নিশ্চিত।